কখনো কী ভেবেছেন ট্রাফিক সিগনালে কেন লাল, হলুদ, সবুজ রং ব্যবহার করা হয়! এর পেছনের কারণ জেনে চমকে যাবেন আপনিও

কখনো কী ভেবেছেন ট্রাফিক সিগনালে কেন লাল

প্রত্যেকেই রাস্তায় চলার সময় জেব্রা ক্রসিং (Zebra Crossing) এবং ট্রাফিকের (Traffic) আলো দেখতে পেয়ে থাকেন। বিশেষত শহরের বড় বড় রাস্তা গুলোতে এটি বেশি দেখা গিয়ে থাকে। শহরের রাস্তায় বড় বড় গাড়ি খুবই দ্রুত চলাচল করে থেকে, এরফলে দুর্ঘটনার সম্মুখীন হতে হয়। এই কারণে রাস্তায় ট্রাফিকের আলো বড় রকম গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। আসুন বিস্তারিত জেনে নিন।

Traffic Light

ট্রাফিকে তিন রকম সিগন্যালের আলো দেখতে পাওয়া যায়। সেগুলি হলো লাল, হলুদ এবং সবুজ। এই প্রতিটি আলোর বিশেষত্ব রয়েছে। যা অনেকেই জানেন না। কিন্তু আপনার অজানার কারণে আপনি সিগন্যালে আলো জ্বলার সময়ে যদি হাঁটেন তাহলে ট্রাফিক পুলিশের (Traffic Police) সম্মুখীন হতে হয় এবং আপনাকে জরিমানা দিতে বাধ্য করা হয়। তবে সেটি কিন্ত আপনারই ভুলের জন্য।

তাই আজকের প্রতিবেদনে সেই বিষয়ে অবগত হয়ে নিন। লাল, সবুজ এবং হলুদ হয়ে থাকে। লাল রঙের আলো। ব্যবহার হয়ে থাকে ট্রেন, বাস এবং অন্যান্য গাড়ি স্টপ করানোর জন্য। লাল সিগন্যালের আলো দেখলে বুঝে যাবেন, সেই মুহূর্তে আপনাকে থেমে যেতে হবে। মানে আপনার গাড়ি থামিয়ে দিতে হবে।

light

সবুজ রঙের আলো সিগন্যালে দেখলে আপনাকে সতর্কতা বোঝাবে। তবে জানিয়ে রাখি আগে কিন্তু সাদা রং ব্যবহার করা হত। তবে কিছু সমস্যার জন্য সেটি বন্ধ করে দেওয়া হয়েছে। তবে হসপিটাল এবং স্কুলের রাস্তা গুলোতে সিগন্যালে হলুদ আলো দেখতে পাওয়া যায়।

Road crossing

Related Articles

Back to top button