কাজে লাগান এই ঘরোয়া টোটকা! মাত্র ৭ দিনে হলদেভাব কাটিয়ে ঝকঝকে করে তুলুন সাদা দাঁত

মাত্র ৭ দিনে হলদেভাব কাটিয়ে ঝকঝকে করে তুলুন সাদা দাঁত

সাদা ঝকঝকে দাঁত সবাই পছন্দ করেন। কেননা ঝকঝকে দাঁত দিয়ে হাসলে, মনে হয় যেন মুক্ত ঝড়ে পড়ছে। তবে অনেকের ক্ষেত্রে সেটা সম্ভব হয় না। কেননা এমন অনেক মানুষ আছেন, যাদের দাঁত হলুদ (Yellow Teeth)। এ জন্য তাঁরা বেশ সমস্যায় পড়েন। আপনারও কি এমন সমস্যা? আজকের পর আপনিও হাসবেন দাঁত খুলে। কেননা, আজ বলবো কিছু ঘরোয়া উপায়, যা ব্যাবহার করে আপনি আপনার হলুদ হয়ে যাওয়া দাঁত ঝকঝকে সাদা (White Teeth) করতে পারবেন।

দাঁত হলুদ হওয়ার কারণগুলি জেনে নিন

Teeth

দাঁত হলুদ হওয়ার পিছনে নানা কারণ থাকতে পারে বলে জানাচ্ছেন ডাক্তাররা। প্রধানত খাওয়া দাওয়ার পর ঠিক ভাবে ব্রাশ না করলে, দাঁতে ছোপ শুরু হয়। অন্যদিকে অত্যাধিক ধূমপান ও পানীয় গ্রহণ করলেও দাঁতে হলুদ ভাব তৈরি হতে পারে। কেননা খাবারে অ্যাসিড থাকলে, তা দাঁতের সংস্পর্শে এসে দাঁতের এনামেলকে নষ্ট করে। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে রি প্রভাব বেশি পড়ে। অন্যদিকে জিনগত কারণেও দাঁত হলুদ হতে পারে। এছাড়া দাঁতের এনামেল পাতলা হলে, দাঁতের হলুদ ভাব স্পষ্ট হয়ে ওঠে।

কী কী সতর্কতা মেনে চলতে হবে

দাঁত পরিষ্কার রাখতে তার যত নেয়াটাও খুব জরুরী।এজন্য নিয়মিত ব্রাশ করলে দাঁত হলুদ হওয়ার সম্ভাবনা অনেকটা কম থাকে। এছাড়া অতিরিক্ত হলুদ হলে চিকিৎসকের পরামর্শ নিন। তিনি হোয়াইটেনিং ট্রিটমেন্ট (Whitening Treatment) করে দাঁত সাদা করতে পারেন। অনেকেই পানীয় খেতে, ধূমপান করতে ভালোবাসেন। তবে এগুলি যে কতটা দাঁতের ক্ষতি করে তা আপনি জানেন না। দাঁত সুষ্ঠ ও ঝকঝকে রাখতে এগুলি এড়িয়ে চলুন।

Baking powder

ঘরোয়া উপায়ে দাঁত ঝকঝকে করার উপায়

১ হলুদ হয়ে যাওয়া দাঁতের রং পরিবর্তন করুন কয়েকটি ঘরোয়া উপায়ে (Domestic Way) । প্রথম উপায়টি হলো বেকিং সোডার পেস্ট (Baking Soda)। এই পেস্ট নিয়মিত ব্যাবহার করলে আপনার দাঁত ঝকঝকে হবে। এই পেস্ট দাঁতের দাগ-ছোপ দূর করতে অনেকটা সাহার্য করে। এক চামচ বেকিং সোডার সঙ্গে দুই চা চামচ জল মিশিয়ে এই পেস্টটি তৈরি করতে হবে। এরপর টুথব্রাশেই এই পেস্টটি নিয়ে ২মিনিট ব্রাশ করুন। কিছুদিন এমন করলে ভালো কাজ পাবেন।

White Teeth

২) তুলসি পাতা দাঁতের ছোপ দূর করে ঝকঝকেভাব ফিরে পেতে সাহার্য করে। তবে এটি ব্যাবহারের আগে টুথপেস্ট ব্যাবহার করতে হবে। টুথপেস্ট দিয়ে দাঁত ভালোভাবে মেজে নিন। এরপর তুলসী পাতা থেঁতো করে নিয়ে দাঁত ও মারিতে ভালোভাবে ঘষে নিন। এতে দাঁতে থাকা ব্যাকটেরিয়া ধ্বংস হবে এবং দাঁতের দুর্গন্ধ দূর হবে। অন্যদিকে দাঁতের হলদে ভাব দূর করে সাদা ভাব আনতেও এটি খুব সাহার্য করবে। নিয়মিত এটি করুন। কেননা এতে ক্যাভিটির মতো সমস্যা দূর হবে।

Related Articles

Back to top button