Vivek Express: বিশ্বের দ্রুততম গতির ট্রেন দু’ঘণ্টা পথ মাত্র আধ ঘন্টায় করে পার

বিশ্বের দ্রুততম গতির ট্রেন

প্রায় ১১৫,০০০ কিমি এলাজুড়ে অবস্থিত ভারতীয় রেলওয়ে (Indian Railway) বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্ক। ভারতে রয়েছে ৭,৩৪৯টি রেল স্টেশন। যে স্টেশনগুলি থেকে প্রতিদিন প্রায় ২০,০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর বেশি পন্যবাহী ট্রেন যাতায়াত করে। দেশের পরিবহন ব্যাবস্থার অন্যতম মাধ্যম এটি। যে কারণে ভারতীয় রেলওয়েকে ভারতের লাইফ লাইন বলা হয়। আর এই রেলপথে প্রতিদিন অসংখ্য এক্সপ্রেস ট্রেন যাত্রী নিয়ে ছুটে চলেছে। এর মধ্যে অন্যতম একটি এক্সপ্রেস ট্রেন হলো বিবেক এক্সপ্রেস (Vivek Express), যা দেশের দীর্ঘতম রেলপথ যাত্রার তালিকায় রয়েছে। আজ আপনাদের এই এক্সপ্রেসটি সম্পর্কে বেশ কিছু অজানা তথ্য দেব।

দীর্ঘতম ট্রেন রুটের খেতাব পেয়েছে বিবেক এক্সপ্রেস

Vivek Express

বিবেক এক্সপ্রেস একটি সাপ্তাহিক ট্রেন, যা সপ্তাহে একবার চলে। আসামের ডিব্রুগড় থেকে দক্ষিণের কন্যাকুমারী (Dibrugarh To Kanyakumari) পর্যন্ত এই ট্রেনের রুট। এই রুটটি ভারতের দীর্ঘতম ও বিশ্বের ২৪তম ট্রেনের রুট এটি। ডিব্রুগড় থেকে কন্যাকুমারী পর্যন্ত যার দূরত্ব প্রায় ৪,২৭৩ কিলোমিটার। বিবেক এক্সপ্রেস ট্রেনটি ৮০ ঘন্টায় এই দীর্ঘ পথ অতিক্রম করে। এই রুটের মাঝে পড়বে ৫০টিরও বেশি রেলওয়ে স্টেশন।

বিবেক এক্সপ্রেস ​ট্রেন ৯টি রাজ্যের মধ্য দিয়ে যায় 

ট্রেনটি ভারতের ৮টি রাজ্যের মধ্যে দিয়ে যায়। যার মধ্যে রয়েছে আসাম, নাগাল্যান্ড, পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু ও কেরালা। ১০ বছরের বেশি সময় ধরে ট্রেনটি চলছে। যা ২০১১ সালের ২০ নভেম্বর চালু হয়েছিল। বিবেক এক্সপ্রেস ডিব্রুগড় রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে এবং যাত্রা শেষ হয় কন্যাকুমারীতে গিয়ে। যাত্রা পথে ৫৮টি স্টেশন পরে। এর মধ্যে রয়েছে তিনসুকিয়া, ডিমাপুর, গুয়াহাটি, বোঙ্গাইগাঁও, আলিপুরদুয়ার, শিলিগুড়ি, কিষাণগঞ্জ, মালদা, রামপুরহাট, পাকুড়, দুর্গাপুর, আসানসোল, খড়গপুর, বালাসোর, কটক, ভুবনেশ্বর, খুড়দা, বেরহমপুর সহ বেশ কয়েকটি স্টেশন।

স্বামী বিবেকানন্দের ১৫০তম জন্মবার্ষিকীতে চালু করা হয়Train

বিবেক এক্সপ্রেস ভারতের দীর্ঘতম এক্সপ্রেস (Longest Express Route)। যা ২০১১ সালে চালু করা হয়েছিল। ২০১১-১২ সালের রেলের বাজেটের এই ট্রেন চালু করার কথা প্রথম। প্রসঙ্গত, ২০১৩ সালটি ছিল স্বামী বিবেকানন্দের ১৫০তম জন্মবার্ষিকী (150th Birth Anniversary Of Swami Vivekananda)। এই উপলক্ষে ট্রেনটি চালু করা হয়। স্বামীজীর নামে যার নাম রাখা হয় বিবেক এক্সপ্রেস।

Express

Related Articles

Back to top button