Indian railways: ভুল করেও ট্রেনে নিয়ে উঠবেন না এসমস্ত জিনিস, খেতে হতে পারে জেলের হাওয়া

ভুল করেও ট্রেনে নিয়ে উঠবেন না এসমস্ত জিনিস

ভারতীয় রেলওয়ে (Indian railways) যাত্রীদের জন্য অনেক ধরনের ব্যবস্থা করেছে ইতিমধ্যেই। দীপাবলির পরে, ছট পুজোয় লক্ষ লক্ষ লোক ট্রেনে ভ্রমণ করে এবং উৎসব মরসুমে ট্রেনগুলিতে (Train) ভিড়ও হয় খুব বেশি। অনেক লোক ভারতীয় রেলের (Indian railways) ভ্রমণ নিয়ম সম্পর্কে সচেতন নয়। এর কারণে তারা এমন কিছু করে ফেলেন, যার কারণে তাদের জরিমানা বা জেলে যাওয়ার মুখোমুখি হতে হয়। ট্রেনে (Train) ভ্রমণ করতে গেলে, ট্রেনে (Train) যাত্রার সময় যে জিনিসগুলি বহন করতে হবে সে সম্পর্কে আজ বলা হবে। যাতে আপনি নানারকম ঝামেলা এড়াতে পারেন।

Indian railways

যাত্রীদের কড়া পদক্ষেপের হুঁশিয়ারি রেলওয়ের

ভারতীয় রেলওয়ে (Indian railways) সম্প্রতি যাত্রীদের ট্রেনে দাহ্য পদার্থ এবং আতশবাজি নিয়ে ভ্রমণ না করার জন্য সতর্কতা জারি করেছে। রেলওয়ে জানিয়েছে যে উৎসবের মরসুমে, যাত্রীদের কোনও নিয়ম লঙ্ঘন করা উচিত নয়। যার কারণে রঙে বিবর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে। অজান্তে যে কেউ ট্রেন ও রেলওয়ে চত্বরে আতশবাজি বা দাহ্য পদার্থ বহন বা ব্যবহার করে দুর্ঘটনার শিকার হতে পারেন।

ট্রেনে ভ্রমণের সময়ও ভুল করে এই জিনিসগুলি বহন করবেন না

ট্রেনে যাতায়াতকারীদের জন্য ভারতীয় রেল একটি তালিকা জারি করেছে। যাতে বলা হয়েছে যাত্রার সময় কী কী বহন করা উচিত নয়। সম্প্রতি, পশ্চিম রেলওয়ে টুইট করে বলেছে, ‘গ্যাস সিলিন্ডার, সিগারেট, চুলা এবং আতশবাজির মতো দাহ্য পদার্থ নিয়ে ট্রেনে ভ্রমণ করবেন না, এটি একটি অপরাধ। এতে আগুন লাগার আশঙ্কা থাকে।’

নিয়ম ভাঙলে তিন বছরের জেল হতে পারে

ভারতীয় রেলওয়ে সতর্ক করেছে যে ট্রেনে দাহ্য পদার্থ বহন করা একধরনের অপরাধ। এটি করার জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রেলওয়ে আইন ১৯৮৯ এর ধারা ১৬৪ এবং ১৬৫ এর অধীনে, দাহ্য বা বিস্ফোরক নিবন্ধ নিয়ে ভ্রমণ করলে ১০০০ টাকা পর্যন্ত জরিমানা বা তিন বছর পর্যন্ত কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।

Indian railways

Related Articles

Back to top button