কেন ট্রেনের ছাদে দেখা যায় এই গোলাকার বস্তু? উত্তর দিতে পারবেন না ৯৯ শতাংশ মানুষই

দৈনন্দিন লক্ষ লক্ষ যাত্রী ভারতীয় রেল (Indian Railway) পরিষেবার অন্তভুক্ত থাকে। ট্রেনে যাতায়াত করা খুবই কম খরচ ও অল্প সময় সাপেক্ষ হওয়ার কারণে অনেকেই সফরকালে এই যাত্রাকেই বেছে নেন। জানিয়ে রাখি, ভারতবর্ষে রেল পরিষেবার সূচনা হয়েছিল সেই ব্রিটিশ আমল থেকে। পরবর্তীতে সময়ের সাথে সাথে শহরতলী পেরিয়ে গ্রামগঞ্জে রেলের নেটওয়ার্ক বিস্তৃত হয়েছে।

তবে এই রেলের সাথে সম্পর্কিত এমন অনেক বিষয় আছে যা খুব কম মানুষই জানেন। এই সকল বিষয় সম্পর্কে অনেকের বিশেষ কোন আগ্রহ না থাকলেও, অনেক মানুষ আছেন এই সকল বিষয় নিয়ে চর্চা করতে ভালোবাসেন। রেল ট্রেনের বগির ওপরে তৈরি করা গোলাকার আকৃতি আপনি নিশ্চয়ই অনেকবার দেখেছেন।
তবে জানেন কি সর্বোপরি, কেন ট্রেনের (train) কোচগুলির উপরে এই ঢাকনার মত গোলাকার আকৃতি তৈরি করা হয়?

img 20221121 131718

রেলওয়ে থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ট্রেনের বগির ছাদে বসানো এই গোল প্লেট বা বৃত্তাকার আকৃতিকে বলা হয় ‘রুফ ভেন্টিলেটর’। যখন ট্রেনের বগিতে যাত্রীর সংখ্যা বাড়ে, তখন আর্দ্রতা (তাপ) অনেক বেড়ে যায়। ট্রেনের বগিতে যাত্রীদের এই তাপ বা শ্বাসরোধ (বাষ্প) বের করার ব্যবস্থা করা হয়, অন্যথায় এটি খুব কঠিন হতে পারে। অধিকাংশ ট্রেনেই এই গোলাকার বস্তুটি দেখা যায়। ঢাকনার ডিজাইনের এই গোলাকার বস্তুগুলি কিন্তু অত্যন্ত জরুরি প্রত্যেক লোকাল বা দূরপার্লার ট্রেনের ক্ষেত্রে।

img 20221121 131433

মূলত বায়ু চলাচলের সুবিধার জন্য এই ঢাকনার মতো জিনিসগুলি খুবই গুরুত্বপূর্ণ। ট্রেনে যখন অতিরিক্ত পরিমাণ ভিড় হয় তখন শ্বাস-প্রশ্বাস নিতে অনেক যাত্রীরই সমস্যা হয়। তখন এই ঢাকনা গুলি অত্যন্ত প্রয়োজনীয় ভূমিকা পালন করে। প্রায় সকল প্যাসেঞ্জার ট্রেনে এই ধরনের লোহার বৃত্তাকার জাল লাগানোর উদ্দেশ্য হলো যাতে ট্রেনের ভেতর সহজেই বায়ু চলাচল করতে পারে। এই জালের পাশাপাশি গোলাকার ঢাকনা দেওয়া থাকে। যাতে বৃষ্টির সময় জল বগির বা কোচের ভেতরে প্রবেশ করতে পারে না। ফলে ভিজে যাওয়া থেকে যাত্রীরা রক্ষা পান।

Related Articles

Back to top button