নিজের মেয়ের নামে আজই ব্যাঙ্কে খোলান ২৫০ টাকার এই বিশেষ অ্যাকাউন্ট, বিয়ের সময় পাবেন ১৫ লাখ টাকা

যদি আপনি আপনার সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের কথা ভাবছেন তবে আপনার সুকন্যা সমৃদ্ধি যোজনাতে অবশ্যই বিনিয়োগ করা উচিত। সরকার সুকন্যা সমৃদ্ধি যোজনাতে বছরে ৭.৬ শতাংশ হারে প্রতিবছর সুদ দিচ্ছে।

আগামী এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সুদের হার একই থাকবে। এই যোজনাটি বালিকাদের জন্য চালু করা একটি জমা যোজনা। ১০ বছর বা তার থেকে কম বয়সী বাচ্চার মা-বাবা নিজের মেয়ের জন্য এই যোজনাটি শুরু করতে পারেন। এই যোজনা দ্বারা আপনি শুধু ভালো রিটার্ন পাবেন তা কিন্তু নয়, আপনি ট্যাক্স-এ ছাড় পর্যন্ত পাবেন। আসুন এই আর্টিকেলের মাধ্যমে এই যোজনার ব্যাপারে আরো সংক্ষেপে জেনেনি।

SSY স্কিম কী ?

এই যোজনার অধীনে আপনি নূন্যতম ২৫০ এবং অধিকতর ১.৫ লাখ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। এই  যোজনার অধীনে একাউন্ট খুললে পরবর্তিকালে আপনার মেয়ের পড়াশোনা বাবদ খরচের  চাপের ক্ষেত্রে অনেক সুবিধা হবে। এই যোজনার অধীনে একটি মেয়ের জন্য একটাই একাউন্ট খোলা যাবে। আর যদি দুটি মেয়ে থাকে তাহলে দুজনের জন্য আলাদা আলাদা একাউন্ট খোলা যাবে।

কোথা থেকে খুলবেন এই যোজনার অধীনে একাউন্ট

এই একাউন্ট আপনি যেকোনো পোস্ট অফিস বা কমার্সিয়াল ব্রাঞ্চের অধীনে খুলতে পারবেন। বাচ্চা জন্মের পর থেকে বাচ্চার ১০ বছর হওয়ার আগে পর্যন্ত এই যোজনার অধীনে একাউন্ট খোলা যাবে।

কী কী ডকুমেন্টস লাগবে

এই যোজনায় একাউন্ট খোলার জন্য আপনাকে বাচ্চা মেয়েটির বার্থ সার্টিফিকেট জমা করতে হবে। এছাড়া বাবা-মায়ের পরিচয় পত্র অর্থাৎ প্যান কার্ড, আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি লাগবে।

এই একাউন্টটি কখন ম্যাচিউর হয়?

একাউন্টি খোলার পর যতক্ষণ বাচ্চাটির বয়স ২১ বা ১৮ বছর না হচ্ছে  ততদিন  অর্থাৎ বাচ্চাটির বিয়ের এক মাস আগে বা বিয়ের ৩ মাস পর একাউন্টি ম্যাচিউর হয়।

১৫ লাখ টাকার লাভ পাওয়া যায়

যদি আপনি এই একাউন্টে প্রতি মাসে ৩০০০ টাকা অর্থাৎ বছরে ৩৬০০০ টাকা বিনিয়োগ করেন তবে ১৪ বছর পর আপনি বার্ষিক ৭.৬ শতাংশ চক্রবৃদ্ধি হারে ৯১১৫৭৪ টাকা পাবেন। আর ২১ বছর অর্থাৎ ম্যাচিউর হওয়ার পর এর পরিমান গিয়ে দাঁড়াবে ১৫২২২২১ টাকা।

Related Articles

Back to top button