Indian Railways: শতাব্দী এক্সপ্রেসে জুড়ল ভিস্তাডোম কোচ, যাত্রীদের জন্য প্রকৃতি দর্শনের দারুণ সুযোগ

শতাব্দী এক্সপ্রেসে জুড়ল ভিস্তাডোম কোচ

ভারতীয় রেলওয়ে (Indian Railways) যাতায়াতের অন্যতম মাধ্যম। প্রতিদিন লক্ষাদিক মানুষ ট্রেন পথে যাতায়াত করে থাকেন। যাত্রীরা যাতে স্বাচ্ছন্দের সঙ্গে যাত্রা করতে পারেন সে কথা মাথায় রাখে রেল কর্তৃপক্ষ। যাতে কথা ভেবে মাঝেমধ্যেই নতুন নতুন পদক্ষেপ নিয়ে থাকে রেল। এবার আরো এক নয়া পদক্ষেপ নিল ভারতীয় রেল। এই নয় পদক্ষেপে শতাব্দী এক্সপ্রেসে (Satabdi Express) কোচের সংখ্যা বাড়ানো হলো। যুক্ত করা হলো ভিস্তাডোম কোচ (Vistadome Coach)। এর ফলে যাত্রীদের সফর আরো রোমাঞ্চকর হয়ে উঠবে। চলুন প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

Express

ভারতীয় রেলওয়ের নতুন পদক্ষেপে শতাব্দীর এক্সপ্রেসর ভ্রমণ আরো সুখকর হতে চলেছে। এই এক্সপ্রেসে যারা যাত্রা করেন, জানেন যে এ এক্সপ্রসের যাত্রা আরামদায়ক হয়। এবার সেই যাত্রা আরো আরামদায়ক হতে চলেছে। কেননা সেন্ট্রাল রেলওয়ে জোন (Central Railway Zone) শতাব্দী এক্সপ্রেসের সঙ্গে ভিস্তাডোম কোচ যুক্ত করেছে। ট্রেনটির নম্বর 12026/12025। যা পুন শতাব্দী এক্সপ্রেসের সঙ্গে যুক্ত করা হয়েছে।

ভিস্তাডোম কোচ চালু করে এক অসাধারণ বুদ্ধিমত্তার পরিচয় দিল ভারতীয় রেল কর্তৃপক্ষ। রেল সফর যাতে আরো আকর্ষণীয় হয়, সেজন্য ভিস্তাডোম কোচগুলির উপরের দিকে কাঁচ এবং চওড়া জানালা দেওয়া হয়েছে। এর ফলে যাত্রার সময় প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে পারবে যাত্রীরা। সেকেন্দ্রাবাদ-পুনে রুটের পুনা শতাব্দী এক্সপ্রেসে এই ভিস্তাডোম কোচ চালু হয়েছে। এর ফলে যাত্রীরা ভ্রমণকালে ভিগওয়ানের কাছে উজানি ব্যাকওয়াটার এবং বাঁধের সুন্দর দৃশ্য উপভোগ করতে পারবেন। এই কোচে রয়েছে এলইডি লাইট ও চেয়ার। চেয়ারের বিশেষ বৈশিষ্ট্য হলো এটি ৩৬০ ডিগ্রি পর্যন্ত ঘুরতে সক্ষম। এছাড়া এই কোচটিতে রয়েছে অটোমেটিক স্লাইডিং দরজা ইত্যাদি সুবিধা।

Shatabdhi 3

 

দেশের যে সমস্ত রুটে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে, সেই রুটগুলির এক্সপ্রেস ট্রেনে যুক্ত করা হবে ভিস্টোডিয়াম কোচ। তথ্য সূত্রে খবর, যাত্রীরা বেশ ভালো প্রতিক্রিয়া দিচ্ছে। ফলে আগামী দিনে এক্সপ্রেস ট্রেনে আরো এমন কোচ চালু করার পরিকল্পনা করছে রেল। প্রাথমিক ভাবে পাহাড়ি এলাকার ট্রেনগুলিতে এই কোচ লাগানো হচ্ছে। জানা যাচ্ছে, এ রাজ্যের দার্জিলিংয়ের টয় ট্রেনগুলিতেও (Toy Train Darjeeling) ভিস্তাডোম কোচ লাগানো হবে।

Train

Related Articles

Back to top button