সুকন্যা সমৃদ্ধি যোজনা তে আসতে চলেছে ৫ টি বড় পরিবর্তন, না জানলে পড়তে পারেন বড় সমস্যায়

আপনি যদি আপনার মেয়ের ভবিষ্যতকে সুরক্ষিত করতে চান তাহলে আজই কথা সরকার দ্বারা পরিচালিত ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা’ (SSY) প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমের মাধ্যমে আপনি আপনার মেয়ের ভবিষ্যত সুন্দর করে তুলতে পারবেন। এই স্কিমে বিনিয়োগ করলে আপনার সন্তান ২১ বছর বয়সে লক্ষাধিক টাকার মালিক হয়ে যাবে। এবার আপনি যদি এই স্কিমে টাকা বিনিয়োগ করতে চাইছেন তবে এই স্কিমে হওয়া বদল গুলির বিষয় জেনেনিন এই আর্টিকেলের মাধ্যমে।

প্রথমে এই স্কিমে দুটি মেয়ে সন্তানের জন্য 80C তে ছাড় পাওয়া যেত। কিন্তু তৃতীয় মেয়ে সন্তানের জন্য এর সুব্যবস্থা ছিল না। তবে এখন নতুন নিয়ম হয়েছে যে যদি একটি মেয়ের পরে দুটি যমজ মেয়ে হয় তাহলে তৃতীয় সন্তানের জন্য এই স্কিমে খাতা খোলা যাবে।

সময় সময় দেওয়া হবে সুদ

নতুন নিয়মের অধীনে ভুল সুদ দেওয়া হলে সেটিকে পুনঃরায় পাল্টানোর নিয়মটিকেও পরিবর্তন করা হয়েছে। এছাড়া সালের যেই সুদটি হয় সেটা আর্থিক বছরের শেষে ক্রেডিট করা হবে।

১৮ বছরের পরই কন্যা সন্তান এই একাউন্টটি অপারেট করতে পারবে

প্রথমে নিয়ম ছিল যে কন্যা সন্তানের বয়স ১০ বছর হলে সে এই একাউন্টটি অপারেট করতে পারবে। কিন্তু নতুন নিয়মে ১৮ বছর না হলে একাউন্টটি অপারেট করতে পারবে না।

ডিফল্ট হবে না একাউন্ট

পুরোনো নিয়ম ছিল যে এই স্কিমে নূন্যতম ২৫০ ও অধিকতর ১.৫ লাখ টাকা জমা করা যাবে। কিন্তু যদি কেউ নূন্যতম টাকা টুকু জমা করতে না পারে তবে একাউন্টটি ডিএক্টিভেট বা ডিফল্ট হতে যেত। কিন্তু এখন আর এটি হবে না। এখন যদি কেউ নূন্যতম টাকা জমা করতে না পারে তাহলে যেইটুক একাউন্ট জমা করা রয়েছে সেই টাকা থেকেই সুদ পেতে থাকবে একাউন্টটি ম্যাচিউর না হওয়া পর্যন্ত।

একাউন্ট বন্ধ করা প্রচন্ড সহজ

একাউন্টরি ম্যাচিউর হওয়ার আগে যদি কন্যা সন্তান মারা যায় বা কন্যা সন্তানের ঠিকানা বদলায় তবে এই একাউন্টটি বন্ধ করা যেতে পারে। এছাড়া যদি কন্যা সন্তানের কোনো প্রাণ সংশয় রোগ বা তার মা-বাবার মৃত্য ঘটে হলেও এই একাউন্টটি বন্ধ করানো যাবে।

Related Articles

Back to top button