উৎসবের রেশ কাটতে না কাটতে আবারও সস্তা হলো ট্রেনের টিকিটের দাম, জানুন নতুন দামসহ একাধিক তথ্য

সস্তা হলো ট্রেনের টিকিটের দাম

ভারতীয় রেলওয়ে (Indian Railway) দেশের অন্যতম পরিবহন ব্যাবস্থা ও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রেল ব্যাবস্থা। প্রতিদিন লক্ষাধিক যাত্রী ট্রেনে যাতায়াত করেন। সেজন্য ভারতে অসংখ্য ট্রেন ও রেল স্টেশন রয়েছে। তবে যাত্রী ছাড়াও রেল প্ল্যাটফর্মগুলিতে সাধারণ মানুষের ভিড় জমে। তারা প্ল্যাটফর্ম টিকিট কেটে রেল প্লাটফর্মে যান। তথ্য অনুযায়ী, এবার অতি সস্তায় মিলবে প্লাটফর্ম টিকিট (Platform Ticket)। কেননা প্লাটফর্ম টিকিটের দাম কমালেন রেল কর্তৃপক্ষ। আজকের প্রতিবেদন থেকে নতুন প্লাটফর্ম টিকিট মূল্য সম্পর্কে জেনে নিন।

train (8)

উৎসবের মরসুমে প্লাটফর্মগুলিতে বেশ ভিড় জমে। এই ভিড় এড়াতে রেল কর্তৃপক্ষ নানা পদক্ষেপ নিয়ে থাকে। যাতে প্রয়োজন ছাড়া প্লাটফর্মগুলিতে ভিড় না জমে। এর জন্য কখনো কখনো প্লাটফর্ম টিকিট মূল্য বাড়িয়ে দেন কর্তৃপক্ষ। একই ভাবে দীপাবলি ও ছটপুজোর ভিড় সামলাতে অযোধ্যায় রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্ম টিকিটের দাম বাড়িয়েছিল নর্দার্ন রেলওয়ে (Northern Railway)। প্ল্যাটফর্ম টিকিটের মূল্য ১০ টাকা থেকে ৫ গুন বাড়িয়ে ৫০ টাকা করা হয়েছিল।

তবে শুধু নর্দার্ন রেলওয়েই নয়, সার্দার্ন রেলওয়ে (Southern Railway) কর্তৃপক্ষও উৎসবের সময় প্লাটফর্মে ভিড় কমাতে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের একাধিক স্টেশনে প্ল্যাটফর্ম টিকিটের মূল্য বাড়িয়েছিল। চেন্নাই সংলগ্ন মোট ৮টি স্টেশনের প্ল‌্যাটফর্ম টিকিটের মূল্য বাইয়েছিলো সার্দার্ন রেলওয়ে। চলতি বছরের 1লা অক্টোবর থেকে আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত এই দাম বহাল থাকবে। যেখানে প্ল্যাটফর্ম টিকিট মূল্য ১০ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে।

longest train

কিন্তু উৎসব মরসুম শেষ হতেই তা কমিয়ে আবার প্লাটফর্ম টিকিটের মূল্য কমিয়ে (Platform Ticket Prices Reduced) দিলো সংশ্লিষ্ট রেলওয়ে কর্তৃপক্ষ। এমনটাই তথ্য উঠে আসছে। পূর্বে যে দামে প্লাটফর্ম টিকিট মিলতো, আবার সেই দামেই মিলবে। অর্থাৎ এবার ১০ টাকাতেই প্লাটফর্ম টিকিট কাটতে পারবেন। নর্দার্ন রেলওয়ে কর্তৃপক্ষ এমনটাই জানিয়েছেন। লক্ষ্ণৌ সহ বারাণসী, বারাবাকি, অযোধ্যা ক্যান্টনমেন্ট, অযোধ্যা জংশন, আকবরপুর, শাহগঞ্জ, জৌনপুর, সুলতানপুর জংশন, রায় বেরিলি, জানগঞ্জ, ভাদোহী, প্রতাপগড় এবং উন্নাও জংশন অর্থাৎ মোট ১৪ টি স্টেশনের প্লাটফর্ম টিকিটের মূল্য ৫০ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করা হলো।

Related Articles

Back to top button