আবারো ভারতের জয়জয়কার, ভারতের তৈরি গাড়ি বিক্রি হচ্ছে বিশ্বের বিভিন্ন প্রান্তে, কৃতিত্ব হাসিল এই ৫ সংস্থার

ফের ভারতের জয়জয়কার

গত কয়েক বছরে ভারতের অটোমাইল সেক্টর (Indian Automobile Sector) উন্নতি ঘটেছে। এদেশে গত কয়েক বছরে বহু বিদেশী গাড়ির নির্মাণ সংস্থা তাদের শাখা খুলেছে এবং সুজুকি,  হুন্ডায় , কিয়া(Kia), ভক্সওয়াগেন ও রেনাউল্ট এর মতো সংস্থাগুলি ভারতকে রপ্তানির ক্ষেত্র করে তুলেছে। এই সমস্ত সংস্থা গুলি ভারতীয় প্রযুক্তি ব্যবহার করে নির্মিত গাড়ি বহু দেশে রপ্তানি করতে শুরু করেছে। যার ফলে ভারতীয় অটোমোবাইল সেক্টর বিদেশের বাজারে বেশ ভালোমতো জায়গা বানিয়ে নিয়েছে। এর ফলে ভারতের বৈদেশিক মুদ্রার ভান্ডার বৃদ্ধি পাচ্ছে। আপনাদের জানিয়ে রাখি কয়েক বছরে ভারতের গাড়ি রপ্তানি বহুগুণ বৃদ্ধি পেয়েছে। আজকের প্রতিবেদনে চলতি বছরে সর্বাধিক গাড়ি রপ্তানিকৃত ৫টি সংস্থা(Top 5 car exporting companies) সম্পর্কে জানাবো।

সর্বাধিক গাড়ি রপ্তানিকৃত পাঁচটি সংস্থা সম্পর্কে জেনে নিন

১) হুন্ডায় মোটর ইন্ডিয়া লিমিটেড (Hyundai Motor India Limited)

Hyundai Motors India Limited

গত ২৩ বছর ধরে বিশ্বের ৮৭ দেশে গাড়ি রপ্তানি করে চলেছে হুন্ডায় কোম্পানি । এই কোম্পানির ভেরনা ও ক্রেটা মডেল দুটি সবচেয়ে বেশি রপ্তানিকৃত গাড়ি। এর পরই রয়েছে গ্র্যান্ড আই 10, আই ২০( i20) এবং স‍্যান্ট্রো(Santro) মডেলের গাড়ি গুলি। কোম্পানির এই সমস্ত গাড়ি গুলি চেন্নাইয়ের কারখানায় উৎপাদন করা হয়। ২০২১ সালে কোম্পানি ৪২,০৮৮ গাড়ি রপ্তানি করেছিল। চলতি বছরের জুলাই পর্যন্ত হুন্ডায় মোটর বিদেশে ৪৭,৮৭১টি গাড়ি রপ্তানি করেছে। অর্থাৎ এই বছরে গাড়ি রপ্তানিতে ১২.৮% উত্থান ঘটেছে। এখনো পর্যন্ত এই কোম্পানি বিদেশে ৩০ লক্ষের বেশি গাড়ি রপ্তানি করেছে।

২) মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড (Maruti Suzuki India Limited)

Maruti Suzuki India Limited

১৯৮৬ সাল থেকে ১০০ টিরও বেশি দেশে গাড়ি রপ্তানি করছে মারুতি সুজুকি। এখনো পর্যন্ত ২২.২ লক্ষ গাড়ি রপ্তানি করেছে সংস্থাটি। সুজুকি পাঁচটি সেরা মডেল যেমন মারুতি সুজুকি বালেনো, ডিজায়ার, সুইফট, এস-প্রেসো এবং ব্রিজ্জা(Brezza) গাড়িগুলি লাতিন আমেরিকা, এশিয়া, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলিতে রপ্তানি করা হয়ে থাকে। গত বছর ৬৬,০৫৯ ইউনিট গাড়ি রপ্তানি করেছিল এই সংস্থা। যেখানে চলতি বছরের জুলাই পর্যন্ত রপ্তানি হয়েছে
৮৮,৯৯০টি গাড়ি।

৩) কিয়া ইন্ডিয়া (Kia India)

Kia India

২০১৯ সালের সেপ্টেম্বর থেকে বিদেশে গাড়ি রপ্তানি শুরু করে কিয়া ইন্ডিয়া এবং এই আড়াই বছরে সংস্থাটি মোট ১,০১,৭৩৪টি বিদেশে রপ্তানি করেছে। সংস্থাটি মধ্যপ্রাচ্য, আফ্রিকা, মধ্য এবং দক্ষিণ আমেরিকা, মেক্সিকো এবং এশিয়া-প্যাসিফিকের গাড়ির বাজারে ভারত থেকে উৎপাদিত গাড়ি রপ্তানি করা হয়। এই সংস্থা সেলটস (Seltos) ও সনেট(Sonet) মডেল দুটি মোট ৯১ দেশে রপ্তানি করে থাকে। তবে কোম্পানির সবচেয়ে বেশি রপ্তানিকৃত গাড়িটি হলো সেলটস।

৪) ভক্সওয়াগেন ইন্ডিয়া (Volkswagen India)

Volkswagen Car

ভক্সওয়াগেন গোষ্ঠীর ভারতীয় শাখা গত দশ বছরে ভারতীয় প্রযুক্তি ব্যবহার করে মোট ৬১ টি দেশে ৫ লক্ষের বেশি গাড়ি রপ্তানি করেছে। আগামীতে আরো দশটি নতুন দেশে রপ্তানির তালিকায় যুক্ত হতে পারে।এই সংস্থা চলতি বছরে ৪০% বেশি গাড়ি রপ্তানি করার লক্ষ স্থির করেছে। মূলত এই সংস্থা দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকার বাজারে গাড়ির রপ্তানি বাড়াতে ভারতকে রপ্তানি ক্ষেত্র হিসেবে ব্যবহার করছে।

৫) রেনাউল্ট ইন্ডিয়া (Renault India)

Renault India

রেনাউল্ট ইন্ডিয়া ২০১০ সালে চেন্নাইয়ে গাড়ির উৎপাদন শুরু করেছিল এবং ২০১২ সালে এই কোম্পানি রেনাউল্ট ডাস্টার এর সাহায্যে গাড়ির রপ্তানি করা শুরু করেছিল। এই কোম্পানি তাদের Kwid, Triber ও Kiger মডেলগুলি এশিয়া প্যাসিফিক, ভারত মহাসাগরীয় দেশ, দক্ষিণ আফ্রিকা এবং পূর্ব আফ্রিকার দেশ গুলিতে বিক্রি করে থাকে। এখনো পর্যন্ত এই কোম্পানি বিদেশে এক লক্ষ গাড়ি রপ্তানি করেছে।

Related Articles

Back to top button