লাগবে না কোনো এক্সট্রা টাকা একদম বিনামূল্যেই বাড়ির ছাদে বসাতে পারবেন সোলার প্যানেল, জানুন আবেদন পদ্ধতি

সোলার প্যানেল (Solar panel) লাগালে কম খরচে পাওয়া যাবে পাওয়ার। কেন্দ্রীয় সরকার নবায়নযোগ্য শক্তির প্রচার করছে। এই জন্য, সোলার রুফটপ স্কিম কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হচ্ছে। এর আওতায় সোলার প্যানেল বসাতে জনগণকে উৎসাহিত করা হচ্ছে। এই পরিকল্পনার অধীনে, যদি আপনি আপনার বাড়ির ছাদে সোলার প্যানেল (Solar panel) ইনস্টল করেন। তাই আপনি খুব কম খরচে বাড়ির ব্যবহারের জন্য বিদ্যুৎ পাবেন।

Solar panel

এই প্রকল্পটি কেন্দ্রীয় সরকার চালাচ্ছে। যার মাধ্যমে আপনি খুব কম খরচে পাওয়ার পাবেন। এটি কমাতে, এই সোলার রুফটপ ভর্তুকি পরিকল্পনা চালানো হয়েছে। এই প্রকল্পের সুবিধা নিলে বিদ্যুতের দাম ত্রিশ থেকে পঞ্চাশ শতাংশ কমে যাবে।

বিদ্যুতের বিল নিয়ে সমস্যায় পড়লে সোলার প্যানেল (Solar panel) লাগান

এই পরিকল্পনার মাধ্যমে ২৫ বছরের জন্য বিদ্যুৎ পাওয়া যাবে। যেটিতে আপনাকে শুরুর এই পাঁচ বছরের জন্য অর্থ প্রদান করতে হবে। এর পরে, আপনি প্রায় কুড়ি বছর বিনামূল্যে বিদ্যুতের সুবিধা নিতে পারবেন। এর পরে বলা হবে এই সোলার রুফটপ প্ল্যান কী এবং কীভাবে এটি ব্যবহার করবেন। সোলার রুফটপ ভর্তুকি স্কিম ভারত সরকার দ্বারা পরিচালিত হচ্ছে।

যার অধীনে বিদ্যুৎ খরচ কম হবে। আর এতে আপনি অনেক সুবিধা পাবেন। সোলার রুফটপ ভর্তুকি যোজনার আওতায় ব্যয় প্রায় পাঁচ থেকে ছয় বছরের জন্য পরিশোধ করতে হবে। যেখান থেকে আগামী কুড়ি বছর বিনামূল্যে বিদ্যুৎ পাওয়া যাবে। যার জন্য আপনাকে কিছু খরচ করতে হবে না। এই প্ল্যানটি পেতে, আপনাকে বিদ্যুৎ বিতরণ কোম্পানির নিকটস্থ অফিসে যোগাযোগ করতে হবে।

Solar panel

টাকা খরচ না করেই বিনা মূল্যে সোলার প্যানেল বসানো যায়

এই স্কিম সম্পর্কে আরও জানতে MNRE. gov ওয়েবসাইটে গিয়ে সমস্ত তথ্য পেতে পারেন। এই স্কিমের জন্য আবেদন করতে, আপনাকে সোলার রুফটপ প্ল্যানে যেতে হবে। যেখানে আপনি বিস্তারিত সব তথ্য পাবেন। এর পরে আপনি ফর্মে আবেদন করুন। সেখানে আপনাকে আপনার রাজ্য নির্বাচন করতে হবে। এর পরে আপনি আপনার সমস্ত বিবরণ পূরণ করুন। এইভাবে আপনি সহজ সোলার রুফটপ ভর্তুকি পরিকল্পনার জন্য নিবন্ধন করতে সক্ষম হবেন। এর পরে কোম্পানি আপনার সাথে যোগাযোগ করবে।

Related Articles

Back to top button