কন্যা সন্তানের জন্য দুর্দান্ত যোজনা, মাত্র ৪১৬ টাকার বিনিয়োগে ব্যাঙ্ক থেকে পাবেন ৬৫ লক্ষ টাকা

প্রধানমন্ত্রীর এই প্রকল্পে অল্প বিনিয়োগে বিপুল রিটার্ন, জেনে নিন কিভাবে খুলবেন একাউন্ট

সরকার বিভিন্ন দিক দিয়ে স্টুডেন্ট বা বাড়ির মেয়েদেরকে বিভিন্নভাবে সাহায্য করছে। বাড়ির মেয়েদের পড়াশোনা বা বিবাহ সংক্রান্ত ব্যাগুলির দিকে তাকিয়ে বিভিন্ন ধরনের যোজনা বা স্কিম চালু করেছে। এই স্কিমে আপনি নির্দিষ্ট পরিমাণ অল্প বিনিয়োগ করে এককালীন বিপুল পরিমাণ অর্থ সঞ্চয় করতে পারবেন। যেখান থেকে এক পিতার খরচের চিন্তা দূর হবে।

Sukayna samridhi yojana

হ্যাঁ, আমরা আপনাকে প্রধানমন্ত্রীর সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের (Sukanya Samriddhi Yojana) কথা বলতে যাচ্ছি। বর্তমানে সবচেয়ে বেশি উপকারী স্কিম এবং প্রচুর চলছে। এই স্কিমে আপনি যদি প্রতিদিন ১০০ টাকা করে বিনিয়োগ করেন, তাহলে স্কিমের সিস্টেম অনুযায়ী মেয়াদ শেষ হলে এককালীন ১৫,০০,০০০ টাকা পাবেন। যদি এই বিনিয়োগ প্রতিদিন ৪১৬ টাকা করে বিনিয়োগ করেন তাহলে ৬৫,০০,০০০ টাকা পাবেন।

সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের অধীনে মেয়েরা ব্যাঙ্ক থেকে প্রচুর সুবিধা পাচ্ছে। এই প্রকল্পের সিস্টেমে বলা হচ্ছে কন্যার বয়স ১০ বছরের কম হতে হবে। বয়স যদি ১০ বছরের বেশি হয় তাহলে সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের একাউন্ট খুলতে পারবে না। প্রতিবেদনটি পড়ে অনেকের মনেই কৌতুহল জেগে উঠেছে প্রকল্পের বিষয়ে আরো তথ্য জানতে। আসুন তাহলে জানা যাক বিশদে!

Prodhanmantri yojana

প্রকল্পের বিশেষত্ব ও অ্যাকাউন্ট খুলতে কি করতে হবে জানুন!                                       আগে আমরা বলি, এই প্রকল্পের অধীনে আপনার যদি একাউন্ট থাকে তাহলে ব্যাংক দ্বারা ৭.৬ শতাংশ সুদ পাবেন। সিস্টেমে বলা হচ্ছে এই প্রকল্পের মেয়াদ ২১ বছর। তবে আপনার বিশেষ প্রয়োজনে মেয়ের ১৮ বছর বয়স হলেও পাপ্য টাকা রিটার্ন পেতে পারবেন। কন্যা সন্তানের জন্য এই প্রকল্পের একাউন্ট পোস্ট অফিস থেকে খোলা হয়। আমরা আপনাকে বলি, এই প্রকল্পের অধীনে যে এক বাবার দুই মেয়ে সে এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। নিয়মানুসারে এখানে বলা হচ্ছে মেয়ের বয়স ১০ বছর হওয়ার সাথে সাথেই অ্যাকাউন্ট খুলতে হবে। বিনিয়োগ সূচনা চালু করার জন্য প্রথমে ২৫০ টাকা (Indian Ruppes) লাগে। আরও তথ্য বিশদে জানতে হলে আপনি পোস্ট অফিসের সাথে যোগাযোগ করতে পারেন।

 

বিনিয়োগের সর্বনিম্ন ও সর্বোচ্চ পরিমাণ:-    এই প্রকল্পের অধীনে আপনি সর্বনিম্ন প্রতিদিন ১০০ টাকা এবং সর্বোচ্চ বার্ষিক ১.৫ লক্ষ টাকা টাকা জমা করতে পারবেন। ৯ বছর ৪ মাসে এখানে আপনি দ্বিগুণ পরিমাণ রিটার্ন পাওয়ার সুবিধা রয়েছে।

Indian ruppes

কত বিনিয়োগে কত রিটার্ন পাবেন:-      এই প্রকল্পে আপনি প্রতিদিন ১০০ টাকা করে জমা করলে বছরে ৩৬,০০০ টাকা বিনিয়োগে ১৪ বছরের হিসাবে ৭.৬ শতাংশ সুদের হারে ৯,১১,৫৭৪ টাকা রিটার্ন পাবেন। এটিই ২১ বছরের হিসাবে ১৫,২২,২২১ টাকা রিটার্ন পাবেন। এটি যদি আপনি প্রতিদিন ৪১৬ টাকা করে বিনিয়োগ করেন তাহলে পূর্ণ মেয়াদে ৬৫ লক্ষ টাকা রিটার্ন পাবেন।

 

 

 

Related Articles

Back to top button