চাকরির ছেড়ে শুরু করেছিলেন ব্যাবসা, আজ করেন বার্ষিক ৬০ কোটি টাকার বিজনেস

আজকালকার দিনে নারীরাও পিছিয়ে নেই। তারাও কঠোর পরিশ্রম করে নিজেদের স্বপ্ন পূরণ করে নিচ্ছে। আজ এমনই একজন মহিলা উদ্যোক্তার কথা আপনাদের বলব, যে নিজের প্রচেষ্টায় আজ কোটি টাকার ব্যবসা দাঁড় করিয়েছেন। তিনি হলেন পল্লবী মোহাদিকর(Pallavi Mohidkor) তিনি নাগপুরের বাসিন্দা, যেসব পুরুষরা মনে করেন নারীরা আজও পিছিয়ে। তাদের তিনি মুখের ওপর জবাব দিয়ে দিয়েছেন।

তিনি শুধু ৬০ কোটি টাকার ব্যবসায়ী করেননি। তারসাথে ১৮০০ তাঁতির উপার্জনের পথ করে দিয়েছেন। অথচ তিনি নিম্নমধ্যবিত্ত পরিবারের থেকে উঠে এসেছেন। তবে পরিশ্রম করলে সফলতা যে পাওয়া যায় তা তিনি প্রমাণ করে দিয়েছেন। খুবই সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেছেন পল্লবী মোহাদিকরের। বাড়ির আর্থিক অবস্থা খুব একটা ভালো ছিল না পল্লবী মোহাদিকরের। তবুও মেয়েকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার জন্য তাঁর বাবা তাঁকে স্কুলে ভর্তি করেন। তাঁর বাবা চেয়েছিলেন তিনি উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে যোগ্য ব্যক্তি হয়ে উঠুক। বাড়ির আর্থিক অবস্থা ভাল ছিল না ঠিকই, তবে পল্লবী মোহাদিকর হতাশ হয়ে পড়েননি। তিনি কঠোর পরিশ্রমের মাধ্যমে প্রাথমিক শিক্ষা অর্জন করেন। তারপর আই.আই.এম লখনৌতে উচ্চশিক্ষায় পড়াশোনার জন্য যান।

আই.আই.এম লখনৌতে এমবিএ কোর্স করার পর তিনি ভালো চাকরি পান। এরপর তাঁর জীবন স্বাভাবিকভাবেই খুব ভালো ভাবেই অতিবাহিত হচ্ছিল। তবে কোন একটা বিষয় তিনি মনে মনে কষ্ট পাচ্ছিলেন । আসলে, তাঁর পরিবারের লোকেরা তাঁত থেকে হস্তশিল্পের শাড়ি তৈরি করতেন ।

তাই তাঁতিদের সমস্যাগুলি তিনি ছোট থেকে অনুভব করেছিলেন। তাঁতিদের জন্য কিছু করার ভাবনা তিনি ভাবতে শুরু করেন। এই ভাবনা বাস্তবায়িত করার জন্য তিনি চাকরি ছেড়ে দেন। ২০০৭ সালে পুনেতে তাঁত ব্যাবসা শুরু করেন। পল্লবী মোহাদিকারের স্বামী ডঃ অমল পাটোয়ারী, তাঁকে এই ব্যবসা শুরু করতে সব রকম সাহার্য্য করেন।

তিনি চাকরি ছেড়ে তার ব্যবসা শুরু করেন

তিনি সারা দেশের প্রায় ১৮০০ তাঁতিদের যুক্ত করেন তাঁর ব্যবসার সাথে এবং একটি সুসংগঠিত নেটওয়ার্ক তৈরি করেন। এরপর তিনি সেই তাঁতিদের সাহায্যে পণ্যটিকে বাজারজাতকরণ করে তোলেন। অনেক বছরের দীর্ঘ পরিশ্রমে তিনি খুব ভালো অবস্থানে পৌঁছেছেন। বর্তমানে তিনি বছরে প্রায় 60 কোটি টাকা আয় করেন ।

Related Articles

Back to top button