অল্প সময়ে দ্রুত চুল লম্বা ও ঘন করার একাধিক ঘরোয়া উপায়, ফল মিলবে হাতে নাতে

“চুলের আমি চুলের তুমি চুল দিয়ে যায় চেনা” এত প্রভাব কথাতেই আছে । বর্তমান সময়ে চুল নিয়ে সমস্যা হল মেয়েদের একটি বড় চিন্তার কারণ। অল্পবয়সী থেকে মধ্যবয়স্কা চুল উঠা ,অকালপক্কতা এবং চুলের বৃদ্ধি না হওয়া এই সমস্ত সমস্যা জনিত কারণে ভুগতে থাকে সকলেই।বেশির ভাগ মেয়েদেরই বর্তমান সমস্যার চুল লম্বা না হওয়া। বর্তমান আমাদের জীবনে দূষণ, স্ট্রেস ,টেনশন ,শারীরিক বিভিন্ন সমস্যার কারণে চুলের বিভিন্ন ধরনের সমস্যা হয় । পুষ্টিকর খাবার খাওয়া, চুলের পুষ্টি দেয়া, ঠিকভাবে চুলের যত্ন নেয়া, নিয়মিত চুল পরিষ্কার রাখা এইসব যে চুলের পক্ষে ভালো তা আমরা সকলেই জানি।

কিন্তু কিভাবে কম সময়ে দ্রুত চুল লম্বা করা যায় তার সঠিক পদ্ধতি আমরা অনেকেই জানিনা। আপনি চাইলেই খুব কম সময়ে দ্রুত চুল লম্বা করতে পারবেন বেশকিছু কৌশলে। এখন আসুন জেনে নেওয়া যাক সেই পদ্ধতি গুলি কি।আগেকার দিনে আমাদের মা ,ঠাকুমা, দিদিমারা চুলের যত্ন নেয়ার ক্ষেত্রে তেল কে প্রাধান্য দিত বেশি । কিন্তু বর্তমান যুগের মেয়েরা চুলে তেল দিতে চায় না । প্রাচীন ধারণামতে চুলে তেল দিলে চুল লম্বা হয় কিন্তু এটি আসল কারণ নয়।

চুল ঘন করার উপায় জানতে

চুল লম্বা হয় তার কারণ হল তেল মাথার স্কাল্পে দিলে আমাদের চুলের যে গ্রন্থি থাকে সেগুলো উজ্জীবিত হয় ,ফলে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন ভালো হয়। তার থেকে চুল বৃদ্ধি হয় ,চুল মজবুত হয় ,চুল পড়া বন্ধ হয় এবং অকালপক্কতা রোধ হয়। নিয়মিত হট অয়েল মাথার স্কাল্পে মাসাজ করলে ভালো ফল পাওয়া যায় । চুলে তেল মাসাজ করার পর শ্যাম্পু করে চুল ধুয়ে নিতে হবে ।কারণ মাথায় তেল থাকলে ধুলো-ময়লা বসে চুলের গোড়া আলাদা হয়ে যেতে পারে। সপ্তাহে তিনদিন আপনি এই কাজটি করতে পারেন । অনেকে আগের দিন রাতে শোওয়ার সময় মাথার গোড়ায় গরম তেল মাসাজ করতে পারেন। স্নানের সময় শ্যাম্পু করে চুল পরিষ্কার ভাবে ধুয়ে নিন।

চুলের দ্রুত বৃদ্ধিতে কাস্টার ওয়েল এর অবদান প্রচুর ।কাস্টার ওয়েল একটু চিটচিটে এবং ভারী ধরনের হয় । তাই নারকেল তেলের সাথে ১:৩ অনুপাতে মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ভিটামিন ই এবং ফ্যাটি এসিড এসিড সমৃদ্ধ এই তেল চুল দ্রুত বৃদ্ধিতে অসম্ভব ভালো কাজ করে। অনেকে ভূরু এবং চোখের পাতার লোম বৃদ্ধিতেও ক্যাস্টর অয়েল আঙ্গুল বুলিয়ে লাগায়। এছাড়া সমান সমান পরিমাণে কাস্টার ওয়েল, নারকেল তেল, অলিভ অয়েল, বাদাম তেল ইত্যাদি একসাথে মিশিয়ে আপনি লাগাতে পারেন । শ্যাম্পু করার এক থেকে দুই ঘন্টা আগে চুলে ভালো করে ম্যাসাজ করে রেখে দিন। সপ্তাহে দুই থেকে তিনবার এই কাজটি করলে চুল দ্রুত বৃদ্ধি পাবে। যদি স্ট্রেস কমাতে চান এবং একটা রিফ্রেশিং ভাব চান তাহলে এর সাথে দু’ফোঁটা এসেনশিয়াল অয়েলও এ্যড করতে পারেন।

