বিনা চালকেই চলবে গাড়ি! টেসলার ‘ফুল সেলফ-ড্রাইভিং’ গাড়ি চমকে দিলো বিশ্বকে

চালকের আসনে বসে রয়েছেন। কিন্তু গাড়ি (car) সেভাবে আপনাকে চালাতে হচ্ছেই না। নিজে থেকেই চলছে গাড়ি! কি ভাবছেন, সাংবাদিক কোন গালগল্প করছে! একেবারেই না, এরকমই এক অকল্পনীয় বিষয়কে বাস্তব করতে চলেছে টেসলা কোম্পানি (tesla)। সম্প্রতি দিনে ‘ফুল সেলফ-ড্রাইভিং’ (full self driving) অর্থাৎ সম্পূর্ণ স্বয়ংচালিত ইলেকট্রিক গাড়ির বেটা টেস্টিং এবার শুরু করল টেসলা কোম্পানি। এবার চালক ছাড়াই চলবে গাড়ি।

প্রথম থেকেই এই পদ্ধতি নিয়ে চর্চায় এলেও, এতদিন এই বিষয়টা কিছুটা সীমার মধ্যে ছিল। বড় রাস্তায় সেলফ ড্রাইভ থেকে শুরু করে গাড়ি পার্কিং, সেখান থেকে বের করে আনার মতো বিষয়গুলির ক্ষেত্রে এগুলো ব্যবহার করা গেলেও, সম্পূর্ণ স্বয়ংচালিত গাড়ি তৈরির দিকেই ঝোঁক ছিল এই কোম্পানির। এবার এই চিন্তাভাবনাকেই বাস্তবায়িত করতে চলেছে বিশ্বের ধনীতম ব্যক্তি ইলন মাস্কের সংস্থা টেসলা। তবে এমন নয় যে, গাড়ি চালিয়ে দিয়ে ভেতরে ঘুমিয়ে পড়বেন। চালককে অবশ্যই চালকের আসনে বসে থাকতে হবে।

img 20221126 123319

২০২০ সাল থেকে কিছু নির্দিষ্ট ক্রেতাকে এই ফিচার পাঠালেও, এবার বেটা ভার্সান হিসাবে এই আপডেট প্রদান করা হচ্ছে মার্কিন মুলুকের টেসলা (tesla) ক্রেতাদের। বৃহস্পতিবার সংস্থার কর্ণধার ইলন মাস্ক জানিয়েছেন, বেটা ভার্সানের জন্য যাঁরা টাকা দিয়েছিলেন, তাঁরাই এই আপডেট সবার আগে পাবেন।

জেনে নিন টেসলার এই অটোপাইলট/সেলফ ড্রাইভ ফিচারে কি কি সুবিধা মিলবে-

সিগনাল বোঝা: এই গাড়ির ট্রাফিক সাইন পড়া, ট্রাফিক লাইট দেখে নিজে থেকে থামা বা চলতে শুরু করার ক্ষমতাও থাকবে।

সামন: অনেক সময় যদি এমন পরিস্থিতি হয়, যেখানে আপনার হাত বন্ধ রয়েছে, কিংবা বাইরে খুব বৃষ্টি হচ্ছে, তাহলে আপনি ফোন বের করে টেসলার অ্যাপের মাধ্যমে গাড়িকে ডেকে নিতে পারবেন।

img 20221126 123330

ন্যাভিগেশন-সহ অটোপাইলট: নেভিগেশনের সাহায্যে গাড়ি নিজে থেকেই লেন পরিবর্তন, পাশের রাস্তায় প্রবেশ, টার্ন সিগন্যাল ব্যবহার করে এগিয়ে যেতে পারবে।

ট্রাফিক-সংবেদন ক্রুজ কনট্রোল: রাস্তার ট্রাফিক থেকে শুরু করে অন্যান্য গাড়িগুলির গতি এই সমস্ত পর্যবেক্ষণ করবে এআই।

অটো পার্ক: খুব সরু, ছোট গ্যারেজ, দুইটি গাড়ির মাঝের সরু স্থানেও গাড়ির স্ক্রিনে থাকা একটি মাত্র টাচ, অথবা আপনার ফোনেই পার্ক করতে বললে নিজে নিজেই পার্ক হয়ে যাবে এই গাড়ি। এসব নিয়ে চালককে কোন মাথা ঘামাতে হবে না।

অটো-স্টিয়ার: মাঝ রাস্তায় প্রয়োজনে লেন পরিবর্তন কয়া, পাশের রাস্তায় যাওয়া সবকিছুই নিজে থেকে করতে পারবে এই গাড়ি।

Related Articles

Back to top button