ভারতের বাজার কে চমকে দিতে এসে গেল ইলেকট্রিক ন্যানো, একবার চার্জ দিলে চলবে ৩০৫ কিমি

ভারতের গাড়ির বাজারে এবার আসতে চলেছে পৃথিবীর সবথেকে সস্তা দামে ইলেকট্রনিক ৪ চাকার গাড়ি । এই গাড়িটি মারুতি অল্টো(Maruti Alto) এর থেকেও কম দাম থাকবে, এই চার চাকার সাথে বৈশিষ্ট থাকা গাড়ি এইবার ভারতের বাজারে আনতে চলেছে চীন (china) দেশ। ভারতের টাটা কোম্পানির ন্যানো গাড়ির সাথে নাম মিশিয়ে এই ছোট্ট ইলেকট্রিক ভেহিক্যাল গাড়িটি ভারতের বাজারে এই বার আনতে চলেছে চিনের উলিং হংগুয়াং (Wuling HongGuang) নামক কোম্পানি।

এই এক বছরের মধ্যে ১,১৯,২৫৫ টি গাড়ি বিক্রি করে ২০২০ সালের মধ্যে বিক্রির তালিকায় দ্বিতীয় বেস্ট সেলিং ইলেকট্রিক গাড়ির শিরোণামে জায়গা পায় চীনের কোম্পানি উলিং হংগুয়াং এর মিনি ইলেকট্রিক গাড়ি মিনি ইভি। এবার তাদের সেই ধারা কেই বজায় রেখে এই বার পৃথিবীর সবথেকে সস্তা দামে ইলেকট্রিক গাড়ি বাজারে আনতে চলেছে চীনের এই কোম্পানি।

এই চীনের ন্যানো গাড়িটির ভেতরে যে সকল সম্ভাব্য ফিচার রয়েছে সেগুলি হলো এলইডি হেডলাইটস, কি লেস এন্ট্রি অর্থাৎ গাড়ির চাবি ছাড়া কিছু বিশেষ সিকিউরিটির সাহায্যে গাড়ির ভিতরে প্রবেশ করা ও গাড়ি চালানোর ফিচার, এ ছাড়াও এই গাড়িটির মধ্যে আছে ৭ ইঞ্চির ডিজিটাল স্ক্রিন, এবিএস এবং ইবিডি। বাজারে থাকা বিভিন্ন প্রিমিয়াম দামের গাড়ির ফিচার এর মতই এই গাড়িতেও আছে সেই ফিচার যার সাহায্যে পথচারীরা গাড়িটির সামনে আসার আগেই গাড়ির চালক কে সতর্ক করে দেবে এই গাড়ি আসার বিষয়ে।

চীন দেশে তৈরি এই গাড়িটির দৈর্ঘ্য থাকবে ২৪৯৭ এমএম, চওড়ায় হবে ১৫২৬ এমএম ও গাড়িটির উচ্চতা থাকবে ১৬১৬ এমএম। ভারতে টাটা কোম্পানির দ্বারা নির্মিত ন্যানো গাড়িটির দৈর্ঘ্য ছিল ৩ মিটার এর থেকেও বেশি। সেইদিক থেকে বিচার করতে গেলে দেখা যাবে চীন দেশের তৈরি এই গাড়িটি ভারতে তৈরি টাটার ন্যানোর চেয়েও আয়তনে অনেকটা ছোট।

কিন্তু চীনে তৈরি এই গাড়ির বিশেষত্ব হলো এই গাড়িটি কে মাত্র ৪ ঘন্টা ৩০ মিনিট চার্জ দিলেই ফুল চার্জ হয়ে যাবে এই গাড়িটি। আর এই গাড়িকে একবার চার্জ দিলেই প্রায় ৩০৫ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম। দামের দিক থেকে সবচেয়ে সস্তা এই গাড়ির দাম পরবে চীন দেশের মুদ্রায় ২০,০০০ ইউয়ান, যেটি ভারতীয় মুদ্রায় এসে দাঁড়াবে প্রায় ২,৩০,০০০ টাকা মতো। কিন্তু আশা করা হচ্ছে এই গাড়িটি মারুতি সুজুকি কোম্পানির অল্টো মডেল এর থেকেও অধিক পরিমাণে কম দামে পাওয়া যাবে।

Related Articles

Back to top button