“পদ্মাবত থেকে পৃথ্বীরাজ”- বাধ্য হয়ে বদলাতে হয়েছে বলিউডের এই ১০ সিনেমার নাম

বলিউডের চলচ্চিত্রগুলি তাদের বিষয়বস্তু এবং শিরোনামের কারণে বিতর্কে থাকে। অনেক সময় মানুষের অনুভূতির ভিত্তিতে ছবির গল্প এবং শিরোনাম (Head line) পরিবর্তন করতে হয়। সম্প্রতি এমনই কিছু ঘটেছে অক্ষয় কুমারের ছবি পৃথ্বীরাজের ক্ষেত্রে। আসলে এই প্রথম নয় যে কোনও ছবির শিরোনাম (Head line) পরিবর্তন করা হয়েছে। আজ এমন ১০ টি চলচ্চিত্র সম্পর্কে বলা হবে, যার শিরোনাম (Head line) পরিবর্তন করা হয়েছে।

১) পৃথ্বীরাজ

অক্ষয় কুমারের ‘পৃথ্বীরাজ’ ছবির নাম পরিবর্তন করে ‘সম্রাট পৃথ্বীরাজ’ করা হয়েছে। কর্ণি সেনার আপত্তিতে ছবির নাম পরিবর্তন করেছেন নির্মাতারা।

২) সত্যনারায়ণ কি কথা

কার্তিক আরিয়ানের আসন্ন ছবি সত্যনারায়ণ কি কথার নামও বদলাতে হবে। মানুষের ধর্মীয় অনুভূতির প্রতি সম্মান জানিয়ে নির্মাতারা এর শিরোনাম পরিবর্তন করেছেন, যদিও নতুন শিরোনাম এখনও ঘোষণা করা হয়নি।

 

৩) মাদ্রাজ ক্যাফে

জন আব্রাহাম এবং নার্গিস ফাখরির ফিল্ম মাদ্রাজ ক্যাফে বক্স অফিসে বিশেষ কিছু করতে পারেনি, যদিও বলা হয় যে আগে এই ছবির নাম ছিল জাফনা। যা শ্রীলঙ্কার একটি শহরের নামও।

৪) পদ্মাবত

দীপিকা পাড়ুকোন এবং রণবীর সিংয়ের জনপ্রিয় ছবি পদ্মাবতের প্রথম নাম ছিল পদ্মাবতী।

৫) আর রাজকুমার

শাহিদ কাপুর এবং সোনাক্ষী সিনহার চলচ্চিত্র আর রাজকুমার এর আগে র‌্যাম্বো রাজকুমার নাম রাখা হয়েছিল। তবে কপিরাইট সমস্যার কারণে এর নাম পরিবর্তন করা হয়েছিল।

৬) সিং সাব দ্য গ্রেট

সানি দেওল এবং উর্বশী রাউতেলার চলচ্চিত্র সিং সাব দ্য গ্রেট এর আগে সিং সাহেব দ্য গ্রেট শিরোনাম ছিল কিন্তু কিছু আপত্তির পরে এটির নাম পরিবর্তন করা হয়েছিল।

৭) গোলিয়ঁ কি রাসলীলা রাম লীলা

গোলিয়ন কি রাসলীলা রাম লীলা চলচ্চিত্রটি রণবীর সিং এবং দীপিকা পাড়ুকোনের ক্যারিয়ারের অন্যতম সেরা হিট ছবি। যদিও আগে এই ছবির নাম ছিল ‘রাম লীলা’।

৮) লাভযাত্রী

আয়ুষ শর্মার প্রথম চলচ্চিত্র লাভযাত্রীর শিরোনামও মুক্তির আগে পরিবর্তন করা হয়েছিল। আসলে আগে তার ছবির নাম ছিল লাভরাত্রি।

৯) বিল্লু

শাহরুখ খান এবং ইরফান খানের সুপারহিট ছবি বিল্লুর প্রথম নাম ছিল বিল্লু বারবার। তবে হেয়ার স্টাইলিস্টরা প্রতিবাদ করায় এর নাম পরিবর্তন করা হয়।

 

১০) টোটাল সিয়াপ্পা

ইয়ামি গৌতম এবং আলী জাফরের এই অসাধারণ কমেডি ছবির আসল নাম ছিল ‘আমান কি আশা’, কিন্তু পরে ছবির নাম পরিবর্তন করে রাখা হয় টোটাল সিয়াপ্পা।

Related Articles

Back to top button