খায়নি কখনো মাংস ছোয়নি কখনো মদ এই ৫ ভারতীয় ক্রিকেটার, দেখুন কারা রয়েছেন এই তালিকায়

ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team) বিশ্বের ক্রিকেট ইতিহাসে আলাদা জায়গা দখল করে নিয়েছে। বর্তমানে ৪০-৫০ জন খেলোয়াড় রয়েছে যারা আন্তর্জাতিক ক্রিকেটের জন্য প্রস্তুত। বিশ্ব ক্রিকেটে ভারতের আধিপত্যে ফিটনেস একটি বড় ভূমিকা পালন করেছে। ভারতীয় অধিনায়ক, বিরাট কোহলি যিনি ২০১৪-১৫ সালে টেস্ট অধিনায়কত্ব গ্রহণ করেছিলেন, ভারতীয় ক্রিকেটে তিনি ফিটনেস বিপ্লব এনেছেন। ফিটনেসের উপর তার জোর ভারতীয় ক্রিকেটকে আরও উচ্চতা স্পর্শ করতে সাহায্য করেছে। ফাস্ট বোলাররা তাদের ৪র্থ এবং ৫ম স্পেলেও সর্বোচ্চ গতিতে বল করতে দৌড়ায়। ব্যাটাররা দীর্ঘ সময়ের জন্য ব্যাট করে।

কঠোর ও অক্লান্ত পরিশ্রম করতে হয় এই ক্রিকেট প্লেয়ারদের। সেক্ষেত্রে তাদের খাওয়ার মেনুতে আমিষ থাকাটা খুবই স্বাভাবিক ব্যাপার। তবে জানলে অবাক হবেন যে, ভারতীয় ক্রিকেট দলের এই পাঁচজন খেলোয়াড় আছেন যারা সম্পূর্ণ নিরামিষভোজী। এবং কখনো স্পর্শ করেননি, অ্যালকোহলের মতন জিনিস। তো চলুন দেখে নেওয়া যাক এই তালিকায় রয়েছে কোন কোন প্লেয়ারদের নাম।

বিরাট কোহলি (Virat Kohili)

img 20230523 202106

২০১১-১২ সালের আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির একটি যুগান্তকারী মৌসুম ছিল। তাকে বিশ্ব ক্রিকেটের পরবর্তী বড় প্লেয়ার হিসেবে আখ্যায়িত করা হয়। কিন্তু কোহলির নিজের সম্পর্কে কিছু সন্দেহ ও সমস্যা ছিল। তিনি তার ফিটনেস রুটিন নিয়ে সন্তুষ্ট ছিলেন না। এক সময় কোহলি আমিষ খাবার পছন্দ করতেন। কিন্তু বর্তমানে একেবারেই নন-ভেজ খাবার ছেড়ে দিয়েছেন তিনি।

রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)

img 20230523 202048

রবিচন্দ্রন অশ্বিন একজন কিংবদন্তি ক্রিকেট খেলোয়াড়। তার নামে ৪০০ টিরও বেশি টেস্ট উইকেট রয়েছে। লাল বলের ক্রিকেটে অশ্বিন সহজেই বিশ্বের সেরা স্পিনার। প্রথম ডব্লিউটিসি তে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন তিনি। WTC ফাইনালে অশ্বিন একাই ভারতকে খেলায় ধরে রেখেছিলেন। তিনি টেস্ট ক্রিকেটে প্রতিপক্ষকে নিয়ন্ত্রণে রাখতে দীর্ঘ স্পেল বোলিং করেন। এতে কেবল তার আঙ্গুলই নয়, এমনকি তার শরীরেও অনেক শক্তি লাগে। তার নিরামিষ খাবারের কৃতিত্ব যে তিনি এখনও দেশের জন্য শক্তিশালী হয়ে চলতে পারেন। এবং অশ্বিন অ্যালকোহল থেকে শত হাত দূরে থাকেন

রোহিত শর্মা (Rohit Sharma)

img 20230523 202037

রোহিত শর্মা বর্তমান ফরম্যাটে বিশ্ব ক্রিকেটের সেরা ওপেনার। তিনি ভারতের সবচেয়ে বড় ম্যাচজয়ী খেলোয়াড়দের একজন। শর্মার ওয়ানডে ও টেস্ট উভয় ম্যাচেই লম্বা ইনিংস খেলার ক্ষমতা রয়েছে। তার শক্ত সামর্থ্য ফিটনেসে শক্তি জোগাতে নিয়মিত তিনি নিরামিষ খাবারই খেয়ে থাকেন। তিনিও একেবারেই পছন্দ করেন না অ্যালকোহল পান করতে।

চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)

img 20230523 202027

ভারতীয় টেস্ট দলের নতুন রক ক্রিকেটার চেতেশ্বর পূজারা। তিনি অস্ট্রেলিয়ায় ভারতের ব্যাক টু ব্যাক সিরিজ জয়ে দুর্দান্ত ভূমিকা পালন করেছিলেন। পূজারার দীর্ঘ ব্যাট করার ক্ষমতা তার স্ট্যামিনারের পরিচয়। যত দূর জানা যায়, তিনি কঠোর ডায়েট করে থাকেন এবং নিরামিষ খাবার আহার করেন। পুজারা, তার জীবনে কখনো অ্যালকোহল স্পর্শ করেননি।

ভুবনেশ্বর কুমার (Bhuvneshwar Kumar)

img 20230523 202017

ভুবনেশ্বর কুমার সবচেয়ে কম বয়সী ভারতীয় ক্রিকেটারদের একজন। কুমার শুধু ভারতেই নয় , বিশ্ব ক্রিকেটেও সুইং বোলিংয়ের সেরা বাহক। রিপোর্ট অনুযায়ী, নিজের ফিট শরীরের পেছনে নিরামিষ খাবারের অনেক গুরুত্ব রয়েছে। ভুবনেশ্বর অ্যালকোহল প্রতিনিয়তই প্রত্যাখ্যান করে থাকেন। এছাড়াও কিংবদন্তি ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি, গৌতম গম্ভীর ও রাহুল দ্রাবিড়ের মতন ক্রিকেট প্লেয়াররা কখনো মদ্যপান করেন না।

Related Articles

Back to top button