প্রথমবারের মতো চাঁদের মাটিতে জন্মানো গাছপালা! অসম্ভবকেও সম্ভব করে দেখালো মহাকাশচারীরা

চাঁদকে নিয়ে বিভিন্ন ভাবে পরীক্ষা-নিরীক্ষা বিজ্ঞানীদের কাছে অব্যাহত। বহু বছর আগে থেকেই মহাকাশচারীরা চাঁদকে নিয়ে অনুসন্ধান করে চলেছে। এবং চাঁদের বিষয়ে আপডেট পৃথিবীর প্রতিটি মানুষের কাছে একটা কৌতূহল। এরই মাঝে, চাঁদে মানব জীবন তৈরি করা সহজ হতে পারে এমনি আভাস পাওয়া গেছে। কারণ একটা মানুষের দৈনন্দিন জীবনে অন্যান্য প্রয়োজনীয় জিনিস গুলির মধ্যে আহার সবার আগে। এবং মানুষের খাবার সংগ্রহের মূল উৎস ফসল বা গাছপালা। পরীক্ষামূলক ভাবে বিজ্ঞানীরা প্রথম বারের মতো চাঁদের মাটিতে উদ্ভিদ জন্মাতে সক্ষম হয়েছেন। যা অনুমান করা হচ্ছে চাঁদে মানব উপনিবেশের একটি পূর্বাভাস। আসুন বিস্তারিত জানা যাক।

হ্যাঁ বন্ধুরা চাঁদে ফসল ফলানো অতটা সহজ ব্যাপার না। কারণ চাঁদের মাটি পাথুরে মাটি। সেই কারণে চাঁদের মাটিতে গাছ জন্মানোর গবেষণা করা হয়েছিল। অর্থাৎ আমেরিকার মহাকাশ সংস্থা নাসা অ্যাপেলো মিশনের সময় চাঁদ থেকে 382 কেজি ওজনের পাথুরে মাটি এনেছিল। এবং সেই মাটিকে বিভিন্ন ভাবে পরীক্ষা-নিরীক্ষা করতে থাকে। যেখানে তারা চাঁদের মাটিতে উদ্ভিদ জন্মাতে সক্ষম হয়েছে এবং পরীক্ষার ফলস্বরূপ আশা করা হচ্ছে নাসার সিদ্ধান্তকে আরো দৃঢ় করতে আর্টেমিস মিশনের চাঁদ থেকে আরো মাটি আনা হতে পারে।

সম্প্রতি, ভ্যাকুয়াম সিলযুক্ত পাত্রে চাঁদের মাটিতে গাছ জন্মানোর গবেষণা করা হয়েছিল। এবং গবেষণায় প্রকাশিত হয়েছে কমিউনিকেশন বায়োলজি জার্নালে স্পষ্ট লেখা আছে চাঁদের মাটিতে প্রথমবারের মতো ফুলের চারা জন্মেছে। যেখানে কোন গাছ জন্মানোর জন্য মাটির পাশাপাশি সুলভ জল ও আবহাওয়া গুরুত্বপূর্ণ। যদিও চাঁদের মাটিতে গাছ পৃথিবীর জল-বাতাস উৎপন্ন হয়েছে।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনালিসা পাল জানান, এর আগেও চাঁদের মাটিতে উদ্ভিদের উদ্ভব হয়েছিল। কিন্তু সেই গাছগুলো সেই ভাবে বড় হয়ে ছিল না। যদিও এর আগে চাঁদের মাটি অল্প পরিমাণে দেয়া হতো। কিন্তু এখন শুধু চাঁদের মাটিতেই উদ্ভিদ জন্মানো সম্ভব হয়েছে এবং সেটি পুরোপুরি সুপুষ্ট। আনালিসা পাল এবং প্রফেসর রবার্ট ফ্যাল জানিয়েছেন এর আগে খুব অল্প পরিমাণে চাঁদের মাটি দিয়ে গাছ জন্মানোর পরীক্ষা-নিরীক্ষা হয়েছিল। কিন্তু অল্প পরিমাণ মাটিতে জন্মানো খুবই কঠিন কাজ যদিও তারা সফল হন। তবে পুরো বিষয়টি পৃথিবীর মানব জীবনের কাছে একটা কৌতুহল ব্যাপার। কিন্তু এখন চাঁদের মাটিতে গাছ জন্ম নিয়ে আপডেট এসেছে শুধু চাঁদের মাটিতেই গাছ জন্মাতে সক্ষম হচ্ছে।

Related Articles

Back to top button