আমরা বাঙালি হয়ে যদি হিন্দি বলি, তাহলে তোমরা বাংলা শিখবে না কেন?’ আদিত্যকে ধমক শর্মিলার

আদিত্যকে ধমক শর্মিলার, আদিত্য কথা বলল বাঙলা ভাষায়

শর্মিলা ঠাকুরকে (Sharmila Tagore) কে না চেনে, ৭০ এর দশকের জনপ্রিয় একজন অভিনেত্রী ছিলেন তিনি। আজকাল হিন্দি ভাষা সমস্ত জায়গায় ব্যাবহার হয়। বেশিরভাগ জায়গায় এই ভাষা প্রচলনের জন্য মানুষকে হিন্দি শিখে নিতে হয়। এমনকি বাংলা টেলিভিশন চ্যানেল খুললেও হামেশাই শোনা যায় হিন্দি গান। সিরিয়াল হোক বা রিয়ালিটি শো-এর মঞ্চ, ছবিটা সর্বত্রই এক। তবে সেখানে দাঁড়িয়ে হিন্দি চ্যানেলে বসে ঝরঝরে বাংলা বললেন প্রাক্তন অভিনেত্রী শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)।

Sharmila Tagore

শুধু তাই নয়, বাংলায় কথা বলতে সঞ্চালক আদিত্য নারায়ণকে অনুপ্রাণিত করলেন বাংলার এই মেয়ে। গত রবিবার সোনি টিভির ইন্ডিয়ান আইডলের মঞ্চে হাজির হয়েছিলেন এভারগ্রিন জনপ্রিয় অভিনেত্রী শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)। টুকটুকে লাল শাড়িতে এদিন ধরা দিলেন এই বঙ্গ সুন্দরী।

তাঁর সাজপোশাকে ছিল বাঙালিয়ানার ছোঁয়া। তেমনই গড়গড় করে বাংলায় কথাও বললেন তিনি। এই বছর ইন্ডিয়ান আইডলের মঞ্চে যেন বাঙালির ছড়াছড়ি। এইবার ইন্ডিয়ান আইডলে সেরা ১৫-তে জায়গা করে নিয়েছে সঞ্চারী-প্রীতম-বিদীপ্তা-সহ বাংলার মোট ৭জন ছেলেমেয়ে।

শর্মিলা ঠাকুরকে দেখে খুবই উৎসাহিত ছিলেন সকলে সেই সাথে মঞ্চে উপস্থিত ছিলেন সোনাক্ষী। তাই মনের ভাব বাংলাতেই প্রকাশ করলেন তিনি। কলকাতার ১৯ বছরের এই গায়িকা শর্মিলার উদ্দেশে বলেন, ‘তোমায় দেখে আমার খুব, খুব, খুব… ভালো লাগছে। ম্যাম, আমি তোমাকে কাকিমা বলে ডাকতে পারি?’ উত্তরে শর্মিলা পালটা জানান, ‘একদম, কাকিমা, মাসিমা, দিদি, দিদিমা, যা খুশি বলে ডাকতে পারো।’

Sharmila Tagore

শর্মিলা ও সোনাক্ষীর বাংলা কথোপকথন শুনে আদিত্য অবাক হয়ে যান এবং বলেন, ‘আমাকে বুঝতে পারি না’। আদিত্যর ভুল শুধরে শর্মিলা জানান, ‘আমি বুঝতে পারি নি’। এরপর অভিনেত্রীর পালটা প্রশ্ন, ‘আমরা বাংলা থেকে এসে হিন্দি বলতে পারলে আপনারা বাংলা শিখতে পারবেন না কেন?’ বর্ষীয়ান অভিনেত্রীর কাছ থেকে এই কথা শুনে ভ্যাবাচাকা খেয়ে যান আদিত্য।’

‘এরপর তিনি বলেন, ‘একটু একটু চেষ্টা করছি… ঠিক থা ক্যায়া?’ প্রসঙ্গত, এদিন শর্মিলার জন্য তাঁরই ছবির দুটো গান ‘রায়না বিতি যায়ে’ (অমর প্রেম,১৯৭২) এবং ‘তেরা মুঝসে হ্যায় পেহলা কা নাতা কই’ (আ গলে লগ জা, ১৯৭৩) পরিবেশন করে সোনাক্ষী কর। গান শুনে মুগ্ধ অভিনেত্রী। সোনাক্ষীর জন্য তিনি বলেন- ‘তুমি খুব সুন্দর গেয়েছো। লতাদিদির গানগুলো এতো ভালোভাবে গেয়েছো।’ শুধু সোনাক্ষীই নয়, বাঙালি প্রতিযোগীদের সঙ্গে এদিন মূলত বাংলাতেই কথা বলতে দেখা গিয়েছে শর্মিলা ঠাকুরকে।

Sharmila Tagore

Related Articles

Back to top button