Indian Railways: প্রতিটি রেলস্টেশনের বোর্ডে লাল রঙের এই লেখাটি আসলে কি?

স্টেশনে যেই বোর্ডে স্টেশনের নাম লেখা থাকে তার নিচে লাল কালি দিয়ে যেই সংখ্যা লেখা থাকে তার অর্থ হলো এই স্টেশনটি সমুদ্রপৃষ্ঠ থেকে কতটা উচুতে অবস্থান করছে

ভারতীয় রেলওয়ে (Indian railways) ভারতে যাতায়াতের একটি প্রধান মাধ্যম। ট্রেনের কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে। ট্রেনের কারণেই অনেক মানুষ একসঙ্গে অনেক দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়। ট্রেনে করে ভ্রমণ করা সুবিধাজনক এবং আরামদায়ক হয়। বিভিন্ন গ্রাম ও শহরের মধ্যে ছড়িয়ে থাকা রেল লাইনের উপর দিয়ে চলা ট্রেন ভারত ও ভারতের মানুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ভারতীয় রেল (Indian railways)বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। ভারতে ১৯ শতকে প্রথম ট্রেনটি চালু হয়েছিল। অর্থাৎ ব্রিটিশ আমলের সময় থেকে। আজ ১৮৬ তম বর্ষ পূর্ণ হলো ভারতীয় রেলের। ভারতীয় রেলের এই নেটওয়ার্কটি প্রায় ১,১৫,০০০ কিমি এরিয়া জুড়ে বিস্তৃত রয়েছে এবং এই রেলওয়ে নেটওয়ার্কে প্রায় ৭৩৪৯ টি সেটেশন রয়েছে।

Indian railways

এই স্টেশন গুলি থেকে প্রায় ২০০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর
বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে। তবে আমরা অনেকেই আছি যারা ভারতীয় রেলওয়ের অনেক নিয়ম-কানুন বা রেলওয়ে স্টেশনে বা ট্রেনে বা রেলাইনে অনেক রকম লেখা, সাইন কেন থাকে বা এইসব লেখা বা সাইনের মানে কি সেই বিষয় জানিনা। অথচ আমরা যারা রোজ ট্রেনে করে যাতায়াত করি তারা এইসব জিনিসকে রোজ লক্ষ্য করে থাকি। যেমন আপনি কি জানেন যে আপনার লোকাল বা অন্যান্য রেলওয়ে স্টেশনে যেই বোর্ডে স্টেশনের নাম লেখা থাকে তার নিচে কোন করে যে লাল কালি দিয়ে MSL:16.077 মিটার (Station MSL)বা এই ধরণের কিছু লেখা থাকে তার অর্থ কি? কি জানেন না তো? কোনো ব্যাপার নয়! আজ আমরা আমাদের এই আর্টিকেলে লাল কালি দিয়ে স্টেশনের বোর্ডে থাকা এই লেখার অর্থ বলবো। আসুন জেনেনি।

Station MSL

আসলে স্টেশনে যেই বোর্ডে স্টেশনের নাম লেখা থাকে তার নিচে লাল কালি দিয়ে যেই সংখ্যা লেখা থাকে তার অর্থ হলো এই স্টেশনটি সমুদ্রপৃষ্ঠ থেকে কতটা উচুতে অবস্থান করছে। আজকের এই আর্টিকেলে আমরা ভারতের দুটি বিশেষ রেলওয়ে স্টেশনের ব্যাপারে আলোচনা করবো। যার মধ্যে একটি হলো বাঙালিদের প্রিয় টুরিস্ট প্লেস দিঘা ও আরেকটি হলো দার্জিলিংয়ের দিকের এলাকা ঘুম স্টেশন। জানিয়ে দি ঘুম স্টেশনটি ভারতের সবচেয়ে উচ্চতায় অবস্থিত রেলওয়ে স্টেশন। সমুদ্রপৃষ্ঠ থেকে ঘুম স্টেশনের উচ্চতা হলো ২ হাজার ২৫৮ মিটার অর্থাৎ ৭৪০৭ ফুট। আর সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত দিঘা স্টেশনটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৮০ মিটার উচ্চতায় অবস্থিত।

Digha station MSL

জানিয়ে দি যে M.S.L (মিন সি লেভেল) এই কথাটির অর্থ সমুদ্রপৃষ্ঠ থেকে সেই স্থানের উচ্চতা (station MSL)। আর বিশেষজ্ঞরা মনে করেন যে একটি জায়গার MSL-এর বিষয় জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যা একটি স্টেশন তৈরিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর কোন উচ্চতা থেকে কোন উচ্চতায় ট্রেন চলাচল করবে তার উপর রেল ইঞ্জিনের শক্তি বাড়ানো কমানো নির্ভর করে। বেশি উচ্চতায় চলাচল করার ক্ষেত্রে ইঞ্জিনের বাড়তি স্কির দরকার পরে। আর তাই রেলস্টেশনের শক্তি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Ghum station MSL

জানিয়ে দি যে ভারতের প্রাচীনতম রেলওয়ে স্টেশন বাংলার হাওড়ার MSL হলো ১২ মিটার (৩৯ ফুট)। আর ভারতের রাজধানী দিল্লির অন্যতম প্রধান রেল স্টেশন নিউ দিল্লির MSL হলো ২১৪.৪২ মিটার (৭০৩.৫ ফুট)। অতএব স্টেশনের নাম লেখা বোর্ডের নিচে এই লাল লেখা দিয়েই গণনা করা সম্ভব যে আপনি সমুদ্রপৃষ্ঠ থেকে কতটা উপরে রয়েছেন।

Sealdah station MSL

Related Articles

Back to top button