ফলের গায়ে লাগিয়ে রাখা কোন স্টিকারের কী অর্থ?

কমবেশি ক্রেতারা বাজারে গেলে ফলের ওপর একটি স্টিকার দেখতে পান। একটি স্টিকার দেওয়া ফল, গ্রাহকরা এটাই মনে করেন ফলটি খুবই ভালো এবং গুণগত মানের। তাই এই ফল কিনলে স্টিকারবিহীন ফলগুলি থেকে অনেক ভালো উপকার পাওয়া যাবে। চিকিৎসকরা সবসময় বলে থাকেন প্রতিদিন অন্তত দুই থেকে তিনটি ফল খাওয়া উচিত। তাই গ্রাহকদের প্রথম পছন্দের হল স্টিকার দেওয়া ফল।

তবে আপনাদের জানিয়ে রাখি, এই পদ্ধতি গ্রাহকদের সম্পূর্ণ ভুল জানা। বিদেশে স্টিকার দেওয়া ফলগুলি খুবই উন্নত মানের এবং তার গুণগত মান খুবই ভালো। কিন্তু বিদেশের সঙ্গে দেশের অনেক পার্থক্য রয়েছে। কারণ দেশে এই ফলগুলি উপর স্টিকার দেওয়া হয় কারণ ফলের খুঁত না বোঝানোর জন্য অথবা ভালো প্রমাণ করার জন্য।

স্টিকার দেওয়ার ফলে দেশে খুবই দামি বলে চালিয়ে থাকে বিক্রেতারা। তাই গ্রাহকরা না জেনেই ত্রুটিপূর্ণ ফল কিনে থাকেন। সম্প্রতি ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন দেশের স্টিকার ব্যবহার করার কারণ হলো, ফলের গুণমান এবং দাম সম্পর্কে জ্ঞাত করা গ্রাহকদের।

তবে দেশে এরকম কোনো নিয়ম নেই। দেশে সাধারণ ফলগুলি স্টিকার লাগিয়ে বেশি দাম নেওয়ার প্রবণতা থাকে গ্রাহকদের কাছ থেকে। এমনকি স্টিকারগুলি যে আঠা গুলো দিয়ে লাগানো থাকে ফলের উপর, সেই আটাগুলো শরীরের পক্ষে মোটেও স্বাস্থ্যকর নয় কারণ আটাই ব্যবহৃত রাসায়নিক জিনিস স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। আরেকটি বিষয় জানিয়ে রাখি, স্টিকারের ওপর যদি ৪ সংখ্যার কোড থাকে। তাহলে তার অর্থ হিসেবে ধরা হয়ে থাকে ফল উৎপাদনের সময় সাধারণ সার ও কীটনাশক ব্যবহার করা হয়েছে। আরো জেনে রাখুন, কোডটি যদি পাঁচটা সংখ্যা হয়, তার প্রথম সংখ্যা ৮ হলে, তার অর্থ হলো ফলটি জিনগতভাবে ফলানো হয়েছে। ৫ সংখ্যার কোডে যদি প্রথম সংখ্যা ৯ নিয়ে শুরু হয় তাহলে ফলটি সম্পূর্ণ জৈবিকভাবে পাকানো হয়েছে।

 

Related Articles

Back to top button