২০ টি এমন দেশ, যেখানে যেতে ভারতীয়দের লাগে না কোনো ভিসা, রইল দেশগুলির নাম

ভ্রমণ ও সুন্দর দর্শনীয় স্থানগুলো উপভোগ করতে কে না ভালোবাসে। এমনিতেই ভারতীয়রা ভ্রমণের অনুরাগী। তারা দেশের বিভিন্ন স্থানে এমনকি দেশের বাইরে সুন্দর স্থানগুলো ভ্রমণ করতে খুব পছন্দ করে। তবে বর্তমানে বিদেশ ভ্রমণ খুব একটা সহজ ব্যাপার না। কারণ, এর জন্য অনেক দৌড়ঝাঁপ করতে হয় এবং প্রচুর অর্থ ব্যয় করতে হয়। বিশেষ করে বিদেশ ভ্রমণে ভিসা (VISA) একটি বড় ব্যাপার হয়ে দাঁড়ায়। বর্তমানে একটি ভিসার জন্য পোহাতে হয় অনেক ঝঞ্ঝাট তাছাড়া দীর্ঘ অপেক্ষার পর তা আমাদের হাতে আসে।

এরই মধ্যে এমন কিছু দেশ আছে যে জায়গা গুলোতে ভ্রমণের জন্য ভারতীয়দের কোন ভিসার প্রয়োজন হয় না। আজকে প্রতিবেদনে এমনি 20 টি দেশ যা ভারতীয়রা ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবে। যেসব ভারতীয়রা বিদেশ ভ্রমণে অনুরাগী হয়ে থাকে তারা পাসপোর্ট এর মাধ্যমে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবে। আসুন জানা যাক।

1. ইন্দোনেশিয়া:-
ইন্দোনেশিয়া হলো দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি অন্যতম পর্যটন স্থান। এটি 17,000 বেশি দ্বীপ নিয়ে গঠিত একটি দ্বীপপুঞ্জ। এটি ভারত ও প্রশান্ত মহাসাগরের মধ্যে অবস্থিত। এখনকার প্রাচীন মন্দির, সক্রিয় আগ্নেয়গিরি, রীতিনীতি, সংস্কৃতি ও শিল্পকলা খুব বৈচিত্রপূর্ণ। ইন্দোনেশিয়া ভারতীয়দের জন্য একটি অফার করে, যেখানে যে কোন ভারতীয় এক মাস ভিসা ছাড়াই তাদের দেশ ভ্রমণ করতে পারে।

2. নেপাল:-
নেপালকে ভারতের প্রতিবেশী মিত্র দেশ বলা হয়ে থাকে। শুধু পাসপোর্ট-এর মাধ্যমে ভিসা ছাড়াই যেকোনো ভারতীয় নেপালে ছয় মাস পর্যন্ত থাকতে পারে। নেপালে মাউন্ট এভারেস্ট, অন্নপূর্ণা, কাঞ্চনজঙ্ঘার মতো বিশ্ব সেরা পর্বত গুলো দর্শনের সুযোগ থাকে। তাছাড়া দেশটি তীর্থস্থানে ভরা।

3. ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ:-
ভার্জিন দ্বীপপুঞ্জটি সাধারণত ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ নামে পরিচিত। এটি একটি ব্রিটিশ ওভারসিজ টেরিটরি, ক্যারিবিয়ানে পুয়ের্তো রিকোর পূর্বে অবস্থিত। এই দ্বীপপুঞ্জটি 50 টিরও বেশি দ্বীপ নিয়ে অবস্থিত। দেশটি পর্যটকদের মধ্যে জনপ্রিয় হলো জল খেলা, নৌযান, হাইকিং, ডাইভিং ও সূর্যোস্নানের জন্য আদর্শ। এখানে ভারতীয়রা এক মাস ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারে।

4. হাইতি:-
এটিও ক্যারিবিয়ান দেশের হিস্পানিওলা দ্বীপকে ডোমিনিকান রিপাবলিক, হাইতির সাথে ভাগ করেছে। এই দ্বীপপুঞ্জটি সংস্কৃতি ও প্রাকৃতিক সৌন্দর্যে সমৃদ্ধ। এখানে আড়ম্বরপূর্ণ পর্বত চূড়া, জলপ্রপাত, ফিরোজা সৈকত ও সবুজ দ্বীপ লক্ষ করা যায়। এখনকার বৈচিত্র্যপূর্ণ ল্যান্ডস্কেপ প্রতিফলিত করে। এখানে যে কোন ভারতীয় ভিসা ছাড়াই পাসপোর্ট-এর মাধ্যমে তিন মাস ভ্রমণ করতে পারে।

