ঝকঝকে স্টিলের কড়াই পুড়ে হয়েছে কালো কয়লা! ‘নো টেনশন’ এই পদ্ধতি প্রয়োগ করলেই বাসন ফিরে পাবে নিজের রূপ

রান্না ঘর (kitchen) এমন এক জায়গা, যেখানে সকালে ঘুম থেকে উঠেই মানুষের ঠিকানা হয়। সকালের টিফিন থেকে শুরু করে দুপুরের রান্না, আবার রাতেরটা গুছিয়ে রাখা- সবকিছু এক নিঃশ্বাসে করতে গিয়ে অনেকেই হিমশিম খেয়ে যান। তবে তাড়াহুড়োর মধ্যে রান্না তো সম্পূর্ণ হয়ে যায়, কিন্তু বাসন পরিস্কার!

রান্নার পর সেই বাসন পরিস্কার বড় একটা ঝোক্কির কাজ। আর সেই বাসন যদি হয় রান্না করতে করতে পুড়িয়ে ফেলা কড়াই কিংবা চাটু, তাহলে তো আর দুঃখের শেষ নেই। অনেকের রান্নাঘরেই এমন কিছু বাসন পাওয়া যাবে, যা পুড়তে পুড়তে একাবারে কালো কয়লার রং হয়ে গিয়েছে। কিন্তু এদিকে আবার সেগুলোকে পরিস্কারও করতে হবে। তবে চিন্তার কোন কারণ নেই, এমন একটি সহজ উপায় রয়েছে, যা একবার মেনে চললেই আপনি পেয়ে যাবেন পুড়ে যাওয়া কালো বাসন থেকে আপনার পূর্বেকার স্টিলের চকচকে বাসন।

জেনে নিন পদ্ধতি-

img 20221205 133024

এই কাজ করতে আপনার লাগবে মাত্র ৩ টি জিনিস। এক চা চামচ লবণ, সঙ্গে ২ টি বড় লেবু এবং কিছুটা জল। এই তিনটি উপকরণ দিয়ে আপনি আপনার রান্না করতে গিয়ে পুড়ে কালো হয়ে যাওয়া স্টিলের ঝকঝকে বাসনকে ফেরত পেতে পারেন।

প্রথমে আপনাকে যেটা করতে হবে, তা হল প্রথমে গ্যাসের উপর পুড়ে যাওয়া বাসনটিকে বসাতে হব। তারপর তাতে কিছুটা জল গরম করতে হবে এবং জল গরম হয়ে গেলে তাতে সামান্য লবণ ছিটিতে দিতে হবে। এবার গ্যাসের আঁচ কমিয়ে দিয়ে স্ক্রাবের সাহায্যে পাত্রটিকে ভালো করে ঘষুন। তাহলে দেখবেন আপনার পুড়ে যাওয়া বাসন ফিরে পাবে নিজের আসল ঝকঝকে রূপ।

img 20221205 132946

আবার অনেক সময় অনেক বাসন এতোটাই পুড়ে যায়, যা পরিস্কার করতে গিয়ে কালঘাম ছুটে যায় মানুষের। সেক্ষেত্রে প্রথমে সেই কড়াই বা পাত্রটিকে গ্যাসের উপর বসিয়ে তাতে কয়েক টুকরো লেবুর রস ভালো করে লাগিয়ে নিতে হবে। এরপর তাতে সাদা ভিনিগার লাগিয়ে লবণ দিয়ে মাখিয়ে রাখুন। এরপর ভালো স্ক্রাব দিয়ে ঘষা দিলেই উঠে যাবে কালো পোড়ার দাগ।

Related Articles

Back to top button