হার মানবে ৫ টি জিরাফের উচ্চতা! বিশ্বের বৃহত্তম এই যাত্রিবাহী বিমান এই বার ভারতে

প্রায় ৬ তোলা বিল্ডিংয়ের সমান উচ্চতা, বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান, রয়েছে একাধিক বিলাসবহুল সুবিধা

ভারতে এলো বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী এয়ারক্র্যাফ্ট এমিরেটস বিমান A৩৮০। শুক্রবার দুপুর ৩ টে ৪০ মিনিট নাগাদ দুবাই থেকে সোজা ব্যাঙ্গালোরে। এর আগে ২০১৪ সালে প্রথম এমিরেটস A৩৮০-র পরিষেবা চালু করেছিল। এর ৮ বছর পর আবার দুবাই থেকে শুক্রবার ২২৪ জন যাত্রী নিয়ে গন্তব্য শুরু করেছিল এই বিমান। দুপুরে নির্ধারিত সময়ের ৭ মিনিট আগেই গন্তব্যস্থলে পৌঁছে যায় এই বিমান।

World biggest airplane

আমরা আপনাকে বলি, A৩৮০ এই বিমান বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান (World’s Biggest Airline)। এই বিমানের পরিষেবা এবং বৈশিষ্ট্য অনন্য। এই বিমানের ভিতরে ব্রোঞ্জ ও হালকা নীল কালারের ডিজাইন দেখতে পাওয়া যায়। এছাড়া সংযুক্ত আরব আমিরশাহীর জাতীয় উদ্ভিদের প্রতীক অঙ্কন করা আছে।

এই বিমানে বসার সিটগুলি খুব আরামদায়ক এবং সিটগুলি খুব বড় অনেকটা এরিয়া নিয়ে বানানো হয়েছে। এর মধ্যে বিজনেস শ্রেণীর আসন গুলিতে লাগানো রয়েছে ২০ ইঞ্চি এইচডি ডিসপ্লে টিভি। এবং ইকোনমি সেনের আসন গুলিতে লাগানো রয়েছে ১৩.৩ ইঞ্চি ডিসপ্লে টিভি। প্রতিটি টিভির বিশেষ সুবিধা হল ৫,০০০ চ্যানেলের পাশাপাশি যাত্রীরা ব্লুটুথ ও ওয়াইফাই ব্যবহার করতে পারবে।

A380 Airbus

ইতিমধ্যেই এই বিমান ভারত (Indian Airline) ছাড়া দুবাই, লন্ডন, প্যারিস ও সিডনিতে যাত্রা করেছে। এই শ্রেণীর পরিষেবা এই বছরই শেষের দিকে পাওয়া যাবে নিউইয়র্কে। এছাড়া ২০১৩ সালে মেলবোর্ণ, সিঙ্গাপুর আরও বেশ কটি জায়গায় এর পরিষেবা পাওয়া যাবে।

বিমানের অভ্যন্তরে আলোর কাজ দেখার মত। এছাড়া আলোকসজ্জার সাথে সুগন্ধি ছড়ানোর ব্যবস্থা রয়েছে। বিমানের প্রতিটি কক্ষে দেশি-বিদেশী দামী ব্যান্ডের দারুর ব্যবস্থাও রয়েছে। এখানে ব্যবহৃত শৌচাগারগুলি বিলাসবহুল।

A380 airplane বলা হচ্ছে এই বিমানের আনুমানিক ওজন ৫১০ থেকে ৫৮০ টনের মত। এই বিমানের উচ্চতা ২৪ মিটারেও বেশি যা বাড়ির ৬ তোলার সমান হাইট। রয়টার্স বিল্ডিংয়ের (Writers Building) সামনে দাঁড়ালে এর অর্ধেকটা প্রায় ঢেকে যায়। এই বিমানে ৪৮৪ (World’s largest passenger plane) জন যাত্রী একবারে ভ্রমণ করতে পারবে। ঘটনাচক্রে এই বিমান ১৪ই অক্টোবর বেঙ্গালুরুর কেম্পেগৌড়ায় গন্তব্য করেন।

 

 

Related Articles

Back to top button