ভুলে যান ঊর্ধ্বমুখী গ্যাসের দাম, মধ্যবিত্তদের কথা মাথায় রেখে কম খরচে ইন্ডিয়ান অয়েল বাজারে আনল সোলার স্টোভ

দিন যত যাচ্ছে রান্নার গ্যাসের (Gas) দাম ততোই বাড়ছে। এরফলে সাধারণ মানুষকে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। কোভিড (Covid) পরিস্থিতির জন্য সাধারণ মানুষের আয়ের পথ অনেকাংশে কমে গিয়েছে। এর উপর রান্নার গ্যাসের দাম বা তেলের দাম দিন দিন বেড়েই চলেছে। এবার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফ থেকে সোলার স্টোভ (Solar Stove) আনা হলো।

Solar Stove

এতে আপনার খরচ অনেক অংশই কম হবে রান্নার গ্যাসের থেকে। তাছাড়া আপনাকে প্রতি মাসে গ্যাস কিনতে হবে না। এই সোলার স্টোভটি আপনি চার্জ করেই চালু করতে পারবেন। তাছাড়া আপনি এই সোলার স্টোভটি রান্না ঘরেই রাখতে পারবেন। সোলার স্টোভটি (Solar Stove) সৌরশক্তি চালিত হলেও কোন অসুবিধা হবে না রান্না ঘরে রাখলে।

গত বুধবার পেট্রোলিয়াম (Petrolium) মন্ত্রী হরদীপ সিং সরকারি বাসভবনে অনুষ্ঠান আয়োজন করে এই সোলার স্টোভটি (Solar Stove) চালু করলেন। সেদিন এই স্টোভে রান্না করা হয়েছিল এবং সেই রান্নার সবাইকে পরিবেশন করা হয়। ‘সূর্য নতুন ‘ এটি স্টোভটির নাম দেওয়া হয়েছে।

Stove

বাইরে বা ছাদে সোলার প্লেটের সঙ্গে তার যুক্ত থাকবে সোলার স্টোভে (Solar Stove). সোলার প্লেট থেকে সূর্যের শক্তি তারের মাধ্যমে সোলার স্টোভে আসবে। এমনকি থার্মাল প্লেটে সূর্যের তাপ সংরক্ষণ করা যাবে। এই কারণে আপনি রাতে রান্নার খাবারও করতে পারবেন। আইওসি (IOC) ডিরেক্টর এসএসভি রাজকুমার (SSV Rajkumar) অনুষ্ঠানে বলেছেন, সূর্য নতুন অন্যান্য থেকে যথেষ্ট আলাদা। কারণ সোলার স্টোভ সৌর শক্তির মাধ্যমে ব্যবহূত হলেও সূর্যের আলোয় স্টোভটি রাখতে হবে না। এটি তৈরি হয়েছে ফরিদাবাদের IOC গবেষণা ও উন্নয়ন বিভাগের।

Related Articles

Back to top button