এই দুই কোম্পানির সিম ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত সুখবর, খুব শীঘ্রই মিলতে চলেছে 5g পরিষেবা

চলতি সপ্তাহের সোমবার দিন ব্যাঙ্ক অফ সিকিউরিটিজ জানিয়েছেন, রিলায়েন্স জিও এবং এয়ারটেল 5g স্পেকট্রাম কিনতে চলেছে। তবে ভোডাফোন আইডিয়া কি করবে, সেটা নিয়ে কোন তথ্যই এখনো জানা যায়নি। কোন টেলিকম সংস্থা 5g স্পেকট্রামের জন্য বিড করবে না। তাছাড়া 4g ব্র্যান্ডে 5g পরিষেবা সরবাহ করা কঠিন কাজ। কারণ বিদ্যমান নেটওয়ার্কগুলি ইতিমধ্যেই পূর্ন ক্ষমতায় রয়েছে।

5-জি স্পেকট্রামের জন্য নির্ধারিত হয়েছে উচ্চ মূল্য

 

মনে করা হচ্ছে যে, এই নিলামে কোনও নতুন টেলিকম সংস্থাক বিড করতে বাধা পাবে। কারণ 5-জি স্পেকট্রামের জন্য নির্ধারিত হয়েছে উচ্চ রিজার্ভ মূল্য । সারা দেশে শুধুমাত্র রিলায়েন্স ( Reliance ) এবং ভারতীর এয়ারটেল ( Indian Airtel) মতো শক্তিশালী কোম্পানি গুলি 5-জি স্পেকট্রাম কেনার অবস্থানে রয়েছে। কীভাবে ৫-জি স্পেকট্রামের জন্য ভোডাফোন আইডিয়া ( VI ) কোম্পানি অর্থ সংগ্রহ করবে, তা এখনও স্পষ্ট হয়নি।

3-জি এবং 4-জি সার্কেলে নির্বাচিত নিলাম

ব্যাঙ্ক অফ আমেরিকা সিকিউরিটিজ (BofA Securities )-এর বিশেষজ্ঞরা মনে করছেন, যে ভোডাফোন আইডিয়ার (VI ) ব্যবস্থাপনা মূলত কেন্দ্রীয় সার্কেলগুলিতে ফোকাস করে। সেজন্য এই কোম্পানি মূল 3-জি এবং 4-জি সার্কেলেই তার বিড নির্বাচন করতে পারে৷ রিপোর্ট অনুসারে জানা যাচ্ছে, সমগ্র দেশে জুড়ে যদি ভোডাফোন আইডিয়া (VI) কোম্পানিটি 5-জি স্পেকট্রাম না পায়, তবে এই কোম্পানিটি আরও দুর্বল হয়ে পড়বে।

স্পেকট্রামের পরবর্তী নিলাম কবে হবে?

 

এই বিষয়ে মতামত জানার জন্য ভোডাফোন আইডিয়াকে পাঠানো ইমেলগুলির উত্তর পাঠাননি কোম্পানীগুলি । অনুমান করা হচ্ছে, যে এই নিলামে, পরিষেবা প্রদানকারীরা 3.5 GHz ব্যান্ডের প্রতি আগ্রহ দেখাবে। কারণ এটি 5 জি-এর নিজস্ব ব্যান্ড। অপরদিকে একই সময়ে প্রিমিয়াম হিসাবে বিবেচিত ৭০০ MHz-এর উচ্চ মূল্যের কারণে এটিকে পছন্দ করবে কয়েকটি কোম্পানি। সূত্র মারফত খবর, সরকার পরবর্তী স্পেকট্রামের নিলাম জুনের শেষের অথবা জুলাইয়ের শুরুতে করতে পারে। এই নিলামের ওপর ভিত্তি দেশে 5 জি পরিষেবা শুরু হবে এই বছরের আগস্ট-সেপ্টেম্বরে।

Related Articles

Back to top button