৩ গুন সস্তা হচ্ছে টেসলার শেয়ার, জানুন কিভাবে কিনতে পারবেন শেয়ার

টেসলা (Tesla) গাড়ি কোম্পানি শেয়ারের দাম তিন গুণেরও বেশি সস্তা হয়ে গিয়েছে। সম্প্রতি কোম্পানি পর্ষদ অনুমোদন দিয়েছে শেয়ার বিভাজনে ৩:১ অনুপাতে। শুক্রবার এলন মাস্কের সংস্থা এই ঘোষণা করেছে। সাল ২০২০ তে কোম্পানি প্রথম শেয়ার বিভাজন করেছিল আগস্ট মাসে। শেয়ারহোল্ডারদের অনুমোদিত প্রয়োজন হবে কোম্পানির শেয়ার বিভক্তির সময়।

Tesla Company

টেসলার স্টক শ্রুক্রবার বন্ধ হয়েছে ডলার ৬৯৬ টাকায়। এখন কোম্পানির শেয়ারের দাম হবে ২৩২ টাকা। আপনি যদি টেসলার মত বিশাল বিদেশি স্টক (Stock) বিনিয়োগ করতে চান, তাহলে এটি আপনার কাছে বড় সুযোগ হতে পারে। শেয়ারের দাম তিনগুণ কমে গিয়েছে। শেয়ার বিভক্ত হওয়ার পরও শেয়ারহোল্ডারদের বিনিয়োগ প্রভাবিত হবে না।

স্টক স্লিট কি ?
যখন কোন কোম্পানির শেয়ারের দাম বেশি থাকে তখন একটি ব্যয়বহুল স্টক হয়ে যায়। ছোট স্টকগুলোতে বেশি বিনিয়োগ হয় না, কারণ সেগুলো বেশি ব্যয়বহুল হয়। কোম্পানির শেয়ার গুলিতে ছোট বিনিয়োগকারীদের নাগালের মধ্যে রাখতে হয়, যাতে একটি শেয়ার বিভাজনের সিদ্ধান্ত নেওয়া যায়।

শেয়ার বিভাজন হয় শেয়ারের সংখ্যা বাড়ায় এবং শেয়ারের দাম কমিয়ে দেয়। তবে কোম্পানির বাজারমূলধন একই থাকে। কোম্পানির স্টকে তারল্য বাড়াতে শেয়ার বিভাজনের সিদ্ধান্ত নেওয়া হয়। টেসলার বোর্ড স্টক বিভাজনে ৩:১ অনুমোদন দিয়েছে। এখন টেসলা শেয়ারহোল্ডাররা একটি শেয়ারের জন্য তিনটি শেয়ার পাবেন। শেয়ারের দাম কমলেও বিনিয়োগকারীদের পোর্টফোলিও একই থাকবে। শেয়ারের দাম কম হওয়ার জন্য ছোট বিনিয়োগকারীরা সহজেই কোম্পানিতে শেয়ার কিনতে পারবে।

Stock Exchange

আমেরিকান বৈদ্যুতিক অটোমোবাইল সংস্থা হলো টেসলা (Tesla) কোম্পানি। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জএর অন্তর্ভুক্ত হয়েছে ২০১০ সালে। বিনিয়োগকারীরা ঘরে বসে টাকা ইনভেস্টমেন্ট করতে পারবে মার্কিন স্টক মার্কেটে। এলআরএস অধীনে বিনিয়োগ করতে পারে বিদেশি স্টক মার্কেটে , বন্ড এবং ইটিএফে। অনেক ব্যাংক এই সুবিধা প্রদান করে তাদের গ্রাহকদের জন্য। এরমাধ্যমে আপনি অনলাইনে বিদেশী বিনিয়োগ করতে পারবে। একজন ভারতীয় LRS এর মাধ্যমে আর্থিক বছরে ডলার ২.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারে।

Related Articles

Back to top button