একদম বিনামূল্যে ISRO এই কোর্সে করতে পারবেন রেজিস্টার! অনলাইনেই হবে ক্লাস

দেশের বেশিরভাগ শিক্ষার্থী মহাকাশ বিজ্ঞানে খুব আগ্রহী। তবে এই ক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য তাদের কীভাবে ক্যারিয়ার বেছে নিতে হবে, অনেকেই এই বিষয়ে অবগত নয়। এবার এই সমস্যার সমাধান করতে চলেছে খোদ ISRO। যার ফলে আর বেশি সমস্যায় পড়তে হবে না শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন কোর্স চালু করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। যার ফলে শিক্ষার্থীরা মহাকাশ বিজ্ঞান, প্রযুক্তি এবং অ্যাপ্লিকেশন সম্পর্কে জানতে পারবে। এই কোর্সে অংশগ্রহণ করার পর আপনি মহাকাশ সংক্রান্ত অনেক বিষয় বুঝতে পারবেন। যাতে করে শিক্ষার্থীরা অনলাইন মোডের মাধ্যমে এই কোর্সের জন্য নিবন্ধন করতে পারে। 

img 20221120 182401

ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এতে মোট ৭টি অনলাইন কোর্স রয়েছে। এতে শিক্ষার্থীরা 42 টি ভিডিও, 113 টি জ্ঞান ভান্ডার এবং আরও কিছু শিক্ষার উপাদান পাবে। এই কোর্সের মাধ্যমে মহাকাশ সম্পর্কে অনেক বৈজ্ঞানিক বিষয়ের জ্ঞান পাওয়া যাবে। এর পাশাপাশি বিশেষজ্ঞদের নির্দেশনাও পাবেন।

অধিবেশন চলাকালীন আপনি আপনার জিজ্ঞাসু প্রশ্নগুলি সরাসরি জিজ্ঞাসা করতে পারেন এবং আপনি বিশ্বের সেরা ব্যক্তিদের কাছ থেকে এই প্রশ্নের উত্তর পাবেন। কোর্সের মাঝামাঝি সময়ে, ISRO সৃজনশীল উপায়ে সময়ে সময়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করবে। আপনি আরও তথ্যের জন্য ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন।

img 20221120 182551

যারা জানেন না, তাদের বলুন যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) যা সাধারণভাবে ISRO নামে পরিচিত। এর সদর দপ্তর বেঙ্গালুরুতে। এটি দেশের একটি মর্যাদাপূর্ণ সংস্থা যা অনেক ধরনের মহাকাশ অভিযান পরিচালনা করে। জানিয়ে রাখি, ১৯৬৯ সালের ১৫ ই আগস্ট এটি প্রতিষ্ঠিত হয়েছিল এবং নাম ছিল ‘ইন্ডিয়ান ন্যাশনাল কমিটি ফর স্পেস রিসার্চ’ (INCOSPAR)।

Related Articles

Back to top button