টুথপেস্টের নীচে থাকে বিভিন্ন রঙিন দাগ, জানেন কি এর অর্থ কি?

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে হোক কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে, সকলেই ব্রাশ করে থাকেন। আবার অনেকে প্রতিবার খাবার পরও ব্রাশ করে থাকেন। সকলেরই উচিত খাওয়ার পর দাঁত পরিস্কার করে রাখা। নাহলে দাঁতের ফাঁকে খাবারের টুকরো আটকে থাকলে, তা মুখে দুর্গন্ধ সৃষ্টি করা থেকে শুরু করে দাঁতেরও ক্ষতি করতে পারে।

তবে প্রতিদিন দাঁত তো ব্রাশ করছেন, কিন্তু কখনও কি টুথপেস্টটা (toothpaste) ভালো করে লক্ষ্য করে দেখেছেন? বিভিন্ন মানুষ বিভিন্ন কোম্পানির টুথপেস্ট ব্যবহার করেন। তবে একটু লক্ষ্য করলে দেখবেন, বিভিন্ন টুথপেস্টের টিউবে বিভিন্ন রঙের বার দেওয়া হয়। কখনও কি ভেবে দেখেছেন কেন এই ধরনের চিহ্ন দেওয়া হয় টুথপেস্টে? আর এই বিভিন্ন রঙের অর্থই বা কি?

img 20221207 233612

স্যোশাল মিডিয়ায় হোক কিংবা টিভির পর্দায় অনেক সময় এটা লক্ষ্য করেছেন, যে বিভিন্ন কোম্পানির টুথপেস্টে বিভিন্ন রঙের বার লাগানো থাকে। আসলে এই রংগুলো টুথপেস্টে (toothpaste) ব্যবহৃত উপাদানগুলো নির্দেশ করে। জেনে নিন কোন রঙের অর্থ কি-

টুথপেস্টে থাকা সবুজ রঙের চিহ্নের অর্থ হল টুথপেস্টটি সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে তৈরি। নীল দাগ থাকার অর্থ, সেই টুথপেস্টে প্রাকৃতিক উপাদান এবং ওষুধের মিশ্রণ রয়েছে। লাল দাগ থাকার অর্থ প্রাকৃতিক উপাদান এবং রাসায়নিক উপাদান রয়েছে টুথপেস্টে। এখানেই শেষ নয়, কালো চিহ্নের অর্থ হল সমস্ত রাসায়নিক উপাদান রয়েছে সেই টুথপেস্টে।

img 20221207 233559

তবে এই ব্যাখ্যাকে অস্বীকার করে ওরাল হেলথ কেয়ার কোম্পানি কোলগেট নিজেদের ওয়েবসাইটে দাবি করেছে, টুথপেস্টে (toothpaste) থাকা বিভিন্ন রঙের সঙ্গে এর মধ্যে থাকা উপাদানের কোন মিল নেই। প্রকৃতপক্ষে টুথপেস্টের টিউবগুলি যেভাবে তৈরি করা হয় তার সঙ্গে সম্পর্কিত। টুথপেস্টের রঙ টিউব তৈরির মেশিনে ইনস্টল করা আলোক সেন্সরকে একটি ইঙ্গিত দেয় যে টিউব কী ধরণের এবং আকার তৈরি করতে হবে। সেই সঙ্গে যেখান থেকে টিউব কেটে সিল করে দিতে হয়।

Related Articles

Back to top button