এসে গেল ইউনিক ডিজিটাল হেলথ কার্ড, কি কি সুবিধা পাবেন দেখে নিন

রাজ্য সরকারের তরফ থেকে আধার কার্ড বা প্যান কার্ডের মত স্বাস্থ্য কার্ড দেওয়া হবে। এই কার্ডটি সম্পূর্ণ ডিজিটাল কার্ড হবে। কার্ডে একটি নাম্বার থাকবে যে নাম্বারে দ্বারা ব্যক্তিকে সম্পূর্ণভাবে চিহ্নিত করা যাবে। কার্ডের মাধ্যমে রোগীর সমস্ত স্বাস্থ্য রেকর্ড চিকিৎসকরা জানতে পারবে। আসুন বিস্তারিত জেনে নিন।

রোগীকে সব জায়গায় ফাইল নিয়ে ঘুরতে হবে না। ডাক্তাররা ইউনিক আইডি কার্ডের মাধ্যমে রুগীর স্বাস্থ্য সম্পর্কিত তথ্য জানতে পারবেন। এই কার্ড থাকলে সরকারের তরফ থেকেও কিছু সুবিধা পাওয়া যাবে। রোগীর আয়ুষ্মান ভারত এর অধীনে চিকিৎসা পাচ্ছে কিনা তাও বোঝা যাবে।

এই কার্ডে প্রত্যেক ব্যক্তির স্বাস্থ্য সম্পর্কিত ডেটাবেস তৈরি হবে। ব্যক্তিদের মেডিকেল রেকর্ড রাখা হবে কার্ডে। তিনি যদি কোন ডাক্তারের কাছে যান সেই ডাক্তারের পরিচয়ও দেখাবে এই কার্ডে। সেই ব্যক্তির কি কি চিকিৎসা করা হয়েছে, কোন ডাক্তার তাকে কি পরামর্শ দিয়েছে বা কি কি ওষুধ দিয়েছে তা সম্পূর্ণ জানা যাবে এই ডিজিটাল কার্ডের মাধ্যমে।

এই আইডি তৈরি করার সময় আপনাকে অবশ্যই মোবাইল নাম্বার ও আধার নম্বর দিতে হবে। তাছাড়াও সরকার থেকে স্বাস্থ্য কর্তৃপক্ষএর একটি দল গঠন করা হবে। এই দলের অফিসাররা স্বাস্থ্য সম্পর্কিত তথ্য সংগ্রহ করে রাখবে তাদের কাছে।  আপনি নিজেও http://healthid.ndhm.govt.in/registerএ গিয়ে নিবন্ধন করে স্বাস্থ্য ID তৈরি করতে পারবেন।

Related Articles

Back to top button