Road Signs: রাস্তায় থাকা এই চিহ্নগুলি বাঁচাতে পারে আপনার জীবন! জানুন এদের প্রকৃত অর্থ কী

রাস্তায় থাকা এই চিহ্নগুলি বাঁচাতে পারে আপনার জীবন

রবি ঠাকুরের ভাষায় “বোবা পথ কথা কয় না। কেবল সূর্যোদয়ের দিক থেকে সূর্যাস্ত অবধি ইশারা মেলে রাখে।” পথ আমাদের নতুন পথ উন্মোচন করে। পথ চলার সময় মানুষকে অনেক কিছুই খেয়াল করতে হয়। বিশেষত ট্রাফিক (Traffic) নিয়ম। তবে অনেকেই এই নিয়ম পালা মেনে চলেন না। এই পথ চলতে গিয়ে আপনি নিশ্চই লক্ষ করেছেন রাস্তায় হলুদ বা সাদা দাগ (Yellow or White Line) দেওয়া থাকে। রাস্তায় এই দাগ থাকার পিছনে রয়েছে বিভিন্ন কারণ। আজকের প্রতিবেদনের আপনাদের এ নিয়ে বিস্তারিত জানাবো।

White line

১) সাদা সরল রেখা (White  Straight Line)

রাস্তায় যানবাহন নিয়ে যাতায়াতের সময় নিশ্চই লক্ষ করে থাকেন, অনেক রাস্তায় সাদা রঙের টানা লাইন দেওয়া থাকে। এর মানে আপনি যে রাস্তায় যাচ্ছেন সেই রাস্তাতেই যেতে হবে। রাস্তার দিক পরিবর্তন করা যাবে না।

২) কাটা কাটা সাদা লাইন

অন্যদিকে রাস্তায় অনেক সময় কাটা কাটা সাদা লাইন দেখতে পাবেন। এই লাইনগুলি ইঙ্গিত দেয় যে, আপনি লেন পরিবর্তন করতে পারেন। তবে এই সময় আপনাকে সতর্ক থাকতে হবে। কেননা যে কোনো গাড়ি এই মুহূর্তে চলে আসতে পারে।

Yellow line

৩) রাস্তায় ডবল হলুদ লাইন (Road Double Yellow Line)

অনেক সময় রাস্তায় হলুদ রঙের লাইন দেখতে পাবেন। এই হলুদ লাইন বিভিন্ন ধরণের হয়ে থাকে। যদি রাস্তায় ডবল হলুদ লাইন দেওয়া থাকে তবে বুঝবেন, এই রাস্তায় কোনো গাড়িকে ওভারটেক করা যাবে না।

৪) কাটা কাটা হলুদ লাইন

অনেক সময় রাস্তায় আরেক হলুদ লাইন দেওয়া থাকে। যেটা কাটা কাটা থাকে। এই ধরণের হলুদ লাইন থাকলে, সেই রাস্তায় অন্য গাড়িকে পাস দেওয়া যাবে বা ওভারটেক করা যাবে।

Road line

৫) হলুদ রঙে টানা এবং কাটা লাইন একসঙ্গে থাকলে

আবার অনেক সময় রাস্তায় হলুদ রঙের কাটা ও টানা লাইন এক সঙ্গে দেখা যায়। এই ধরণের লাইন যে রাস্তায় রয়েছে, সেই রাস্তা যাত্রীকে আরেক ভিন্ন ইঙ্গিত দেয়। এই রাস্তায় যদি আপনি টানা লাইনের দিকে থাকেন তবে গাড়ি ওভারটেক করতে পারবেন। আর যদি গাড়ি কাটা লাইনের দিকে থাকে তবে গাড়ি ওভারটেক করা যাবে না।

Related Articles

Back to top button