রাতারাতি নিঃস্ব হয়ে গেলেন ৩০ বছর বয়সী এই কোটিপতি! গত ২৪ ঘন্টার ডুবেছে ১৪.৬ বিলিয়ন ডলার

২৪ ঘন্টার ডুবেছে ১৪.৬ বিলিয়ন ডলার

গরিব থেকে ধনী হওয়ার গল্প অনেক শুনেছেন। তবে ধনী থেকে গরিব হয়ে যাওয়ার গল্প হয়তো কম শুনেছেন। আজ এমনই এক গল্প শোনাবো, যেখানে এক ব্যাক্তি ২৪ ঘন্টার মধ্যে কোটিপতি থেকে পথের ভিখারি হয়ে গিয়েছেন। সেই ব্যক্তি হলেন ক্রিপ্টো এক্সচেঞ্জ এফটিএক্সের সিইও স্যাম ব্যাঙ্কম্যান ফ্রাইড (CEO Of FTX Sam Bankman-Fried)। হ্যাঁ, ঠিকই পড়ছেন। ব্যাঙ্কম্যান ফ্রাইড রাতারাতি ধনী থেকে গরিব হয়ে গেলেন (FTX founder Sam Bankman-Fried’s Net Worth Estimated At Zero) । তাঁর মোট সম্পত্তির ৯৪% উধাও হয়ে গিয়েছে। আজকের প্রতিবেদন থেকে এ নিয়ে বিস্তারিত জেনে নিন।

NFT

ব্যাঙ্কম্যান ফ্রাইড হলেন ক্রিপ্টো এক্সচেঞ্জ (Crypto Exchange) এফটিএক্সের সিইও। যাঁর বয়স মাত্র ৩০ বছর। এই বয়সে তিনি খুবই সাফল্য পেয়েছিলেন। তবে সেই সাফল্য স্থায়ী হলো না। রাতারাতি তিনি বিলিয়নিয়ার থেকে মিলিয়নিয়ারে নেমে গেলেন। একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, বর্তমানে ব্যাঙ্কম্যান ফ্রাইড-এর মোট সম্পদ ৯৯১.৫ মিলিয়ন ডলার। প্রায় ৯৪% সম্পদ খুইয়েছেন তিনি। আসলে ক্রিপ্টো এক্সচেঞ্জ বিনান্স এফটিএক্স কিনতে চলেছে। এর ফলে রাতারাতি ব্যাঙ্কম্যান ফ্রাইডের সম্পত্তি কমতে শুরু করে।

প্রসঙ্গত, বিশ্বের বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ সংস্থা হলো বিনান্স (Binance)। এই সংস্থাই এফটিএক্স কিনতে চলেছে। বিনান্সের সিইও চ্যাংপেং ঝাও (Binance CEO Changpeng Zhao) ট্যুইট করে লিখেছেন, বিনান্স এফটিএক্স কেনার উদ্দেশ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে। তবে এই চুক্তি বাধ্যতামূলক নয় বলেও জানান তিনি। অর্থাৎ বিনান্স চাইলে পরে এই চুক্তি প্রত্যাহার করতে পারবে। এই খবরটি প্রকাশ পাওয়ার পরই তাঁর সম্পত্তির পরিমান কমতে শুরু করে।

FTX founder Sam Bankman-

ব্যাঙ্কম্যান-ফ্রাইডের আনুমানিক সম্পত্তি ছিল ১৫.২ বিলিয়ন ডলার। এফটিএক্স অধিগ্রহণের খবর ছড়িয়ে পড়ার পর সম্পত্তি ৯৯১.৫ মিলিয়ন ডলারে নেমে আসে। অর্থাৎ প্রায় ১৪.৬ বিলিয়ন ডলার কার্যত উধাও হয়ে যায়। এটা তাঁর কাছে খুব বড় একটা ধাক্কা। মধ্যবিত্ত পরিবারের সাধারণ ছেলেটিই ক্রমশ হয়ে ওঠেন ক্রিপ্টোকারেন্সির পাবলিক ফেস। সোশ্যাল মিডিয়াতে (Social Media) তিনি এসবিএফ (SBF) নামে বেশি পরিচিত ছিলেন। খুবই অল্প বয়সে তাঁর সাফল্য ও উপার্জন দেখে ফরচুন ম্যাগাজিন (Fortune Magazine) তাঁকে আগামীদিনের ওয়ারেন বাফেট নামে আখ্যায়িত করেছেন।

Related Articles

Back to top button