দেখুন ভারতের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকা, তালিকায় স্থান পেয়েছে বাংলার এই বিশ্ববিদ্যালয়

প্রতিবছর দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে একটি সমীক্ষা চালানো হয়। এই সমীক্ষায় দেখা হয় কিভাবে এগোচ্ছে ভারতবর্ষের শিক্ষাব্যবস্থা (Indian Educational System)। সম্প্রতি দিনে পড়াশোনার মান, শিক্ষক-পড়ুয়ার অনুপাত, বিদেশি শিক্ষকের অনুপাত, বিদেশি পড়ুয়াদের অনুপাতের উপর বিচার করে ২০২৩ শিক্ষাবর্ষের বিশ্বসেরা তালিকা প্রকাশ করা হয়েছে।

এই তালিকায় দেখা গিয়েছে ভারতের ২৭ টি বিশ্ববিদ্যালয় (Best Indian Universities)। শুধু তাই নয়, এই তালিকায় জায়গা করে নিয়েছে পশ্চিমবঙ্গেরও (west bengal) একটি বিশ্ববিদ্যালয়। Quacquarelli Symonds অর্থাৎ QS সমীক্ষা অনুসারে, ভারতের ২৭ টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে এই তালিকায়।

img 20221126 131048

গত ১১ বছরের রেকর্ড ধরে রেখে এবারেও এই তালিকার শীর্ষে রয়েছে আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনলজি বা MIT। আর ভারতের (india) কথা বলতে গেলে, সেরা ২০০-র মধ্যে জায়গা পেয়েছে IISc বেঙ্গালুরু, IIT বোম্বে এবং IIT দিল্লি, পশ্চিমবঙ্গের IIT খড়গপুরের মত কিছু ইনস্টিটিউট।

রইল তালিকা-

১১৭ র‍্যাঙ্কে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি বোম্বে।

১৮৫ র‍্যাঙ্কে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি দিল্লি।

১৮৬ র‍্যাঙ্কে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স।

২৫৫ র‍্যাঙ্কে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজ।

img 20221126 131059

২৭৭ র‍্যাঙ্কে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুর।

২৮০ র‍্যাঙ্কে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি খড়গপুর।

৩৯৫ র‍্যাঙ্কে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি ইন্দোর।

৩৯৫ র‍্যাঙ্কে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি গুয়াহাটি।

৪০০ র‍্যাঙ্কে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি রুরকী।

জানিয়ে রাখি, ১৯৬৮ সালের ১৬ ই আগস্ট হরিয়ানার সিওয়ানি-র উচ্চ মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণকারী অর্থাৎ দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal) ১৯৮৫ সালে আইআইটি জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় সর্বভারতীয় ৬৫৩ র‍্যাঙ্ক করে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি খড়গপুরে (Indian Institute of Technology Kharagpur) ভর্তি হয়েছিলেন। এখানেই শেষ নয়, গুগল আলফাবেটের সিইও সুন্দর পিচাইও (Sundar Pichai) এই কলেজ থেকেই বিটেক পাশ করেছিলেন।

Related Articles

Back to top button