মাত্র ৫০ হাজার টাকা আর কিছু করার অদম্য জেদ নিয়ে আজ তৈরি করেছেন ১২ কোটি টাকার সম্পত্তি

দেশে এমন অনেক মহিলা আছেন, যারা ফ্যাশনে নতুন রূপ এনেছেন। আজ সেরমই বিখ্যাত ফ্যাশন ডিজাইনার রিতু কুমারের (Ritu Kumar) সম্পর্কে বলবো। যিনি ভারতীয় সংস্কৃতিকে নতুন ভাবে মেলে ধরেছেন। নতুন সাজসজ্জায় তুলে ধরেছেন। ফ্যাশন ডিজাইনার হিসেবে তিনি আজ সফল। আসুন বিস্তারিত জেনে নিন।

স্বল্প পুঁজি লাগিয়ে ব্যাবসা শুরু করে আজ তিনি কোটিপতি

 

img 20220613 133220

রিতু কুমার কোলকাতা থেকে ব্যবসাটি শুরু করেছিলেন। তবে বর্তমানে সারা দেশে ৭০টিরও বেশি কাপড়ের দোকান রয়েছে তাঁর। মাত্র 50 হাজার টাকার পুঁজি লাগিয়ে তিনি ব্যবসাটি শুরু করেছিলেন। প্রথমদিকে ব্যবসাটি করার জন্য তিনি চারটি হ্যান্ড প্রিন্টার ও দুটি ব্লকের সাহায্য নিয়েছেন। স্বল্প পুঁজি দিয়ে শুরু করেন এবং আজ তাঁর আয় কোটি টাকা ছুঁয়েছে। তবে তিনি যে এতটা সফলতা পাবেন, তা তিনি নিজেও ভাবেননি। তাঁর ব্যাবসা বিদেশের মাটি ছুঁয়েছে। আমেরিকাতেও রয়েছে তার একটি কাপড়ের দোকান।

তাঁর করা ডিজাইন আন্তর্জাতিক বাজারে সমাদর পেয়েছে

রিতু কুমারের ভালো দিক হলো, তিনি শুধু উচ্চবিত্তদের জন্যই নয়, মধ্যবিত্তদের জন্যও পোশাকের ডিজাইন তৈরি করেন। তাঁর ডিজাইন করা ইভিনিং গাউন গুলির জন্য তিনি আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিশেষ খ্যাতি অর্জন করেছেন। বিভিন্ন জায়গায় এই ডিজাইনের জন্য তিনি পুরস্কৃত হয়েছেন। তিনি ২০০০ সালে কিংফিসার গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে লাইফ টাইম আওয়ার্ডে ভূষিত হয়েছেন।

তাঁর ডিজান করা পোশাক পরে র‌্যাম্পে হেঁটেছেন বলিউডের বহু সুন্দরী অভিনেত্রী

img 20220613 133014

প্রচলিত ফ্যাশন শো গুলিতে তিনি তাঁর ডিজাইনের পোশাক গুলি প্রদর্শিত করান। যেখানে তাঁর ডিজাইন করা পোশাক পড়ে বহু অভিনেত্রী র‌্যাম্পে হাঁটেন। দিব্যা খোসলা (Divya Khosla) থেকে শুরু করে তাপসী পান্নু(Tapshi Pannu), বাণী কাপুর(Bani Kapoor), অদিতি রাও হায়দারি(Aditi Rao Haydari), নিমরত কৌর(Nimrat Kaur), দিশা পাটানি(Disha Pathani) এবং কৃতি স্যাননের(Kriti Sanon) মতো সুন্দরী অভিনেত্রী তাঁর ডিজাইন পড়েছেন। তিনি পোশাক তৈরিতে মূলত সিল্ক, লেদার ও তুলা বেশি করে ব্যবহার করেন। তিনি ভারতীয় পোশাকের ঐতিহ্য বিশ্ববাসীর সামনে তুলে ধরেছেন। পোশাক ডিজাইন করার সময় তিনি ভারতীয় ঐতিহ্য ও সংস্কৃতির কথা মাথায় রাখেন।

Related Articles

Back to top button