5. ডোমিনিকা:-
‘ডোমিনিকা’ পূর্ব ক্যারিবিয়ানে’ অবস্থিত একটি ছোট্ট দ্বীপ। এটি ক্যারিবিয়ানের ‘প্রকৃতি দ্বীপ’ নামেও পরিচিত। এখানে উচ্চ পর্বত, সবুজ বন ও ঘূর্ণায়মান নদী লক্ষ্য করা যায়। এছাড়া এখানে রুক্ষ উপকূল রেখা, পাথুরে কালো বালির সৈকত সুন্দর দৃশ্য আবর্তন। এখানে ভারতীয়রা ভিসা ছাড়াই ছয় মাস ভ্রমণ করতে পারে।

6. মরিসাস:-
এটি ভারত মহাসাগর দ্বারা বেষ্টিত একটি ছোট্ট দ্বীপ। মরিসাস তার সৈকত লেগুন ও ক্লিফের জন্য বিখ্যাত। এখানে সাদা বালির সৈকত, আগ্নেয়গিরির পাহাড়, জলপ্রপাত, চা বাগানের জন্য বৈচিত্র্যময়। এখানে পাসপোর্টধারী ভারতীয়রা ভিসা ছাড়াই তিন মাস ভ্রমণ করতে পারে।

7.ফিজি:-
ফিজি 300 টি দ্বীপ নিয়ে গঠিত একটি সুন্দর দ্বীপ দেশ। ফিজি ওশেনিয়ার মেলানেশিয়া উপ-অঞ্চলে অবস্থিত। এখনকার রেইনফরেস্ট, বহিরাগত জলপ্রপাত ও এলোমেলো আগ্নেয়গিরির জন্য পরিচিত। এখানে ভারতীয় পর্যটকরা ভিসা ছাড়াই চার মাসের জন্য ভ্রমণ করতে পারে।

8. জ্যামাইকা:-
জ্যামাইকার প্রধান আকর্ষণ হলো স্বচ্ছ ফটিক জল এবং সাদা বালি সহ সূর্য-চুম্বিত সৈকত। এছাড়া স্নোরকেলিং, স্কুবা ডাইভিং ও সার্ফিং ইত্যাদির জন্য বিখ্যাত। এখানে ভারতীয়রা ভিসা ছাড়াই এক মাস ভ্রমণ করতে পারে।

9. গ্রেনাডা:-
গ্রানাডা ওয়েস্ট ইন্ডিজের একটি সুন্দর অংশ। এখানে রেইন ফরেস্ট, গাছপালা, রঙিন সমুদ্র তীরবর্তী যা একটি মনোরম দৃশ্য প্রদান করে। এখানে পর্যটকরা সাঁতার কাটা, ড্রাইভিং বিভিন্ন ক্রিয়া-কলাপে লিপ্ত হতে পারে। এখানে পর্যটকরা দেশের দুর্গ ও জাদুঘরের মাধ্যমে ইতিহাস খুজতে পারে। এখানে যে কোন ভারতীয় ভিসা ছাড়া 40 দিন ভ্রমণ করতে পারে।

10. মন্টসেরাত:-
মন্টসেরাত দ্বীপটি কালো বালির সৈকত, প্রবাল প্রাচীর, পাহাড়ের চূড়া ও রেনফরেস্ট-এর জন্য বিখ্যাত। দ্বীপটির উত্তরে সবুজ শৃঙ্গ এবং দক্ষিণে 90-দশকের বিধ্বংসী আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ঝলসে যাওয়া জনবসতিপূর্ন মরুভূমি লক্ষ্য করা যায়। যার দর্শনীয় খুব আকর্ষণীয় হতে পারে। এখানে ভারতীয়রা ছ-মাস ভিসা ছাড়াই ঘুরতে পারে।

11. বার্বাডোজ:-
আটলান্টিক মহাসাগর দ্বারা বেষ্টিত বার্বাডোজ একটি আকর্ষণীয় ক্যারিবিয়ান দ্বীপ। এটিকে ‘স্বাধীন ব্রিটিশ কমনওয়েলথ দেশও’ বলা হয়ে থাকে। এখনকার গভীর শিলা গিরি ও পাহাড় পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে। এখানে ভারতীয় পর্যটকরা ভিসা ছাড়াই 3 মাস ভ্রমণ করতে পারে।

