না চাষ করেই ভারতে জন্মায় এই সবজি, চাহিদা রয়েছে বিদেশেও! কেজি প্রতি দাম ৩০ হাজার টাকা

বর্তমান সময়ে মাশরুম (mushroom) চাষ খুবই জনপ্রিয় একটি ব্যবসায় পরিণত হয়েছে। অনেকেই এই চাষের মাধ্যমে খুব ভালোভাবে নিজেদের জীবিকা নির্বাহ করছেন। সেইসঙ্গে উপার্জন করছেন লক্ষ লক্ষ টাকা। তবে এবার আলোচনা করা হবে, মাশরুম নয়, গুছি মাশরুমের (gucchi mushroom) বিষয়ে।

ভারতের (india) অন্যতম দামী সবজির মধ্যে ধরা হয় গুছি মাশরুমকে। কুল্লু, সিমলা, মানালি সহ হিমাচল প্রদেশের অনেক জেলার জঙ্গলে প্রাকৃতিকভাবে এই গুছি মাশরুম জন্মাতে দেখা যায়। কিন্তু এই সবজি জঙ্গল থেকে খুঁজে বের করাও অনেক কষ্টকর পদ্ধতি। তবে এই সবজি দাম শুনে চক্ষুচড়কগাছ হয়ে যায় ক্রেতাদের। এক কিংবা দুই নয়, প্রতি কেজি প্রায় ৩০ হাজার টাকায় বিক্রি হয় গুছি মাশরুম।

img 20221205 131211

জানিয়ে রাখি, গুচ্ছি মাশরুমের বৈজ্ঞানিক নাম Marcula Esculenta. ভারতের পাশাপাশি আমেরিকা, ইউরোপ, ফ্রান্স, ইতালি ও সুইজারল্যান্ডে এই গুছি মাশরুমের অনেক চাহিদা রয়েছে। জানুয়ারি থেকে এপ্রিলের মাঝামাঝি পর্যন্ত চলে এই সবজির মরশুম। এই সবজিকে সঠিকভাবে শুকিয়ে তা বিক্রি করা হয় প্রায় ২০ থেকে ৩০ হাজার টাকায়।

img 20221205 131157

হিমাচলের স্থানীয় লোকজন এই সবজির খোঁজে বনে জঙ্গলে ঘুরতে ঘুরতে বৃষ্টি এবং তুষারপাতের কারণে, অনেক সময় উচ্চ উচ্চতা এলাকায় খারাপভাবে আটকে গিয়ে  অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হয়। এমনকি তাঁদের জীবন বিপন্নও হয়। তবে এই গুছি মাশরুমে (gucchi mushroom) অনেক ঔষধি গুণ থাকা সত্ত্বেও ক্রমাগত বন কাটার ফলে এর পরিমাণ অনেক কমে গিয়েছে। এতে ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন ডি এবং কিছু প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে, যা হৃদরোগের বিরুদ্ধেও খুব উপকারী।

Related Articles

Back to top button