ট্যাক্সি ও স্কুল বাসের রং বেশিরভাগ ক্ষেত্রে হলুদ কেন হয়, পেছনে রয়েছে বিজ্ঞানসম্মত কারণ

আমরা প্রায় প্রতিটা শহরেই কমবেশি ট্যাক্সি (taxi) দেখে থাকি। যা আজও শহরের এক স্থান থেকে অন্য স্থানে পুরো কাজের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য ট্যাক্সির ব্যাবহার অব্যাহত রয়েছে। অবশ্য, এখন ব্যাক্তিগত যানবাহন বেড়ে যাওয়াতে ট্যাক্সির ব্যাবহার কমে গেলেও শহরের রেল স্টেশন, মেট্রো স্টেশন ও বড় মার্কেটে ট্যাক্সি বেশ প্রচলিত। আমার যে সমস্ত ট্যাক্সি লক্ষ করে থাকি তার রং সাধারণত হলুদ হয়ে থাকে। আপনাদের মনেও হয়তো কখনো প্রশ্ন জেগেছে ট্যাক্সির রং সাধারণত হলুদই হয় কেন? কিন্তু আপনারা জানেন কী এর পিছনে রয়েছে বিশেষ কারণ। চলুন আজকের প্রতিবেদনে জানি ট্যাক্সির রং হলুদই কেন?

আপনারা একটা বিষয় সহজেই লক্ষ করে থাকবেন যদি এক সাথে অনেকগুলো রং পাশাপাশি রাখা হয় তার সাথে যদি হলুদ রং-ও থাকে তাহলে বেশি দৃষ্টি আকর্ষণ করে থাকে হলুদ রঙটি। এর পরিপ্রেক্ষিতে বিজ্ঞানীরাও গবেষণা করেছিলেন ট্যাক্সির ঠিক কোন রং রাখা উচিত। লোকেদের চিনতে বা দূর থেকে দেখতে অসুবিধা হবে না। এই সব কথা চিন্তা করে একই সঙ্গে বিজ্ঞানীরা বিভিন্ন কালারের রং ট্রাই করেছিলেন। অবশেষে অনেক পর্যবেক্ষণ করার পর বিজ্ঞানীরা ট্যাক্সিতে (Taxi) হলুদ রঙের সিদ্ধান্ত পাকা করে।

ট্যাক্সিতে হলুদ রং ব্যাবহারের কয়েকটি সুবিধা তুলে ধরেছে গবেষকরা। জানিয়েছেন, ট্যাক্সিতে হলুদ রং দূর থেকেই ও খুব সহজেই দৃষ্টি আকর্ষণ করে। এছাড়া বৃষ্টি ও অতিভারি বৃষ্টিতেও হলুদ কালারের ট্যাক্সি চিনতে অসুবিধা হয় না। এমনকি যানবাহনের প্রচুর ভিড়েও হলুদ ট্যাক্সিকে খুব সহজে লক্ষ করা যায়। তাছাড়া একটা বড় ব্যাপার হলো শীতের মৌসুমে প্রচুর কুয়াশার আবির্ভাবে অনেক সময় কোনো কিছুই লক্ষ পরে না। সেখানে হলুদ ট্যাক্সি কিন্তু খুব সহজেই দেখতে পাওয়া যায়।

গাড়িতে হলুদ রং ব্যাবহারে অনেক ইতিবাচক দিক থাকার কারণে ট্যাক্সির পাশাপাশি বেশির ভাগ স্কুল বাস হলুদ কালার করা হয়ে থাকে। তাছাড়া এখন অনলাইনে যে সমস্ত গাড়ি আমরা বুকিং করে থাকি তারও বিশেষ বিশেষ অংশ হলুদ কালার হয়ে থাকে। এই হলুদ রঙের পার্শ্বীয় পেরিফেরাল দৃষ্টির একটা বিশেষ ভূমিকা রয়েছে। সব রঙের মধ্যে সবচেয়ে বেশি আকর্ষণীয় রং হল হলুদ আমরা খুব সহজেই দেখতে পাই।

 

সাধারণত হলুদ রং ও লাল রং-এর মধ্যে লাল রং বেশি দৃষ্টি আকর্ষক হলেও পরিক্ষাগত ভাবে, গাড়িতে যখন লাল ও হলুদ রং জরিপ করা হয়েছিল তখন হলুদ রঙের পার্শ্বীয় পেরিফেরাল দৃষ্টি লাল রঙের তুলনায় 1.24 গুন বেশি ছিল। যা প্রমাণ হয়েছিল গাড়িতে হলুদ রঙই চোখকে বেশি আকর্ষণ করে।

Related Articles

Back to top button