World First Solar Car: ভুলে যান পেট্রোল-ডিজেলের কথা, একবার ফুল চার্জে দৌড়াবে ৭ মাস Lightyear 0 Solar Car

দিনদিন পেট্রোল-ডিজেলের (Petrol, Diesel) দাম বাড়ছে। সাধারন নাগরিকদের গাড়ি চালানোর কঠিন হয়ে পড়েছে। আজকাল অনেকে জ্বালানি চালিত গাড়ির পরিবর্তে ইলেকট্রিক গাড়ি (Electric Car) ব্যবহার করছেন। ইলেকট্রিক গাড়িতে চার্জ করে নিলে লম্বা দূরত্বে যাওয়া যায়।

Electric Car

তবে ইলেকট্রিক গাড়ির (Electric Car) প্রবণতা খুব বেশি নেই, কারণ পেট্রোল পাম্পে গাড়ি চার্জ দেওয়ার মতো কোনো পাওয়ারপয়েন্ট নেই। এর ফলে রাস্তার মাঝে যদি ইলেকট্রিক গাড়ির চার্জ শেষ হয়ে যায়, তাহলে গন্তব্যস্থলে পৌঁছানোর কঠিন হয়ে যাবে। এই কারণে একটি স্টাট আপ কোম্পানি অনন্য গাড়ি নিয়ে তৈরি করতে চলেছে। এই গাড়িটি সূর্যের আলোয় চার্জ হয়ে থাকে। একবার চার্জ হয়ে গেলে এই গাড়িটি সাত মাস পর্যন্ত চালানো যেতে পারে।

কোম্পানিটি লাইট ইয়ার নামে পরিচিত। তারা একটি অ্যাডভান্স গাড়ি তৈরি করেছে। গাড়িটি লাইট ইয়ার জিরো নাম দেওয়া হয়েছে। একবার ফুল চার্জ করে নিলে টানা ৭ মাস পর্যন্ত গাড়িটি চালানো যেতে পারে। কোম্পানিটির প্রথম নেদারল্যান্ডে ২০০৬ সালে ৫ জন লোক মিলে শুরু করেছিলেন। এই সংস্থাটি এখন এত বড় হয়ে উঠেছে, এখন এখানে ৫০০ জন লোক কর্মরত। কোম্পানি প্রথম ৯৪৯ টি বৈদ্যুতিক গাড়ি উৎপাদন করেছিল।

lightyear one 2020

যেসব দেশে সূর্যের প্রখর খুব বেশি, সেসব দেশে একবার চার্জ কর নিলে টানা সাত মাস চালানো হতে পারে। এটি বিশ্বের প্রথম সোলার কার (Solar Car) বলা হয়ে থাকে। লাইট ইয়ার জিরো গাড়িটি সূর্যের আলো থেকে শক্তি নিয়ে থাকে। যেসব দেশে সূর্যের আলো কম সেই সব দেশে টানা দু’মাস চলতে পারে, একবার চার্জ করে নিলে। লাইট ইয়ার জিরো (Light Year Zero) গাড়িটি ৩৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। তবে গাড়িটি চার্জ করার সময় খোলা জায়গায় পার্কিং করতে হবে, যেখানে ভালো রকম সূর্যের আলোটা পড়বে।

Related Articles

Back to top button