এই পদ্ধতিতে সোয়াবিন চাষ করে করতে পারবেন ১০ গুন বেশী লাভ, কৃষকেরাও হবেন মালামাল

নিরামিষ খাবার হিসেবে সয়াবিন (Soyabean) খুবই সুস্বাদু একটি রান্না। এবার ধীরে ধীরে সয়াবিন বপনের সময় আসছে। সয়াবিন চাষিরা নিশ্চয়ই প্রস্তুতি শুরু করেছেন। জুন মাসকে সয়াবিন বপনের জন্য সবচেয়ে উপযোগী বলে মনে করা হয়। জুন মাসে ৪ থেকে ৫ ইঞ্চি বৃষ্টি শুরু হলেই কৃষকরা সয়াবিন (Soyabean) বপন শুরু করেন। আজ এমন ২ টি ব্যবস্থার কথা বলা হবে যার মাধ্যমে আপনি সয়াবিনে প্রচুর উৎপাদন পেতে পারেন।

soybean

 

২টি সমাধান

কৃষিবিদদের মতে, সয়াবিনের (Soyabeen) পূর্ণ উৎপাদন পেতে হলে কৃষকদের প্রধানত দুটি বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে। এই দুটি জিনিস প্রচুর পরিমাণে সয়াবিন উৎপাদনে সহায়ক। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল বিশেষ পদ্ধতিতে সয়াবিন বীজ বপনের আগে ক্ষেত প্রস্তুত করা।

রোপণের আগে মাঠ প্রস্তুতি

সয়াবিন বপনের জন্য মাঠ প্রস্তুত করা খুব গুরুত্বপূর্ণ। এ জন্য বলা হয় রবির ফসল তোলার পর মাঠ গভীরভাবে লাঙল দিতে হয়। প্রতি বছরের পরিবর্তে তৃতীয় বছরে লাঙ্গল দিয়ে গভীর চাষ করতে হবে। লাঙল চাষের জন্য শক্ত টাইন কাল্টিভার বা মোল্ড বোর্ড লাঙ্গল ব্যবহার করা উপকারী।

একটি বিশেষ উপায়ে বপন করা

সয়াবিনের ভালো ফলন পেতে সারিবদ্ধভাবে বপন করতে হবে। সারি বপনের জন্য বীজ ড্রিল ব্যবহার করা প্রয়োজন। সারি বপনের সবচেয়ে বড় সুবিধা হল এটি আগাছা অপসারণের জন্য যথেষ্ট জায়গা দেয়। কীটপতঙ্গ নিয়ন্ত্রণের জন্য, ওষুধ পদ্ধতিগতভাবে স্প্রে করা যেতে পারে। যার কারণে প্রচুর উৎপাদন পাওয়া যায়।

soybean

পুরনো পদ্ধতিতে বপন করলে পর্যাপ্ত উৎপাদন পাওয়া যায় না। কারণ পুরনো পদ্ধতিতে সমতল জমিতে সয়াবিন রোপণ করলে অতিরিক্ত বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে গাছ নষ্ট হয়ে যায়। কম বৃষ্টিপাতের ক্ষেত্রে, সেচ সমান হতে পারে না। বলা হয় সারি পদ্ধতিতে বীজ বপন করলে একটি গভীর খাঁজ তৈরি হয় যেখান থেকে বৃষ্টির জল বের হয়, এবং যেখানে বৃষ্টি হলে গাছে খুব সহজে জল দেওয়া যায়।

Related Articles

Back to top button