আবারো বড়সড় ধাক্কা খেলো মুকেশ আম্বানির সংস্থা , ১ কোটিরও বেশি ব্যবহারকারী ছাড়লো Jio পরিষেবা

বছরের শুরুতেই বিশাল লাভের মুখ দেখেছে ভারতের অন্যতম টেলিকম সার্ভিস প্রদানকারী সংস্থা রিলায়েন্স জিও(Reliance Jio)। রিপোর্ট অনুযায়ী, গত এক বছরে কোম্পানির এআরপিইউ প্রায় ২১.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ত্রৈমাসিক ভিত্তিতে দেখলে প্রায় ১০.৫ শতাংশ বেড়েছে। এবছরের প্রথম ত্রৈমাসিকে কোম্পানির পরিষেবা গ্রহণকারীদের দ্বারা ২৪.৬ বিলিয়ন জিবি ইন্টারনেট ব্যবহৃত হয়েছে, যা গতবছরের তুলনায় ৪৭.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে ভোডাফোন-আইডিয়া(Vi), এয়ারটেল (Airtel)-এর মত টেলিকম কোম্পানি গুলোরও আয় বহুগুন বেড়ে গিয়েছে। কারণ জিওর সাথেই তাল মিলিয়ে নিজেদের প্রিপেড প্ল্যানের দাম বাড়িয়েছিল সংস্থা গুলি। তবে একদিকে যেমন লাভ হয়েছে অন্যদিকে মূল্য বৃদ্ধির জন্য ভালোরকমের মাশুল গুনতে হয়েছে আম্বানির সংস্থা জিওকে। কারণ ২০২২ সালের জানুয়ারি থেকে মার্চের মধ্যে প্রায় ১ কোটি ১০ লক্ষ গ্রাহক হারিয়ে ফেলেছে রিলায়েন্স জিও। যা নেহাত কম সংখ্যা নয়। যদিও টেলিকম বিভাগে গ্রাহক সংখ্যা কমেছে তাও ২৪ শতাংশ আয় বেড়েছে জিওর। চলতি বছর প্রথম ত্রৈমাসিকে ৪,১৭৩ কোটি টাকা মুনাফা করেছে কোম্পানিটি।

বর্ধিত শুল্ক, পরিষেবার মূল্য বৃদ্ধি এবং FTTH পরিষেবার কারণেই মূলত আয়ের পরিমান বেড়েছে। রিলায়েন্স জিও তাদের রিপোর্টে জানিয়েছেন যে তাদের স্বতন্ত্র আয় বছরে ২০.৪ শতাংশ বেড়েছে। আয় হয়েছে ২০,৯০১ কোটি টাকা। ২০২২ সালের মার্চের শেষে ত্রৈমাসিকে নিট মুনাফা ২৩ শতাংশ বেড়ে ৪,৩১৩ কোটি টাকা হয়েছে, মোট রাজস্ব ২১ শতাংশ বেড়ে ২৬,১৩৯ কোটি টাকায় দাঁড়িয়েছে৷ বর্তমানে জিওর মোট গ্রাহকের সংখ্যা দাঁড়িয়েছে ৪১২ মিলিয়ন। গতবছরের ডিসেম্বরে যেখানে গ্রাহক পিছু আয় হত প্রতি মাসে ১৫১.৬ টাকা, বর্তমানে প্রত্যেক মাসে গ্রাহক পিছু সেখানে ১৬৭.৭ টাকা আয় হচ্ছে।

একিসাথে , FY22-এর জন্য Jio প্ল্যাটফর্মে নিট মুনাফা হয়েছে ১৫, ৪৮৭ কোটি টাকা। রিপোর্ট ভিত্তিতে যা আগের আর্থিক বছরের তুলনায় ২৩.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত ডিসেম্বরে জিওর শুল্ক বৃদ্ধি করা হয়েছিল এবং তারপর থেকেই বিশাল পরিমান গ্রাহক সংখ্যা কমে গেছে রিলায়েন্স জিওর। এরপরেও কোম্পানির গ্রস সংস্করণ এখনও ভালো অবস্থানে রয়েছে।

Related Articles

Back to top button