আম্বানি ও আদানির থেকেও বেশি সম্পত্তির মালিক ছিলেন ভারতের এই নবাব, বিখ্যাত তার কৃপণতার গল্পও

সমৃদ্ধশীল রাজ্য হায়দ্রাবাদের নবাব আজও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি, জানুন সেই সময়ে তার রীতিনীতি

এখন যদি আমরা আপনাকে জিজ্ঞাসা করি ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি কে? এখানে অনেকেই গৌতম আদানি বা মুকেশ আম্বানির নাম নিয়ে বসবেন। কিন্তু জানেন কি এদের দুজনকে বাদ দিয়ে ভারতের আর এক ধনী ব্যক্তি (Indian Richest Man) অব্যাহত যা সবার উপরে। যার ধনসম্পত্তি নজর করেছে গোটা বিশ্বের। আমরা আপনাকে হায়দ্রাবাদের (Hyderabad) নিজাম মির ওসমান আলী খানের (Osman Ali Khan) কথা বলতে যাচ্ছি। যার ধন-সম্পদ পরিচালনা করা কঠিন ছিল। আসুন প্রতিবেদনে জানা যাক নেপথ্য কাহিনী।

Hyderabad nizam Osman ali khan আমরা আপনাকে বলি, ওসমান আলী খান ছিলেন হায়দ্রাবাদের শেষ নিজাম। রিপোর্ট অনুসারে, তাকে এখনও পর্যন্ত ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি বিবেচিত করা হয়। রিপোর্টে বলা হচ্ছে, এই নবাবের মোট সম্পত্তি ছিল ২৩০ বিলিয়ন ডলার যা ভারতীয় মূল্যে (Indian Ruppes) ১৭.৪৭ লাখ কোটি টাকা। যেটা এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি(World Richest Man) টেসলার মালিক ইলন মাস্কের চেয়ে বেশি। ইলন মাস্কের বর্তমান সম্পত্তি ২০৪ বিলিয়ন ডলার। সম্পত্তির দিক দিয়ে বিচার করলে হায়দ্রাবাদের এই নিজামের এদের থেকেও সম্পত্তি বেশি ছিল। যেটা তাকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিবেচিত করে।

Hyderabad nizam হায়দ্রাবাদের নবাবের গাড়ি:-

প্রচলিত আছে ওসমান খানের শোবার ঘরে টাকার নোট ও সম্পত্তি মাটিতেই পড়ে থাকতো। তার নোটগুলি খবরের কগজ দিয়ে মুড়ে রাখা হত। কিন্তু ইঁদুরের উৎপাতের জন্য প্রতিবছর কিছু নোট বাতিল করতে হত। শুধু তাই নয় হায়দ্রাবাদের এই নবাব গাড়ি খুব পছন্দ করতেন। কথিত আছে, তার কাছে ৫০ টি রোলস-রয়েস গাড়ি ছিল। যখন রোলস-রয়েস গাড়ি নির্মাণ সংস্থা এই নিজামকে গাড়ি বিক্রি করতে অস্বীকার করে, তখন তিনি পুরনো কিছুর রোলস-রয়েস গাড়ি কিনে আবর্জনা পরিষ্কারের কাজে ব্যবহার করে। তিনি ব্রিটিশ সরকারের ওপর এইভাবে প্রতিশোধ নিয়েছিল।

Hyderabad nizam

এইভাবে তিনি কৃপণতা করতেন:-

শোনা যায় সেই সময়ের রাজা ওসমান আলী খান খুব কৃপণও ছিলেন। তিনি ৩৫ বছর ধরে একই তুর্কি ক্যাপ ব্যবহার করেছেন। এক টুপি ততক্ষণ পর্যন্ত তিনি ফেলতেন না, যতক্ষণ না সেটা পুরোপুরি নষ্ট হয়। এছাড়াও তার দীর্ঘদিন একই কাপড় পরা ও ছেঁড়া জুতো পড়ার রেকর্ডও রয়েছে। তিনি মাটিতে বসেই টিনের পাত্রে খাবার খেতেন। অথচ সেই সময়ের ধনী ব্যক্তিরা সোনা-রুপোর থালাই খাবার খেতেন।

এই নবাব ৩৭ বছর হায়দ্রাবাদ শাসন করেছেন:- হায়দ্রাবাদের শেষ নিজাম (Hyderabad Nizam) ছিলেন ওসমান আলী খান। তিনি ১৯১১ সাল থেকে ১৯৪৮ সাল পর্যন্ত হায়দ্রাবাদ শাসন করেছেন। আমরা আপনাকে বলি, হায়দ্রাবাদ গোড়াওপর বৃহত্তম রাজকীয় রাজ্য ছিল। এই রাজ্য অত্যন্ত সমৃদ্ধশালী। নিজাম ওসমান আলী খান ১৯৬৭ সালে ৮০ বছর বয়সে মারা যান।

 

 

Related Articles

Back to top button