কোচের ছাদ থেকে জানলা পুরোটাই কাচের, এই ট্রেনে কলকাতা থেকে পাড়ি দিয়ে ঘুরুন ৩ টি জায়গা

গরমকালে ঠান্ডা কোন জায়গায় যাওয়ার মজাই আলাদা। তাও যদি ট্রেনে করে যাওয়া যায়, তাহলে মনোরম দৃশ্য উপভোগ করতে করতে ভ্রমণ সারা যেতে পারে। চলতি বছরে বিশেষত এই সময়ের জন্য আইআরসিটি প্রায় ৪৫ টি ট্রেন অতিরিক্ত চালু করেছে। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে নতুন সুযোগ-সুবিধা সাথে কোচ চালু করা হয়েছে।

Vistadom Coach

আইআরসিটির তরফ থেকে বিশেষ কোচের নাম দেওয়া হয়েছে ‘ ভিস্তাডোম ‘। এই কোচটি একদমই অন্যরকম। পুরোটাই কাঁচের তৈরি। পাহাড়ি অঞ্চলে যাওয়ার সময় প্রাকৃতিক দৃশ্য উপভোগ করার জন্য এই বিশেষ কোচের ব্যবস্থা। তাছাড়া এরমধ্যে ওয়াইফাই ব্যবস্থা আছে। সিট গুলিও খুবই আরামদায়ক। এই বিশেষ কোচের সুবিধা পাওয়া যাবে এই জায়গাগুলিতে।

১) ঘুম – এটি দার্জিলিঙের কাছে শহর ঘুম। এটি ইউনোস্কর বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের লিস্টে রয়েছে। শহরটি খুবই ছোট। ভিস্তাডোম কোচে করে দেড় ঘন্টা লাগে নিউ জলপাইগুড়ি থেকে। শহরটি সবুজ প্রাকৃতিক মনোরম দৃশ্যের পরিপূর্ণ।

২) পাতালপানি জলপ্রপাত – এটি মধ্যপ্রদেশে অবস্থিত। এই জায়গাটি খুবই সুন্দর। মধ্যপ্রদেশ থেকে ভিস্তাডোম কোচে করে এই মনোরম জায়গাটিতে যেতে পারেন। দূরবিন নিয়ে সফর করলে জায়গাটি দেখতে আরো বেশি সুন্দর লাগবে।

Vistadom train

৩) জিরো ভ্যালি – অরুণাচলপ্রদেশের অবস্থিত এটি। অরুণাচল প্রদেশের লোয়ার সুরানসিরির জেলার ছোট পাহাড়ি অঞ্চল হলো জিরো ভ্যালি। এই শহরটিও ইউনেস্কোর লিস্টে রয়েছে। সুন্দর প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে হলে ভিস্তাডোম কোচে করে সফর করতে হবে।

Related Articles

Back to top button