12. সার্বিয়া:-
দক্ষিণ-পূর্ব ইউরোপের সার্বিয়া একটি স্থলবেষ্টিত ও আনন্দময় দেশ। এখনকার ঐতিহ্য ও সংস্কৃতি অতিথিদের মন ভরে যায়। এখানে পাসপোর্টধারী ভারতীয়রা এক মাস ভিসা ছাড়াই ঘুরতে পারে।

13. ম্যাকাও:-
চীনের দক্ষিণ উপকূলে অবস্থিত ম্যাকাও একটি আকর্ষণীয় শহর। শহরটিতে বিশ্ব মানের হোটেল, রিসোর্ট ও আরোও অন্যান্য পর্যটন স্থান রয়েছে। এখানকার রাতের রুপালি দৃশ্য পর্যটকদের কাছে স্মরণীয় থাকে। এখানে পাসপোর্টধারী ভারতীয়রা ভিসা ছাড়াই এক মাস ভ্রমণ করতে পারে।

14. এল সালভাদর:-
মধ্য আমেরিকার একটি ছোট্ট দেশ হলো ‘এল সালভাদর’। গতিশীল অর্থনীতি, সংস্কৃতি ও আশ্চর্য প্রাকৃতিক সৌন্দর্য এখানকার বৈচিত্র্যময়। এখানে প্রাকৃতিক আকর্ষণ হলো সমুদ্র সৈকত, নাতিশীতোষ্ণ জলবায়ু ও পর্যটকদের জন্য সবুজ ল্যান্ড স্কেপ। পাসপোর্ট-এর মাধ্যমে ভারতীয়রা ভিসা ছাড়াই এখানে তিন মাস ঘুরতে পারেন।

15. মাইক্রোনেশিয়া:-
পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত মাইক্রোনেশিয়া একটি 600 টিরও বেশি দ্বীপ নিয়ে গঠিত একটি দেশ। এখানে খাড়া আগ্নেয়গিরির চূড়া থেকে শুরু করে চুনাপাথর মালভূমি ও চকচকে প্রবাল প্রাচীর বৈচিত্র্যময়। এখানে ভারতীয়রা এক মাস ভিসা ছাড়াই ঘুরতে পারে।

16. কুক দ্বীপপুঞ্জ:-
দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কুক দ্বীপপুঞ্জটি, একটি বিশাল এলাকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা 15 টি দ্বীপের গ্রুপ দ্বারা বেষ্টিত একটি দেশ। এটি সাদা বালির সৈকত ও সবুজ পাহাড়ের জন্য বিখ্যাত। এছাড়া এখানে অনেক আকর্ষণীয় ও দর্শনীয় স্থান অবস্থান করে। এখানে ভারতীয়রা ভিসা ছাড়াই এক মাস ভ্রমণ করতে পারে।

17.ভুটান:-
পূর্ব হিমালয়ের কাছে স্থলবেষ্টিত একটি দেশ হলো ভুটান। এটিকে ভারতের সেরা ও নিকটবর্তী আন্তর্জাতিক গন্তব্যে গুলোর মধ্যে একটি বিবেচিত করা হয়। এখানকার পর্বত দর্শন পর্যটকদের আলাদা আকর্ষণ করে তোলে। এখানে কোনো ভারতীয় ভিসা ছাড়া 14 দিন ভ্রমণ করতে পারে।

18.নিউ:-
নিউ হলো দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি ছোট দ্বীপ দেশ। এখানকার চুনাপাথরের পাহাড়, প্রবাল প্রাচীর পর্যটকদের আকর্ষণীয়। এখানে ভারতীয়রা ভিসা ছাড়াই এক মাস ঘুরতে পারে।

19. ত্রিনিদাদ ও টোবাগো:-
ত্রিনিদাদ ও টোবাগো ভেনিজুয়েলার কাছে বৃষ্টিত একটি ক্যারিবিয়ান দেশ। এখানে রেইনফরেস্ট, প্রবাল প্রাচীর ও সাদা বালির সৈকত পর্যটকদের খুব আকর্ষণীয়। এখানে পাসপোর্টধারী ভারতীয়রা ভিসা ছাড়াই তিন মাস ঘুরতে পারে।

20. সেনেগাল:-
আফ্রিকা মহাদেশের পশ্চিম উপকূলে অবস্থিত সেনেগাল দেশ প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। এই আফ্রিকান দেশটিতে আশ্চর্যজনক বন্যপ্রাণী, আকর্ষণীয় সমুদ্র সৈকত ও সংস্কৃতি পর্যটকদের আকর্ষণীয় করে তোলে। ভারতীয় পর্যটকরা এখানে ভিসা ছাড়াই তিন মাস ভ্রমণ করতে পারে।

Related Articles

Back to top button