বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম নদী হওয়া সত্বেও ৯ টি দেশের মধ্যে দিয়ে যাওয়ার পরও এই নদীর ওপর নেই একটিও সেতু

পৃথিবীর দীর্ঘতম নদী হল নীল নদ, দ্বিতীয় স্থানে রয়েছে আমাজন (Amazon) নদী। এটি ৯টি দেশের মধ্য দিয়ে যাওয়ার কারণে বেশি আলোচিত হয়। এতদসত্ত্বেও এ নদীতে এক পাশ থেকে অন্য পাশ যাওয়ার জন্য একটি সেতুও নির্মিত হয়নি। আমাজন নদীর দৈর্ঘ্য ৬৪০০ কিমি। এটি দক্ষিণ আমেরিকার বলিভিয়া, পেরু, ব্রাজিল, ইকুয়েডর, কলম্বিয়া, গায়ানা, ভেনেজুয়েলা, ফ্রেঞ্চ এবং সারিনাম নামক ৯টি দেশের মধ্য দিয়ে গেছে।

এই নদীটি দক্ষিণ আমেরিকার ৪০ শতাংশ ঘিরে রেখেছে। তারপরও আশ্চর্যের বিষয়, এর ওপর একটি সেতুও নির্মাণ করা হয়নি। এর ওপর সেতু না হওয়ার পেছনে এটিই কারণ আমাজন (Amazon) নদী অনেক জলজ প্রাণীর আবাসস্থল। এই নদী তার জল এবং আয়তনের জন্য পরিচিত। একই সঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, নদীর পাড়ের মাটি অন্যান্য নদীর তুলনায় অনেক নরম।

তাই এর ওপর সেতু বানাতে অনেক খরচ হবে। একই সময়ে, সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজির স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং-এর চেয়ারপার্সন ওয়াল্টার কফম্যান লাইভ সায়েন্সকে এক সাক্ষাৎকারে বলেছেন যে নদীর উপর কোনও সেতু নেই। আমাজন (Amazon) নদী এমন অঞ্চলের মধ্য দিয়ে যায়, যেখানে কোনও সেতুর প্রয়োজন নেই।

যেখানে জনসংখ্যা কম সেই সব এলাকার মধ্য দিয়েই নদী চলাচল করে। অন্যদিকে এর কাছাকাছি আরও জনবহুল শহরগুলি এতটাই উন্নত যে তারা এক দিক থেকে অন্য দিকে যাওয়ার জন্য ফেরি ব্যবস্থা ব্যবহার করে। সম্ভবত সে কারণেই এখন পর্যন্ত এই নদীর (Amazon) ওপর সেতুর প্রয়োজন পড়েনি।

Related Articles

Back to top button