ভারতের পুলিশের উর্দি খাকি হওয়া সত্ত্বেও, কলকাতার পুলিশ কেন সাদা উর্দি পরেন? জানুন আসল কারণ

রাস্তাঘাটে মানুষ পুলিশের মুখোমুখি হলে দেখতে পান যে, কোন ক্ষেত্রে পুলিশ সাদা ইউনিফর্ম পরিধান করেছেন বা কোন ক্ষেত্রে খাকি ইউনিফর্ম পরিধান করেছেন। এখন এটা দেখে স্বাভাবিকত প্রশ্ন মাথায় আসতে পারে, ভারতের পুলিশ ব্যবস্থা একই হলেও, পুলিশ ইউনিফর্ম আলাদা আলাদা হয় কেন? তবে ভারতীয় পুলিশরা বেশিরভাগ রাজেই খাকি রঙের ইউনিফর্ম পরে থাকেন। কিন্তু ভারতের পশ্চিমবঙ্গের পুলিশদের ইউনিফর্মের ক্ষেত্রে বেশকিছু ব্যতিক্রম রয়েছে।

যেমন, কলকাতার পুলিশ খাকি ইউনিফর্মের পরিবর্তে সাদা পোশাকের ইউনিফর্ম ব্যবহার করে থাকেন। তবে এর কারণ আজ বিস্তারিত জেনে নিন।ব্রিটিশরা আমল থেকে দেশে পুলিশি ব্যবস্থা রয়েছে, আর সেই সময় থেকে পুলিশের পোশাক ছিল সাদা রঙের। কিন্তু সাদা পোশাক খুব দ্রুত নোংরা হয়ে যায়, যে কারনে ইউনিফর্ম দেখতে খুব খারাপ লাগে। তাই তাঁরা বিভিন্ন রঙের ইউনিফর্ম পড়তে শুরু করে।

কিন্তু বিভিন্ন রঙের পোশাক পরার জন্য পুলিশ অফিসারদের শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। ঠিক সেই কারণে ১৮৪৭ সালে ব্রিটিশ অফিসার স্যার হ্যারি লামসডেন সরকারিভাবে খাকি রঙের ইউনিফর্মএর প্রস্তাব এনেছিলেন।

তবে পশ্চিমবঙ্গের কলকাতার পুলিশ এখনো পর্যন্ত সাদা ইউনিফর্ম পরিধান করেন। আসলে কলকাতা পুলিশকেও খাকি রঙের ইউনিফর্মের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তাঁরা সেটা প্রত্যাখ্যান করেছিল।

আরো একটি গুরুত্বপূর্ণ কারণ হল, কোলকাতা উপকূলীয় এলাকা হওয়ার কারণে বেশিরভাগ সময় গরম এবং আর্দ্র। বৈজ্ঞানিক ভাবেও সাদা রং সূর্যের আলোকে প্রতিফলিত করে নেয় এবং খুব বেশি তা পায় না। এই কারণে এখনো ব্যাবহার করেন কলকাতা পুলিশরা সাদা রঙের ইউনিফর্ম।

Related Articles

Back to top button