আদানি-আম্বানির কাছে পাত্তা না পেলেও, পাকিস্তানের এরা হচ্ছেন সেরা ১০ ধনী ব্যক্তি

পাকিস্তানের এরা হচ্ছেন সেরা ১০ ধনী ব্যক্তি

ভারতের সবচেয়ে ধনী ব্যাক্তিদের তালিকায় রয়েছেন গৌতম আদানি ও মুকেশ আম্বানি। তবে অনেকেই জানেন না, ভারতের পার্শ্ববর্তী দেশ পাকিস্তানের সর্বোচ্চ ধনী ব্যাক্তি কে? আজকের প্রতিবেদন থেকে পাকিস্তানের দশ ধনী ব্যাক্তিদের নাম জানবেন। প্রসঙ্গত, পাকিস্তানের সর্বোচ্চ দশ ধনী ব্যাক্তি (Pakistan 10 Richest Person) ভারতের আদানি ও আম্বানির থেকে সম্পত্তির দিক থেকে অনেক পিছিয়ে। জেনে নিন পাকিস্তানের দশ ধনী ব্যাক্তিদের নাম।

১) শাহিদ খান (Shahid Khan)Shahid Khan

 

পাকিস্তানের সর্বোচ্চ ধনী ব্যাক্তি হলেন শাহিদ খান। তিনি ‘ফুলহাম এফসি’ নামক ফুটবল দলের মালিক এবং জ্যাকসনভিল জাগুয়ার সংস্থার মালিক। বংশগত ভাবে তিনি পাকিস্তানী, তবে তিনি আমেরিকান ব্যাবসায়িক। এছাড়া ফ্লেক্স-এন-গেট সংস্থা তাঁর মালিকানাধীন। বর্তমানে তাঁর মোট সম্পত্তির পরিমান ৩১০০০ কোটি টাকা।

২) মিঞা মহম্মদ মানশা (Mian Muhammad Mansha)

Mian Muhammad Mansha

পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ ব্যাক্তি হলেন মানশা। যিনি এমসিবি লিমিটেড, আদমজি গ্রুপ এবং নিশাত গ্রুপের চেয়ারম্যান এবং সিইও। বতর্মানে মানশা পাকিস্তানের সবচেয়ে শক্তিশালী ব্যক্তিত্ব। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২০০০০ কোটি টাকা।

৩) আসিফ আলি জারদারি (Asif Ali Zardari)

Asif Ali Zardari

পাকিস্তানের সেরা দশ ধনী ব্যাক্তিদের তালিকার তৃতীয় স্থানে রয়েছে আসিফ আলি জারদারি। তাঁর বর্তমান বয়স ৬৭। এই বয়সে তিনি বিভিন্ন ব্যাবসায়ী বিনিয়োগ করে চলেছেন। এছাড়া তিনি পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট এবং পাকিস্তান পিপলস পার্টির সহযোগী চেয়ারম্যান থেকেছেন। বর্তমানে তাঁর মোট সম্পত্তির পরিমান ১৪,৭১৮ কোটি টাকা।

৪) আনওয়ার পারভেজ (Anwar Pervez)

Anwar Pervez

পাকিস্তানের সেরা দশ ধনীর তালিকার চতুর্থ স্থানে রয়েছে আনওয়ার পারভেজ। যিনি বেস্টওয়ে গোষ্ঠীর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। এটি পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট উৎপাদনকারী সংস্থা। এছাড়া পাকিস্তানের ইউনাইটেড ব্যাঙ্ক লিমিটেডের ডেপুটি চেয়ারম্যানও তিনি। বর্তমানে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১২,২৬৫ কোটি টাকা।

৫) নওয়াজ শরিফ (Nawaj Sarif)

Nawaj Sarif

নওয়াজ শরিফ পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন। তিনি এ দেশের পঞ্চম ধনী ব্যাক্তি। তিনি
পাকিস্তানের বৃহত্তম রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লিগের একজন নেতা এবং সফল ব্যাবসায়ী। তিনি ইউনিট গোষ্ঠী, শরিফ এবং ইততেফাক গোষ্ঠীর মালিক। তাঁর মোট সম্পদের পরিমান ১১,৪৪৮ কোটি টাকা।

৬) সদরউদ্দিন হাশওয়ানি (Sadruddin Hashwani)

Sadruddin Hashwani

প্রায় ৯০০০ কোটি টাকার সম্পত্তি নিয়ে হাশওয়ানি পাকিস্তানের ষষ্ঠ ধনী ব্যাক্তি। তিনি হাশো গোষ্ঠীর চেয়ারম্যান। তিনি হাশো গ্রুপ ম্যারিয়ট এবং পার্ল কন্টিনেন্টাল হোটেলের মতো বড় বড় হোটেলগুলির মালিক। এছাড়া পাকিস্তানের ওরিয়েন্ট পেট্রোলিয়ামের মালিকানা রয়েছে তাঁর।

Nasir Sahon

৭) নাসির শোন (Nasir Sahon)

মালিক নাসির শোন পাকিস্তানের সেরা দশ ধনীর মধ্যে রয়েছে সপ্তম স্থানে। তিনি শোন ব্যঙ্ক, শোন টেক্সটাইলসের মতো বড় বড় সংস্থার মালিক। চীন দেশেও রয়েছে সার তৈরির ব্যাবসা। রয়েছে ৮০০০ কোটি টাকার বেশি সম্পত্তি। ইনিই প্রথম ব্যাক্তি যার কাছে রয়েছে রোলস রয়েস।

Abdul Rajjak Iaqub

৮) আব্দুল রজ্জাক ইয়াকুব (Abdul Rajjak Iaqub)

রাজ্জাক ইয়াকুব অ্যারি গোষ্ঠীর মালিক এবং পাকিস্তানের সেরা দশ ধনী ব্যাক্তিদের অষ্টম জন। তিনি এই তালিকার অষ্টম স্থানে রয়েছেন। ১৯৬০ সাল নাগাদ তিনি দুবাইতে নিজের ব্যাবসা শুরু করেন এবং আজ তিনি একজন সফল ব্যাবসায়িক।
রয়েছে সোনার ব্যাবসা। তাঁর মোট সম্পদের পরিমান প্রায় ৮০০০ কোটি টাকা।

৯) মালিক রিয়াজ় হোসেন (Malik Riyaz Hossain)

পাকিস্তানের সেরা দশ ধনীর তালিকায় নবম স্থানে রয়েছেন রিয়াজ হোসেন। পেশাগত ভাবে তিনি পাকিস্তানের বৃহত্তম রিয়েল এস্টেট কোম্পানির মালিক। তাঁর মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৮০০০ কোটি টাকা।

১০) তারিক সাইগল (Tariq Saigol)

পাকিস্তানের সেরা দশ ধনী ব্যাক্তিদের তালিকায় সর্বশেষ অর্থাৎ দশম স্থানে রয়েছে তারিক সাইগল। তাঁর মোট সম্পত্তির পরিমান প্রায় ৭০০০ কোটি টাকা। তিনি পেশায় একজন ব্যাবসায়িক। কোহিনুর টেক্সটাইল মিলস, পাক ইলেকট্রন লিমিটেড, সাইগল মোটরস, সাজিল মোটরসের মতো একাধিক ব্যবসা রয়েছে তাঁর।

Related Articles

Back to top button