চড়চড়িয়ে বেড়েছে শেয়ারের দাম! Reliance সহ এই শেয়ারে বিনিয়োগকারীরা রাতারাতি হয়েছেন কোটিপতি

বেড়েছে শেয়ারের দাম

কম সময়ে বেশি অর্থ উপার্জনের জন্য অনেকে শেয়ার বাজারে বিনিয়োগ করে থাকেন। এই শেয়ার বাজার কখনো উর্ধ্বগামী হয়, আবার কখনো নিম্নগামী হয়। এর উপর ভিত্তি করে বিনিয়োগকারীদের লাভ লোকসান নির্ভির করে। অনেক মানুষ আছেন যারা শেয়ার বাজারে বিনিয়োগ করে বেশ মুনাফা অর্জন করেছেন। সম্প্রতি এমনই এক খবর উঠে আসলো। যেখানে জানা যাচ্ছে, রিলাইয়েন্স ইন্ডাস্ট্রিতে যারা বিনিয়োগ করেছেন, গত সপ্তাহে তারা কোটি টাকা মুনাফা পেলেন। কেননা গত সপ্তাহে রিলায়েন্সছর শেয়ার মূল্য (Relience Industries Share Price) অনেকটা বৃদ্ধি পেয়েছে। আজকের প্রতিবেদনে এ নিয়ে বিস্তারিত জনাবো। চলুন জেনে নিন।

stock market

বিএসই লিস্ট অনুযায়ী টপ টেন সংস্থার (BSE Listed Top 10 Company) মধ্যে রয়েছে মুকেশ আম্বানির (Mukesh Ambani) রিলাইয়েন্স ইন্ডাস্ট্রি (Reliance Industries)। এই রিলাইয়েন্স কোম্পানীতে অনেকে বিনিয়োগ করে শেয়ার কেনেন। সম্প্রতি রিলায়েন্সের শেয়ারহোল্ডাররা (Reliance Shareholders) বেশ লাভবান হলেন। প্রসঙ্গত, বিএসই টপ টেন কোম্পানির মধ্যে নয়টি কোম্পানি লাভের মুখ দেখেছে এবং একটি ক্ষতির সম্মুখীন হয়েছে। এই নয়টি কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি লাভ করেছে রিলায়েন্স। ফলে এই কোম্পানির শেয়ার মূল্য বেশ বেড়েছে, যা বিনিয়োগকারীদের লাভবান (Profit) করেছে। অন্যদিকে সমগ্র মার্কেট ক্যাপ (Market Cap) ৯০,৩১৮.৭৪ কোটি টাকা বেড়েছে।

টপ টেন ফার্মের মার্কেট ক্যাপিটালিজেশনে প্রথমে রয়েছে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোম্পানি। যা সবচেয়ে বেশি লাভ করেছে। ফলে বিনিয়োগকারীদের সম্পত্তি ৩৬, ৫৬৬. ৮২ কোটি টাকা বৃদ্ধি পেলে। অন্যদিকে শেয়ার মূল্যের পাশাপাশি মার্কেট ক্যাপ আরো একবার বেড়ে ১৭ লক্ষ টাকা থেকে অনেকটা বৃদ্ধি পেলে। জানা যাচ্ছে, রিলায়েন্সের মার্কেট ভ্যালু ১৭ লক্ষ থেকে ৮৯৩২.৪২ কোটি টাকায় বেড়ে দাড়িয়েছে।

 mukesh ambani

মার্কেট ক্যাপিটাল এর লিস্টে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ প্রথম স্থানে রয়েছে। এর পরে রয়েছে অন্যান কোম্পানিগুলি। যার মধ্যে রয়েছে টিসিএস, এইচডিএফসি ব্যাঙ্ক, ইনফোসিস, আইসিআইসিআই ব্যাঙ্ক, হিন্দুস্তান ইউনিলিভার, এসবিআই, ভারতীয় এয়ারটেল, এইচডিএফসি এবং আইটিসির স্থান রয়েছে। প্রসঙ্গত, রিলাইয়েন্সছর পর বিনিয়োগকারীদের বেশি লাভবান করেছে এইচডিএফসি ব্যাংক (HDFC Bank)। অন্যদিকে টাটা কোম্পানির শেয়ারহোল্ডাররাও বেশ লাভবান হয়েছে বলে জানা যাচ্ছে। তবে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড (Hindustan Unilever Limited) একমাত্র বিএসই লিস্টেড এমন কোম্পানি, যার বিনিয়োগকারীরা ক্ষতির সম্মুখীন হয়েছে।

Related Articles

Back to top button