Indian Railways: সামনে এলো বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়ার তালিকা, দেখে কপালে উঠবে চোখ

Vande bharat express ট্রেনের ভাড়া অনেক বেশি

ভারতীয় রেলওয়ে (Indian railways) ভারতে (India) যাতায়াতের একটি প্রধান মাধ্যম। ট্রেনের কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে। ট্রেনের কারণেই অনেক মানুষ একসঙ্গে অনেক দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়। ট্রেনে করে ভ্রমণ করা সুবিধাজনক এবং আরামদায়ক হয়। বিভিন্ন গ্রাম ও শহরের মধ্যে ছড়িয়ে থাকা রেল লাইনের উপর দিয়ে চলা ট্রেন ভারত ও ভারতের মানুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ভারতীয় রেল (Indian railways)বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। ভারতে ১৯ শতকে প্রথম ট্রেনটি চালু হয়েছিল। অর্থাৎ ব্রিটিশ আমলের সময় থেকে। আজ ১৮৬ তম বর্ষ পূর্ণ হলো ভারতীয় রেলের। ভারতীয় রেলের এই নেটওয়ার্কটি প্রায় ১,১৫,০০০ কিমি এরিয়া জুড়ে বিস্তৃত রয়েছে এবং এই রেলওয়ে নেটওয়ার্কে প্রায় ৭৩৪৯ টি সেটেশন রয়েছে। এই স্টেশন গুলি থেকে প্রায় ২০০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে।

indian railways

IRCTC বা ভারতীয় রেলওয়ে যাত্রীদের সুবিধার জন্য অনেক নতুন নিয়ম ও ব্যবস্থা লঞ্চ করতে থাকে। তবে আমরা অনেকেই এই সব নতুন নিয়ম বা ব্যবস্থার সম্পর্কে জানিনা। বা আমরা এটাও জানিনা ভারতীয় রেলওয়েতে নতুন কী কী ঘটনা ঘটছে। যেমন আপনি কি জানেন যে ভারতের রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভারতীয় রেলওয়ের জন্য কোন বড় সংবাদের কথা জানিয়েছেন? কি জানেন না তো? তবে আসুন এই আর্টিকেলের মধ্যে জেনেনিন রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini vaishnaw) ভারতীয় রেলওয়ের জন্য কোন বড় সংবাদের কথা জানিয়েছেন।

Ashwini vaishnaw

রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini vaishnaw) একটি ভিডিও শেয়ার করে টুইট করে জানিয়েছেন যে ভারতের বন্দে ভারত ট্রেনটির (vande bharat express train)  স্পিড বুলেট ট্রেনের থেকেও বেশি লক্ষ্য করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন যে এই সেমি হাইস্পিড ট্রেনটি ৫২ সেকেন্ডে ০ থেকে ১০০ কিমির গতিবেগে ধরে নেয়। যেখানে জাপানের বুলেট ট্রেনের এই স্পিড ধরতে সময় লাগে ৫৫ সেকেন্ড। জানিয়ে দি যে ভারতে তৈরি বুলেট ট্রেন ১৮০ কিমি প্রতি ঘন্টার গতিবেগে চলাচল করে।

Vande bharat express train

ভিডিও স্ক্রীনে একটি ফোন তার স্পিডোমিটার অ্যাপ্লিকেশনকে দেখায়। ট্রেনের জানালার সামনে একটা টেবিলে একটা ফোন আর একটা জলের গ্লাস রাখা হয়েছে। স্পিডোমিটারের রিডিং এক মিনিটের ক্লিপে ১৮০ থেকে ১৮৩ কিমি প্রতি ঘণ্টার মধ্যে ছিল। Paytm এর প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মা এটিকে একটি গর্বের মুহূর্ত বলে অভিহিত করেছেন এবং অশ্বিনী বৈষ্ণবের টুইট পোস্ট করে টুইটারে তার আনন্দ প্রকাশ করেছেন।

Vande bharat express train

বর্তমানে দেশে মাত্র দুটি রুট নয়াদিল্লি থেকে শ্রী মাতা বৈষ্ণো দেবী কাটরা এবং নয়াদিল্লি থেকে বারাণসী রুটে চলাচল করে।তবে শীঘ্রই এটি লখনউ-প্রয়াগরাজ-কানপুর রুটে পরিচালিত হবে বলে জানা গেছে। আগামী বছরের ১৫ই আগস্টের মধ্যে ৭৫টি নতুন রুটে বন্দে ভারত চালানোর পরিকল্পনা রয়েছে। রেল মন্ত্রকের মতে নতুন ট্রেন নির্মাণের পর বাকি ৭৪টি বন্দে ভারত ট্রেনের উৎপাদন যত তাড়াতাড়ি সম্ভব করা হবে।

Vande bharat express train

তবে এইসবের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ট্রেনের ভাড়া। আসলে দিল্লী থেকে কাটরা যাওয়ার জন্য চেয়ারকারের ভাড়া ১৬৩০ টাকা। এর মধ্যে ১১২০ টাকা হলো বেস ফেয়ার, ৪০ টাকা রিজার্ভেশন চার্জ, ৪৫ টাকা সুপারফাস্ট চার্জ, ৬১ টাকা জিএসটি ও ক্যাটারিং চার্জের জন্য ৩৬৪ টাকা দিতে হবে। বন্দে ভারত ট্রেনে (Vande bharat express train) যাত্রীদের দিল্লী থেকে কাটরা পর্যন্ত একজিকিউটিভ চেয়ারকার অর্থাৎ এসি ক্লাসের জন্য মোট ৩০১৫ টাকা দিতে হবে। এর মধ্যে এর মধ্যে ২৩৩৭ টাকা হলো বেস ফেয়ার, ৬০ টাকা রিজার্ভেশন চার্জ, ৭৫ টাকা সুপারফাস্ট চার্জ, ১২৪ টাকা জিএসটি ও ক্যাটারিং চার্জের জন্য ৪১৯ টাকা দিতে হবে।

 

Related Articles

Back to top button