ভারতের ১০ টি দূর্দান্ত Tourist Place, যেখানে গেলে ফিরতে চাইবেন না বাড়ি

ভারত (India) দেশটি যেমন বড় ঠিক তেমনি সুন্দর একটি দেশ। এই দেশে মোট ২৮ টি রাজ্য রয়েছে। আর এই ২৮ টি রাজ্য বিভিন্ন জাত, বিভিন্ন কালচারের মানুষ বসবাস করে। একই দেশে এতো গুলো আলাদা আলাদা জাত ও এতো গুলো আলাদা ভাষার মানুষ শুধু মাত্র ভারতেই দেখতে পাওয়া যায়। ভারতে যে ২৮ টি রাজ্য রয়েছে সেখানে যে শুধু আলাদা ভাষা ও কালচারের মানুষ থাকে তা কিন্তু নয়।

এই ২৮ টি রাজ্য এমন কিছু টুরিস্ট প্লেস (tourist place) রয়েছে যেগুলোকে ভারতের সবচেয়ে সুন্দর ভ্রমণ করার জায়গা হিসেবে বিবেচনা করা হয়। এই টুরিস্ট প্লেস গুলিতে যদি কেউ ঘুরতে যায় তার সেখানেই থেকে যেতে ইচ্ছা করবে বাড়ি ফেরার ইচ্ছা তো সেই মানুষের হবেই না এবং সেই যৌগগুলির একেকটি আশ্চর্য দিক রয়েছে যা টুরিস্টদের সত্যি অবাক করে তোলে। আজ আমরা আমাদের আর্টিকেলে ভারতের (India) ১০ টি টুরিস্ট প্লেসের (tourist place) বিষয় আলোচনা করবো যেগুলোকে ভারতের সবচেয়ে আশ্চর্য করা ও সুন্দর টুরিস্ট প্লেস হিসেবে গণ্য করা হয়।

১) ডং ভিলেজ (অরুণাচল প্রদেশ): ডং ভিলেজ অরুণাচল প্রদেশের অধীনে পরে। এইখানে সূর্য সবার আগে উদয় হয়। এই জায়গাটি আনজাউ জেলায় অবস্থিত এবং এটি ভারতের একটি পূর্বাঞ্চলীয় গ্রাম। এখনে সূর্য সকাল ৪:৩০ নাগাত উদিত হয়।

Dong village

২) গুহার মতি (গুজরাট): গুহার মতি, গুজরাটের কুচ জেলায় অবস্থিত। এই জায়গাটি ভারতের পশ্চিমাঞ্চলীয় জায়গা। এখনে সূর্য সবার শেষে অস্ত যায়। এখানে সন্ধে ৭:৪০-এ সূর্য অস্ত যায়।

Guhar moti

৩) লোকটাকে লেক (মনিপুর): লোকটাক হ্রদ ভারতের বৃহত্তম পরিষ্কার জলের হ্রদ। এটি একটি স্পন্দনশীল হ্রদ।এর পৃষ্ঠের ক্ষেত্রফল ২৫০ বর্গ কিমি থেকে ৫৯০ বর্গ কিমি পর্যন্ত বর্ষাকালে পরিবর্তিত হয়। তবে সাধারণ এলাকার ক্ষেত্রফল ২৮৭ বর্গ কিমি। হ্রদটি ভারতের মণিপুর রাজ্যের মইরাং-এ অবস্থিত।

Loktake lake

৪) ম্যাগনেটিক হিল (লাদাখ): ম্যাগনেট হিল হল ভারতের লাদাখের লেহ-র কাছে অবস্থিত একটি মাধ্যাকর্ষণ পাহাড়।এখানের এলাকা এবং আশেপাশের ঢালের বিন্যাস একটি পাহাড়ের অপটিক্যাল বিভ্রম তৈরি করে। পাহাড়ি রাস্তা আসলে একটি উতরাই রাস্তা। আর পাহাড়ি রাস্তায় বস্তু এবং গাড়িগুলি মাধ্যাকর্ষণকে অমান্য করে উপরে উঠতে দেখা যায় যেখানে তাদের নিচের দিকে গড়িয়ে যাওয়া উচিত।

Magnetic hill

৫) শ্রী বীরাভদ্র টেম্পেল লেপক্ষী (অন্ধ্রপ্রদেশ): মন্দিরটিতে মোট 70টি স্তম্ভ রয়েছে। তবে এই স্তম্ভ গুলির মধ্যে একটি বিশেষ স্তম্ভের জন্য এই মন্দিরটি আমাদের তালিকায় রয়েছে। এই একটি স্তম্ভ বাতাসে ঝুলে রয়েছে। এমনকি কেউ পিলারের নীচে একটি পাতলা স্কার্ফ স্লাইড করতে পারে।

Shri veerabhadra temple

৬) বিজয় ভিথালা টেম্পল (হাম্পি): হাম্পিতে অবস্থিত এই মন্দিরটির একটি পিলার রয়েছে যা ‘সা রে গা মা পা ধা নি সা’ নামে পরিচিত। যদি এই পিলার গুলিকে হালকা ভাবে আঘাত করা হয় তবে এই পিলার গুলি থেজে মিউজিক্যাল শব্দ উৎপন্ন হয়।

Vijay vettela temple

৭) দ্যা গ্রেট বানিয়ান ট্রি (কলকাতা): ২৫০ বছর পুরোনো বট গাছ যেটি আচার্য জগদীশ চন্দ্র বসু ভারতীয় বোটানিক বাগানটিকে বলা হয় গ্রেট বানিয়ান। বলা হয় যে এটি গোটা ভারতের সবচেয়ে পুরোনো বট গাছ। এছাড়া বিশ্বের সবচেয়ে প্রশস্ত ছাউনি রয়েছে এই বট গাছে।

The great baniyan tree

৮) লিভিং রুট ব্রিজ (মেঘালয়): মেঘালয়ের চেরিপুঞ্জিতে গেলে আপনি এই দুর্দান্ত ব্রিজ গুলি দেখতে পাবেন। এই ব্রিজ গুলি জীবন্ত ফিকাস গাছ দ্বারা তৈরি। বছরের পর বছর ধরে গ্রামবাসীরা দুটি ফাঁপা লগের চারপাশে একটু একটু করে শিকড় বুনে ব্রিজগুলি তৈরি করেছে।

Living root bridge

৯) মাওলিননং (মেঘালয়): লিভিং রুট থেকে এই ব্রিজটি বেশি দূরে নয়। এটি এশিয়ার ও ভারতের সবচেয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন একটি গ্রাম। এই গ্রামে প্লাস্টিক ও স্মোকিং করা ব্যান বা নিষিদ্ধ রয়েছে।

Mawalinnong

১০) জটায়ু নেচার পার্ক: কেরেলায় ঘুরতে যাওয়া টুরিস্টদের এই পার্কটি যথেষ্ট আকর্ষণ করে। এই পার্কটি খুব সুন্দর ঘোড়ার জায়গা। এই পার্কটি রামায়ণের চরিত্র জটায়ু পাখির গল্পের উপর ভিত্তি করে তৈরি হয়েছে।

Jatayu nature park

Related Articles

Back to top button