দুর্দান্ত আইডিয়া লাগিয়ে ৪ বন্ধু মিলে শুরু করেন ব্যবসা, চা খেতে খেতে খেতে একদম বিনামূল্যে পড়তে পারবেন বই

কোন কাজই ছোট বা বড় নয়। যেকোন কাজ শুরু করার দৃঢ় ইচ্ছা ও সাহস থাকলে সফলতা নিশ্চিত। আজ এমন ৪ জন বন্ধুর কথা বলা হবে যারা একসাথে চায়ের (Tea) স্টার্টআপ শুরু করেছিলেন। তিনি মানুষের শিক্ষার জন্য একটি পাঠাগারও তৈরি করেছিলেন। যেখানে মানুষ চায়ের পাশাপাশি বিনামূল্যে জ্ঞান লাভ করতে পারে। এখানে প্রত্যেকের দিন এক কাপ চা দিয়ে শুরু হয় এবং এটি দিয়েই দিন শেষ হয়।

এ জন্য কেউ ঘরে তৈরি চা পছন্দ করেন, আবার কেউ বাইরের দোকান বা স্টলে। তবে আপনি কি জানেন যে কোনো চায়ের (Tea) দোকানে বা স্টলে গেলে চা পানের পাশাপাশি বইয়ের জ্ঞানও পাওয়া যায়। মানুষ যাতে চায়ের (Tea) পাশাপাশি গুটখা, সিগারেটের মতো অন্য কোনো নেশাদ্রব্য সেবন করতে না পারে সেজন্য চার বন্ধু মিলে এই কাজ শুরু করেন।

টি নো এজ

এই চার বন্ধু চাকরী নিয়ে এমন কিছু করতে চেয়েছিলেন যাতে তাদের ভালো অভিজ্ঞতার তৈরি হয়। এর সাথেই শুরু হলো টি বুক স্টল। তিনি তার চা স্টলের নাম দেন টি নো এজ। তিনি চেয়েছিলেন মানুষ চায়ের পাশাপাশি জ্ঞান অর্জন করুক এবং মাদকে আসক্ত না হোক। আমরা সকলেই দেখেছি যে প্রায়শই লোকেরা চায়ের স্টলে চা পান করে এবং তারপরে গুটখা বা সিগারেট ইত্যাদি খায়।

চার বছর প্রস্তুতির পর শুরু হলো চায়ের স্টল

সেই চার বন্ধু হলেন রাহুল ভার্মা, দীপক ভাদৌরিয়া, অমিত সাক্সেনা এবং লোকেন্দ্র। তারা এই চা স্টল চালু করার জন্য ৪ বছর ধরে প্রস্তুতি নেন, তারপর এই কাজটি সম্পন্ন হয়। এই চার বন্ধুত্ব ছোটবেলা থেকে নয়, কোম্পানিতে চাকরি সুত্রে তৈরি হয়েছিল। তারপর থেকেই সম্পর্কটা অনেকটাই মজবুত হয়ে ওঠে। চাকরির সময় নিজেই সিদ্ধান্ত নিয়েছিলেন নিজের ব্যবসা শুরু করবেন।

১.৫০ লক্ষ টাকা ব্যয়ে স্টল খোলা হয়

তিনি দেড় লাখ টাকা ব্যয় করে একটি চায়ের স্টল খুলে চাকরি শেষে প্রতিদিন এসব স্টল চালাতে থাকেন। এই স্টলটি সন্ধ্যা ৬ টায় খোলা হয় এবং ১০ টা পর্যন্ত চলে। সাপ্তাহিক ছুটির দিনে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত একই ভাবে চলে। অমিত বিশ্বাস করেন আপনি চাইলে যেকোনো কাজ শুরু করতে পারেন। কাজটি ছোট হোক বা বড় তা জরুরি নয়। যদিও লোকেরা রাস্তার পাশে কোনও কাজ শুরু করতে দিধা বোধ করে তবে এতে আপনার লজ্জা নয় বরং গর্ববোধ করা উচিত।

চা আর বুক দুটোই মাত্র ১০ টাকায়

আপনি এখানে ১০ থেকে ১৯ টাকায় চা পান করতে পারেন। এছাড়াও, এখানে আপনি আপনার পছন্দের স্বাদ অনুযায়ী ২৪ টাকায় কফি পান করতে পারেন। চায়ের পাশাপাশি আপনি এখানে বইও পড়তে পারবেন বিনামূল্যে। যদি চা পান করতে না চান তবে আপনি কেবল বইটি পড়তে পারেন, তাও বিনামূল্যে। এখানে আপনি ১৫০ টিরও বেশি বই পাবেন।

তিনি প্রধানমন্ত্রী স্বাবলম্বন যোজনার অধীনে তার স্টল নথিভুক্ত করেছেন। তথ্য অনুযায়ী, অমিত চাকরি হারিয়ে জুতো রপ্তানির কাজ শুরু করলেও তাতে ব্যর্থ হন। তারপর তিনি কৃষিক্ষেত্রে যান, তাতেও তিনি ব্যর্থ হন।

Related Articles

Back to top button