এছাড়া চুলের দ্রুত বৃদ্ধিতে আরেকটি অন্যতম উপাদান হল ডিম। ডিমে আছে উচ্চমাত্রার প্রোটিন, আয়োডিন, জিঙ্ক, ফসফরাস, সালফার ইত্যাদি যা চুলের বৃদ্ধিতে খুব ভালো কাজ করে। ডিমের সাদা অংশে যে কোন হেয়ার প্যাক এ আপনি দিতে পারেন । টক দই, মধু এবং ডিমের সাদা অংশ একসাথে ফেটিয়ে আধঘন্টা থেকে ৪০ মিনিটের জন্য রেখে তারপর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন । এতে যেমন চুল মজবুত হয় , তার সাথে চুল দ্রুত বৃদ্ধি পায় এবং চুল খুব নরম এবং সাইনি হয় ।এর সাথে মাথায় যদি আপনার খুশকি থাকে তাহলে এক চামচ লেবুর রস ও যোগ করতে পারেন।

চুল নিয়ে সব সময় মেয়েরা চিন্তিত থাকে। কীভাবে চুলের যত্ন নেবে। চুল যাতে না পরে ,চুল ঘন হয় এবং চুল যাতে দ্রুত লম্বা হয় সেই জন্য আমরা বাজারচলতি বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে থাকি । কিন্তু এই ধরনের প্যাকেট জাতীয় প্রোডাক্ট না কিনে আমরা ঘরোয়াভাবে হেয়ার প্যাক ব্যবহার করতে পারি। এই হেয়ার প্যাক গুলি একদিকে যেমন সস্তা দামে আপনি ঘরে বানাতে পারেন, অন্যদিকে এগুলি প্রাকৃতিক উপায়ে বানানোর ফলে কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। আসুন জেনে নেয়া যাক এমনই কিছু হেয়ার প্যাক যা আপনার চুল দ্রুত লম্বা করতে সাহায্য করবে।

ডিম ও অলিভ অয়েল হেয়ার প্যাক:–

এই হেয়ার প্যাক বানানোর জন্য আপনার চুলের দৈর্ঘ্যের উপর ভিত্তি করে একটি বা দুটি ডিমের সাদা অংশ নিয়ে নিন। এরপর সেই ডিমের সাদা অংশের সাথে এক চামচ অলিভ অয়েল এবং এক চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন । মিশ্রণটি ভালোভাবে ফেটিয়ে চুলের গোড়ায় ভালো হবে লাগান। আধঘণ্টা লাগানোর পর ঠাণ্ডা জলে শ্যাম্পু করে ভালোভাবে ধুয়ে ফেলুন । সপ্তাহে একদিন এটা করলে আপনি পাবেন লম্বা ঘন কালো চুল।

সরিষার তেল এবং মেহেন্দি পাতা প্যাক:–

এই প্যাক তৈরি করার জন্য আপনাকে ২০০ গ্রাম সরষের তেল দিতে হবে। উনানের আছে এই তেল গরম করতে হবে । টাটকা সতেজ মেহেদি পাতা তুলে এই তেলের মধ্যে ফুটিয়ে নিতে হবে । পাতা যখন কালো হয়ে যাবে তখন বুঝতে হবে তেল তৈরি হয়ে গেছে । এবার সমগ্র তেল থেকে একটি পরিষ্কার কন্টেনারে ভরে রাখুন। সপ্তাহে তিন দিন এই তেল চুলের গোড়ায় লাগান । সবথেকে ভালো ফল পাওয়া যায় যদি আপনি ওভার নাইট তেলটি মাথায় রাখতে পারেন। চুল দ্রুত লম্বা করার জন্য এই তেল এক অব্যর্থ কাজ করবে। পরদিন সকালে আপনি শ্যাম্পু করে চুল পরিষ্কার ভাবে ধুয়ে নিন।

এছাড়া টকদই ও চুলের জন্য ভীষণ উপকারী। টক দই ,মধু ও ডিমের সাদা অংশ এবং একটি ভিটামিন ই ক্যাপসুল একসাথে মিশিয়ে চুলে হেয়ার প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। চুল দ্রুত লম্বা এবং ঘন করার জন্য এই হেয়ার প্যাক টি ও খুব ভালো কাজ করে।

Related Articles

Back to top button