রেলওয়েতে ভুলেও নিয়ে যাবেন না এই ৩ টি জিনিস, হাতেনাতে ধরা পড়লেই হতে পারে জেলের ঘানি টানতে

ভারতীয় রেলওয়ে (Indian railways) ভারতে যাতায়াতের একটি প্রধান মাধ্যম। ট্রেনের (Train) কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে। ট্রেনের কারণেই অনেক মানুষ একসঙ্গে অনেক দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়। ট্রেনে করে ভ্রমণ করা সুবিধাজনক এবং আরামদায়ক হয়। বিভিন্ন গ্রাম ও শহরের মধ্যে ছড়িয়ে থাকা রেল লাইনের উপর দিয়ে চলা ট্রেন ভারত ও ভারতের মানুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।

train (8)

ভারতীয় রেল (Indian railways)বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। ভারতে ১৯ শতকে প্রথম ট্রেনটি চালু হয়েছিল। অর্থাৎ ব্রিটিশ আমলের সময় থেকে। আজ ১৮৬ তম বর্ষ পূর্ণ হলো ভারতীয় রেলের। ভারতীয় রেলের এই নেটওয়ার্কটি প্রায় ১,১৫,০০০ কিমি এরিয়া জুড়ে বিস্তৃত রয়েছে এবং এই রেলওয়ে নেটওয়ার্কে প্রায় ৭৩৪৯ টি সেটেশন রয়েছে। এই স্টেশন গুলি থেকে প্রায় ২০০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে। তবে রেল ভারতের যাতায়াত ব্যবস্থার গুরুত্বপূর্ন অংশ হলেও আমরা অনেকেই ভারতীয় রেলওয়ে সম্পর্কে অনেক তথ্য ও বিষয় জানিনা। তাই আজ আমরা ভারতীয় রেলওয়ের ট্রেনের কিছু নিয়ম কাননের বিষয় জানাবো। আপনি কী জানেন কোন কোন এমন বস্তু বা জিনিস রয়েছে যেগুলো ট্রেনে যাত্রা করার সময় ট্রেনে ক্যারি করা নিষিদ্ধ? কী জানেন না? তবে আসুন জেনেনি এই আর্টিকেলের মাধ্যমে।

১) বাজি (Crackers): অনেক সময় দেখা যায় মানুষ বাজি সমেত ট্রেনে যাতায়াত করে। আর এমন ঘটনা সাধারণত দীপাবলি সময় বা তার আগে পরের সময় গুলিতে ঘটে থাকে। কারণ এই ধরণের বস্তু গুলি যদি বাস্ট করে বা কোনো ভাবে যদি ট্রেনে আগুন লেগে যায় আর এই বাজি গুলি পুড়তে শুরু করে তাহলে বড় দুর্ঘটনা ঘটতে পারে তাই ট্রেনে বাজি নিয়ে যাত্রা করা নিষিদ্ধ। কিন্তু তা সত্ত্বেও অনেক নিয়ম অমান্য করে ও বাজি নিয়ে যাত্রা করে। তবে জানিয়ে দি যদি কোনোভাবে আপনি ধরা পরে যান তবে আপনার জেল পর্যন্ত হতে পারে। তাই ভুল করেও ট্রেনে বাজি সমেত যাত্রা করবেন না।

২) স্টোভ বা গ্যাস সিলিন্ডার (Stove or Gas cylinder) : ট্রেনে স্টোভ বা গ্যাস সিলিন্ডার নিয়ে যাওয়া নিষিদ্ধ কারণ কোনোভাবে যদি আগুন লেগে যায় তবে বড় দুর্ঘটনা ঘটতে পারে। আপনি যদি নিয়ম অমান্য করে লুকিয়ে স্টোভ বা গ্যাস সিলিন্ডার নিয়ে যান ট্রেনে তাহলে ধরা পরে গেলে আপনার জেল হওয়া অনিবার্য হয়ে যাবে। আর যদি আপনি ট্রেনে খালি গ্যাস সিলিন্ডারও নিয়ে যেতে চান তবে আগে বিশেষ অনুমতি নিতে হবে তবেই আপনি খালি স্টোভ বা গ্যাস সিলিন্ডার ট্রেনে নিয়ে যাত্রা করতে পারবেন।

indian railway panjab mail

৩) অ্যাসিড (Acid): অনেকে বোতলে অ্যাসিড ভরে ট্রেনে যাত্রা করে। এর ফলে বোতল এর ঢাকা খুলে যদি সেই অ্যাসিড কারুর গায়ে পরে যায় তাহলে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। তাই ট্রেনে অ্যাসিড সমেত যাত্রা করা নিষিদ্ধ। আপনি যদি নিয়ম অমান্য করে অ্যাসিড বা উপরে উল্লেখিত কোনো ব্যান হওয়া বস্তু নিয়ে ট্রেনে যাত্রা করেন ও ধরা পরে যান তবে ধারা ১৬৪ অনুযায়ী আপনার জরিমানা ও ৩ বছরের জেল হতে পারে।

Related Articles

Back to top button